শেষ ম্যাচে 'পাওয়ার' অনেক কিছু দেখছেন ডোনাল্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৫ এএম, ১০ আগস্ট ২০২২
শেষ ম্যাচে 'পাওয়ার' অনেক কিছু দেখছেন ডোনাল্ড

জিম্বাবুয়ে যাওয়ার আগে সবাই মোটামুটি নিশ্চিত ছিল বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ জিতবে, ওয়ানডেতে হোয়াইটওয়াশও করতে পারে। সফরে এখন পর্যন্ত তেমনই হয়েছে তবে, সেটা উল্টো দিকে! টি-টোয়েন্টি সিরিজ হারের পর ওয়ানডে সিরিজও হেরে এখন হোয়াইটওয়াশের মুখে টাইগাররা।

টানা দুই ম্যাচে জিম্বাবুয়ের ব্যাটারদের কাছে অসহায়ভাবে হেরে ওয়ানডে সিরিজ খুইয়েছে তামিম ইকবালের দল। এই মুহূর্তে দাড়িয়ে শেষ ম্যাচে জিতে বাংলাদেশ হোয়াইটওয়াশ এড়াবে সেটাও নিশ্চিত করে বলা যাচ্ছে না। এদিকে টাইগারদের বোলিং কোচ অ্যালান্ড ডোনাল্ড বলছেন, শেষ ম্যাচ এখনো অনেক কিছু পাওয়ার আছে।

ডোনাল্ড বলেন, “হ্যাঁ, সিরিজ হেরে গেছি আমরা। তবে কালকের (আজ) ম্যাচে খেলার অনেক কিছু এখনও আছে। বিশেষ করে, কিছু আত্মবিশ্বাস ফিরে পাওয়ার ক্ষেত্রে। ব্যাপারটা এভাবে নিতে হবে, জিম্বাবুয়ে দারুণ খেলেছে। সিকান্দার রাজা ভালো খেলেছে, চাকাভা দেখিয়েছে সে কেমন। তবে কালকের দিনটিতে আমাদের লড়াইয়ে ঝাঁপিয়ে পড়তে হবে।”

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হেরে শিক্ষা পাওয়ার কথা শোনা গিয়েছিল হেড কোচ রাসেল ডোমিঙ্গোর মুখে। গতকাল একই সুর শোনা গেল ডোনাল্ডের মুখেও। 

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় হোয়াইটওয়াশের সামনে বাংলাদেশ

“এই ধরনের অবস্থার মধ্য দিয়ে যখন কোনো দল যায়, তখন যে অবস্থা থাকে, সেরকমই অবস্থা দলের। কঠিন শিক্ষা পেতে হয়েছে এবং সুযোগ হাতছাড়া হয়েছে। তবে আজকে সকালে খুব ভালো আলোচনা হয়েছে আমাদের যে কালকের ম্যাচটি কতটা গুরুত্বপূর্ণ ও ঘুরে দাঁড়ানো কতটা জরুরি” যোগ করেন ডোনাল্ড। 

ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচে ৩০৩ ও দ্বিতীয় ম্যাচে ২৯১ রান করেছিল বাংলাদেশ। দুই ম্যাচেই শুরুতেই উইকেট নিয়ে স্বাগতিকদের চাপেও ফেলেছিল। কিন্তু এরপরই দারুণভাবে ঘুরিয়ে দাড়িয়েছে জিম্বাবুয়ের মিডল অর্ডার। 

sportsmail24

ম্যাচের বাকি তাদের খুব একটা বিপদে ফেলতে পারেনি টাইগাররা। শেষ ম্যাচের আগে বোলিং কোচের চোখে গতি নিয়ন্ত্রণ না করতে পারাটাই ধরা পড়েছে। তার মতে ব্যাটারদের বিপদে ফেলতে আরও গতিবৈচিত্র্য প্রয়োজন।

