সিরিজ বাতিল করলো অস্ট্রেলিয়া, লাভবান আফগানিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১২ জানুয়ারি ২০২৩
সিরিজ বাতিল করলো অস্ট্রেলিয়া, লাভবান আফগানিস্তান

তালেবান সরকার দায়িত্ব নেওয়ার পর আফগানিস্তানে নারী ক্রিকেট থমকে গেছে। একই সঙ্গে দেশটিতে নারী উচ্চ শিক্ষা বন্ধ করে দেওয়া হয়েছে। এসব কারনে আফগানিস্তানের ছেলেদের দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ বাতিল করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তাতে অবশ্য পয়েন্টের দিক থেকে লাভবান হচ্ছে আফগানিস্তানই।

তিন ম্যাচ থেকে না খেলেই ৩০ পয়েন্ট পাবে আফগানিস্তান। তাদের পয়েন্ট হবে ১৪৫। আইসিসি বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট টেবিলেও শীর্ষের দিকে চলে যাবে তারা। তাতে সরাসরি ২০২৩ বিশ্বকাপ খেলাও নিশ্চিত হবে আফগানিস্তানের। ১১৫ পয়েন্ট নিয়ে তারা টেবিলে সপ্তম স্থানে রয়েছে।

মার্চে সংযুক্ত আরব আমিরাতে তিন ওয়ানডের সিরিজটি খেলার কথা ছিল দু'দলের। তালেবানরা আফগানিস্তানে নারীর অধিকার রক্ষা করছে না, এই কারণ দেখিয়ে সিরিজটি না খেলার সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার বিবৃতিতে জানায় সিএ। ক্রিকেট সিএ সরকারের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে তারা জানায়, “সম্প্রতি তালেবানরা আফগান মেয়েদের শিক্ষা, চাকরি এবং পার্ক ও জিমে যাওয়ার ওপর আরও সীমাবদ্ধতা আরোপ করার ঘোষণা দেওয়ার পর সিরিজ না খেলার এই সিদ্ধান্ত এসেছে। আফগানিস্তানসহ পুরো বিশ্বে পুরুষ ও নারীদের খেলার বিকাশের জন্য সমর্থন দিতে সিএ প্রতিশ্রুতিবদ্ধ। দেশটির নারীদের অবস্থার উন্নয়নের অপেক্ষায় আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাব।”

এদিকে দেশটিকে নারীদের ক্রিকেট থমকে যাওয়ায় উদ্বেগ জানিয়েছে আর্ন্তজাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসি প্রধান নির্বাহী অ্যালারডাইস বলন, “আফগানিস্তানে সাম্প্রতিক সময়ে যা হচ্ছে, তা অবশ্যই উদ্বেগজনক। সেখানে ক্ষমতার পালাবদলের পর থেকেই আমাদের বোর্ড পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আফগানিস্তানে কিছুই এগোচ্ছে না (মেয়েদের ক্রিকেটে), যা অবশ্যই আমাদের জন্য উদ্বেগের এবং আগামী মার্চে পরের সভায় আমরা এটা নিয়ে কথা বলব। আমরা যতদূর জানি, এ মূহূর্তে সেখানে মেয়েদের ক্রিকেটের কোনো কার্যক্রমই নেই।”

সব মিলে দুই বছরে দু'বার আফগানিস্তানের বিপক্ষে সিরিজ বাতিল করলো অস্ট্রেলিয়া। আইসিসির পরবর্তী ভবিষ্যৎ সফরসূচিতে আগামী বছরের অগাস্টে নিরপেক্ষ ভেন্যুতে তিনটি টি ২০ খেলার কথা রয়েছে দুই দলের।
স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ানডে থেকে অবসর নিলেন অজি অধিনায়ক ফিঞ্চ

ওয়ানডে থেকে অবসর নিলেন অজি অধিনায়ক ফিঞ্চ

দীর্ঘ অপেক্ষার অবসান চায় নিউজিল্যান্ড, ছাড় দেবে না অস্ট্রেলিয়া

দীর্ঘ অপেক্ষার অবসান চায় নিউজিল্যান্ড, ছাড় দেবে না অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো জিম্বাবুয়ে

অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়লো জিম্বাবুয়ে

আফিফের ব্যাটিং প্রশংসায় পঞ্চমুখ তামিম

আফিফের ব্যাটিং প্রশংসায় পঞ্চমুখ তামিম