ক্রিকেট জেন্টেলমেন্ট গেম, পরিবেশ ছিল না বলে চলে আসছি : জ্যোতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২২ পিএম, ২২ জুলাই ২০২৩
ক্রিকেট জেন্টেলমেন্ট গেম, পরিবেশ ছিল না বলে চলে আসছি : জ্যোতি

হাড্ডাহাড্ডি লড়াইয়ে ভারতীয় নারী ক্রিকেট দলকে গুটিয়ে দিয়ে ম্যাচ ড্র করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। তবে রোমাঞ্চকর ও উত্তেজনাাপূর্ণ এ ম্যাচ শেষে ট্রফি নিয়ে ছবি তোলার অনুষ্ঠানে ঘটে গেছে অপ্রীতিকর ঘটনা। ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়কের ‘মন্তব্যে’ সেখান থেকে দল নিয়ে সরে যান বাংলাদেশ নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

ঘটনাটি নিয়ে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে যথারীতি নানা প্রশ্নের জবাব দিতে হয়েছে বাংলাদেশ নারী দলের অধিনায়ককে। তবে সেসময় ভারতীয় অধিনায়ক ঠিক কী বলেছেন সেটি খোলাসা করেননি জ্যোতি।

কী ঘটেছিল বা ভারতীয় অধিনায়ক ঠিক কী বলেছিলেন জানতে চাইলে নিগার সুলতানা জ্যোতি বলেন, “কিছু কথা তো আর সব জায়গায় বলা যায় না। যা হয়েছে আমার কাছে মনে হয়েছে যে, আমার টিম নিয়ে ওখানে থাকার দরকার নেই। তাই আমি টিম নিয়ে চলে আসছি।”

কারণ জানতে চাইণে তিনি বলেন, “কিছু কথা ছিল যেগুলো আমার কাছে মনে হয়েছে যে, আমার ওখানে থাকা উচিত হবে না; আমি আমার টিম নিয়ে চলে আসছি। কারণ, ক্রিকেট একটা খুবই সম্মানজনক জায়গা, ডিসিপ্লিনের জায়গা, এটা জেন্টেলমেন্ট গেম; সো, আমার কাছে মনে হয়েছে ওই পরিবেশটা ছিল না, তাই আমি টিম নিয়ে চলে আসছি।”
sportsmail24
ভারতীয় অধিনায়কের কথায় দল নিয়ে অনুষ্ঠানস্থল ত্যাগ করেন জ্যোতি, ছবি : স্পোর্টসমেইল২৪

ঘটনাটি নিয়ে বিরক্ত কিনা জানতে চাইলে জ্যোতি বলেন, “দেখেন আমি এটা বলবো যে, ও যেটা করেছে ওটা ওর ব্যাপার। সেটা আমাদের কিছু না। কারণ, আমি বলবো যে, অ্যাজ এ প্লেয়ার আরও একটু বেটার ওয়েতে কথা বলতে পারতো। এটা টোটালি ওর ব্যাপার। আমি মনে করি না ওটা নিয়ে আমার কমেন্টস করা উচিত হবে।”

মূলত ম্যাচে আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে ভারতীয় নারী ক্রিকেটাররা। তবে বাংলাদেশের অধিনায়ক আম্পায়ারদের সকল সিদ্ধান্তের উপর পূর্ণ আস্থা ছির বলে জানিয়েছেন।

জ্যোতি বলেন, “আম্পায়রিং নিয়ে আমার কোন কথা নেই। আউট না হলে তো আর আম্পয়ার আউট দিতেন না। ওয়ান অব দ্য বেস্ট আম্পায়ার দেওয়া হয়েছে। তারা ছেলেদের আন্তর্জাতিক ম্যাচে দায়িত্ব পালন করেছেন। সো, তারা চিন্ত ভাবনা করেই আউটটা দিয়েছেন, সো আমার কাছে মনে হয় যে, তারা ঠিকছিলেন তাদের ডিসিসনে। তাহলে আমরা যখন আউট হলাম তখন কেন (প্রতিবাদ) করলাম না।”

তিনি আরও বলেন, “আম্পায়ারের সিদ্ধান্ত ফাইনাল সিদ্ধান্ত, অ্যাজ এ প্লেয়ার হিসেবে এটা আমাদের মানা উচিত। এখন আমি আউট হই, না হই বা কী পরিস্থিত হয় সেটা কিন্তু না। আমার কাছে মনে হয়েছে আম্পায়ারিং খুবই ভালো হয়েছে। এবং যেগুলো ক্যাচ আউট হয়েছে, স্ট্যাম্পিং হয়েছে সেগুলো নিয়ে কী বলবে তারা, সেগুলো তো স্পষ্ট।”


শেয়ার করুন :