ডোনাল্ডের ভাষায়, “আমরা গতিতেই অটল থেকেছি একটু বেশি সময়। গতিবৈচিত্র প্রয়োজন ছিল, গতির হেরফের একটু ভালোভাবে করতে পারতাম। এক পাশের ছোট বাউন্ডারির ব্যাপারটিও আমরা সামলাতে পারিনি। তবে মূল ব্যাপার ছিল গতিই, আমরা গতিবৈচিত্র ভালোভাবে কাজে লাগাতে পারতাম।”

জিম্বাবুয়ের বিপক্ষে যে কাজটা বাংলাদেশ করতে পারছে না, সেটাই দক্ষিণ আফ্রিকায় কি দুর্দান্তভাবেই না করেছিল। সেই উদাহরণও টানলেন!

sportsmail24

ডোনাল্ড বলেন, “দক্ষিণ আফ্রিকায় আমরা কতটা দুর্দান্ত করেছি! এখানে কন্ডিশন একদম একইরকম। সেখানে আমরা কীভাবে বোলিং করেছি, মাঝের সময়টায় কত দারুণভাবে উইকেট নিয়েছি, নতুন বলে কত ভালো করেছি…। এখানেও নতুন বলে আমরা দ্রুত উইকেট নিয়ে ওদের চাপে ফেলেছি, কিন্তু মাঝের সময়টায় জবাব খুঁজে পাইনি।”

 টানা দুই ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করে অপরাজিত থেকে দলের জয় নিয়ে তবেই মাঠ ছেড়েছেন জিম্বাবুইয়ান ব্যাটার সিকান্দার রাজা। শেষে ম্যাচে হোয়াইটওয়াশ এড়াতে রাজা বা অন্য কেউই যেন ম্যাচ বের না করতে পারে সেই পরিকল্পনাই করতে হবে বলে মত ডোনাল্ডের। 

বাংলাদেশ দলকে আইসিসির জরিমানা

“আমাদের কী করা প্রয়োজন, এটা কোনো ‘রকেট সাইন্স’ নয়। একটা পরিকল্পনা নিয়ে আসতে হবে যেন সিকান্দার রাজা ও অন্যরা আমাদের কাছ থেকে ম্যাচ বের করে না নিতে পারে। পরপর দুই ম্যাচে ওরা দুটি করে শতরান করে, দুইশ রানের জুটি গড়েছে। এটাই বলে দিচ্ছে, আমরা চাপটা ঠিকভাবে সামলাতে পারিনি” যোগ করেন টাইগারদের পেস বোলিং কোচ। 

বুধবার (১০ আগস্ট) ওয়ানডের সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ সময় ১.১৫তে হোয়াইটওয়াশ এড়াতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচটি ওয়ানডে বাংলাদেশের ৪০০তম ম্যাচ। অথচ এই ম্যাচেই কিনা লড়তে হচ্ছে হোয়াইটওয়াশ এড়াতে! 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএল শুরুর আগেই শেষ হবে লঙ্কা প্রিমিয়ার লিগ, তারিখ চূড়ান্ত

বিপিএল শুরুর আগেই শেষ হবে লঙ্কা প্রিমিয়ার লিগ, তারিখ চূড়ান্ত

দুই সপ্তাহের ব্যবধানে শীর্ষস্থান ফিরে পেলেন মুনি

দুই সপ্তাহের ব্যবধানে শীর্ষস্থান ফিরে পেলেন মুনি

এশিয়া কাপে থাকা কার্তিককে নিয়ে জাদেজার ‌‘বিষ্ফোরক’ মন্তব্য

এশিয়া কাপে থাকা কার্তিককে নিয়ে জাদেজার ‌‘বিষ্ফোরক’ মন্তব্য

২১ দিনের ব্যবধানে পাকিস্তানে তিন টেস্ট খেলবে ইংল্যান্ড

২১ দিনের ব্যবধানে পাকিস্তানে তিন টেস্ট খেলবে ইংল্যান্ড