রিয়াদ ফাইটার, এখনই শেষ দেখছি না : খালেদ মাহমুদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫০ পিএম, ১৫ আগস্ট ২০২৩

জাতীয় দলের বেশ কয়েকটি সিরিজের বিশ্রামের রাখার পর এশিয়া কাপে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। ধারণা করা হচ্ছে, জাতীয় দলের জায়গা রিয়াদের জন্য আপাতত বন্ধই হয়ে গেল। তবে এখনই ‘রিয়াদ শেষ হয়ে গেছেন’ তা মানছেন না সাবেক অধিনায়ক ও বর্তমানে বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন।

টেস্ট ও টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া বাংলাদেশ দলের অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ একমাত্র ওয়ানডে ফরম্যাটে খেলছেন। তবে দলের মাঝে পরীক্ষা-নিরিক্ষা চালানোর কথা বলে তরুণদের সুযোগ দিয়ে রিয়াদকে বিশ্রামে রাখা হয়েছিল।

রিয়াদ জাতীয় দলের বাইরে থাকলেও নিজেকে ফিট রাখতে পরিশ্রম করে গেছেন। যার ফলসরূপ জাতীয় দলের ৩২ জনের ফিটনেস ও ইয়ো ইয়ো টেস্টে পাস করেছিলেন। তবে দলের কম্পিনেশন ও ভবিষ্যত ভাবনায় এশিয়া কাপের দলে জায়গা পাননি তিনি। এশিয়া কাপে জাগয়া না পাওয়ায় এখন ভারতের অনুষ্ঠিতব্য বিশ্বকাপেও তার জায়গা অনিশ্চিত।

মঙ্গলবার (১৫ আগস্ট) মিরপুরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় রিয়াদ প্রসঙ্গে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ও বর্তমানে বিসিবির পরিচালক খালেদ মাহমুদ সুজন বলেন, মাহমুদউল্লাহ রিয়াদের শেষ দেখছি না, রিয়াদ এখনো ভালো ফাইটার।

তিনি বলেন, “আমি এটা এখনি বলবো না যে, আমি ওর (মাহমুদউল্লাহ রিয়াদ) শেষটা দেখছি, রিয়াদ এখনো ভালো ফাইটার। আমি মনে করি, টিম কম্বিনেশনের কারণে বা যেকারণেই হোক টিম সিলেক্টররা যদি না নেয় তাতে ভেঙে পড়ার কিছু নেই।”

৩৭ বছর বয়সী রিয়াদকে নিয়ে খালেদ মাহমুদ বলেন, ‍“আমি মনে করি, রিয়াদের বয়স হয়ে যাচ্ছে এটা ঠিক, তবে ও যেভাবে ফাইট করছে, চেষ্টা করে যাচ্ছে সে ক্ষেত্রে শেষ হয়ে গেছে বলা ঠিক হবে না।”

তিনি বলেন “সুযোগ আবার আসতেও পারে। সে এখনো বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার। সুতরাং আমার মনে হয় যে, রিয়াদ সেই স্পোর্টসম্যান স্প্রিডটাই রাখবে। নিজের সাথে লড়াই করবে এবং নিজের সাথে লড়াই করাটাই সবচেয়ে বড় লড়াই বলে মনে করি।”

তবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন করে নিজের জায়গা তৈরি করাটাও খুব সহজ নয় বলেও মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেন, “চেলেঞ্জিং তো অবশ্যই হবে (জাতীয় দলে জায়গা পাওয়া), এটা সত্যি কথা। আমি এটাও বলছি না যে, কেউ খারাপ খেলুক রিয়াদ সেখানে ডাক পাক। রিয়াদের যোগ্যতা যদি থাকে অবশ্যই সেই যোগ্যতা তাকে সুযোগ করে দিবে।”

বিশ্বকাপ বা বড় কোন ইভেন্টে দলে জায়গা না পেলেই কোন ক্রীড়াবিদের ক্যারিয়ার শেষ হয়ে যা এটা মানতেও নারাজ খালেদ মাহমুদ সুজন। নিজের ক্রিকেট ক্যারিয়ারে অনেকবারই এমনটা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

বিসিবির এ পরিচালক বলেন, “আমি বলছি যে, বিশ্বকাপেই কেন রিযাদের শেষ হয়ে যাবে? বিশ্বকাপ তো অক্টোবরেই শেষ হয়ে যাবে। রিয়াদ ইয়ো ইয়ো টেস্টে ১৭.৫ তুলেছে শুনলাম, তাহলে তো ও নিজেকে ফিট রেখে আরও এক বছর চেষ্টা করতে পারে। যেকোন বড় ইভেন্টে কেউ সুযোগ না পেলে আমরা বলি যে, ওই প্লেয়ারটা শেষ, এটা ঠিক না। আমি বলি যে, রিয়াদের এটা (ক্রিকেট) প্রফেশন, সে ঘরোয়া ক্রিকেটে খেলবে।”

মাহমুদউল্লাহ রিয়াদ জাতীয় দলের জার্সি গায়ে ৫০টি টেস্ট, ২১২টি টি-টোয়েন্টি খেলেছেন। ক্রিকেটের এই দুই ফরম্যাট থেকে বিদায় নিলেও এখনো ওয়ানডে ফরম্যাট খেলে যাচ্ছেন। এ ফরম্যাটে বিসিবির চুক্তিবদ্ধ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ সর্বশেষ চলতি বছরের মার্চে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিলেন। ২১৮টি ওয়ানডে ম্যাচে রিয়াদের ব্যাট থেকে এসেছে ৪৯৫০ রান।


শেয়ার করুন :