বিশ্বকাপ সামনে রেখে পাকিস্তানের দৃষ্টি ‘আগ্রাসী ক্রিকেট’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ১৮ আগস্ট ২০২৩
বিশ্বকাপ সামনে রেখে পাকিস্তানের দৃষ্টি ‘আগ্রাসী ক্রিকেট’

বর্তমান প্রেক্ষাপটে আন্তর্জাতিক অঙ্গনে আগ্রাসী ক্রিকেট খেলতে চান পাকিস্তানের প্রধান কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন। এশিয়া কাপ ও ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে আগ্রাসী ক্রিকেটে চোখ তার। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে আগ্রাসী ক্রিকেট খেলার পরিকল্পনা ব্র্যাডবার্নের।

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে ইতিমধ্যেই নিজেদের পরিকল্পনা সাজিয়েছে পাকিস্তান। এর মধ্যে পাকিস্তানের প্রথম ও প্রধান লক্ষ্য আগ্রাসী ক্রিকেট। শ্রীলঙ্কার মাটিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ দিয়েই লক্ষ্যের সূচনা করতে চান ব্র্যাডবার্ন।

শ্রীলঙ্কার উদ্দেশ্যে দেশ ছাড়ার আগে লাহোরে সাংবাদিকদের ব্র্যাডবার্ন বলেন, ‍“বোলার কখন খারাপ বল করবে, সে জন্য অপেক্ষা করতে চাই না। আমরা আগ্রাসী হতে চাই। আমরা দক্ষতা অনুযায়ী প্রস্তুতি নিচ্ছি। ম্যাচে সেই দক্ষতাগুলো কাজে লাগাতে চাই।”

তিনি বলেন, “ক্রিকেটারদের প্রতি কোচের অনুরোধ বা নির্দেশ নয়, এটি তাদের দলে থাকার জন্যই দরকার। কারণ সারা বিশ্বের ক্রিকেট এভাবেই এগিয়ে যাচ্ছে। আমরা জয়ের জন্যই ক্রিকেট খেলতে চাই।”

ওয়ানডে ম্যাচে কম রান ওঠায় ম্যাচের মাঝের ওভারগুলো নিয়ে চিন্তিত ব্র্যাডবার্ন। তবে সেখানেও আগ্রাসী ক্রিকেট খেলার কথা জানালেন ব্র্যাডবার্ন। বলেন, “আমাদের পরিকল্পনা আগ্রাসী ক্রিকেট খেলবো। বিশেষ করে মাঝের ওভারে। ওয়ানডে ফরম্যাটে মাঝের ওভারে রান তোলা খুবই গুরুত্বপূর্ণ। এখানেই সাফল্য পাচ্ছে না পাকিস্তান। যেখানে আমাদের সফল হওয়া উচিত। আমাদের আগ্রাসী মনোভাবের সাথে স্কিল রপ্ত করছি। শুধু ব্যাটিংয়ে নয়, বোলিং এবং ফিল্ডিংয়েও আমরা স্কিল রপ্ত করছি। আমরা সেই সময় উইকেটও নিতে চাই।”

আফগানিস্তান দলে থাকা ক্রিকেটাররা বর্তমানে লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) ও দ্য হান্ড্রেডে ব্যস্ত সময় কাটাচ্ছে। এটিকে ইতিবাচকভাবে দেখছেন ব্র্যাডবার্ন। বলেন, “এটি ভালো যে, কিছু ছেলে দ্য হান্ড্রেড ও এলপিএলে খেলছে। এটি খুবই ভালো যে, তারা ক্রিকেট খেলতে পারছে।”

গত মে মাসে পাকিস্তান জাতীয় দলের কোচের দায়িত্ব পান ব্র্যাডবার্ন এবং প্রায় এক মাস পর টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ পান মিকি আর্থার। তবে কাউন্টি দল ডার্বিশায়ারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এ জন্য পাকিস্তানের সাথে পুরোপুরিভাবে যুক্ত হতে পারছেন না আর্থার। তবে আসন্ন এশিয়া কাপে দলের সাথে আর্থারের যোগ দেওয়ার কথা রয়েছে জানান ব্র্যাডবার্ন।

তিনি বলেন, “আমরা কোচ হিসাবে একই রকম। কোচিংয়ে আর্থার আমার দীর্ঘ দিনের খুব ভালো সহযোগী ও বন্ধু। আর্থার ও আমি প্রতিদিনই যোগাযোগ করি। তার নির্দেশনাতেই আমরা দল চালাচ্ছি।”

২২ আগস্ট থেকে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শুরু করবে পাকিস্তান। তিনি আরও বলেন, “আমরা একটি করে ম্যাচ নিয়ে ভাববো। বর্তমানে আফগানিস্তানকে নিয়েই ভাবছি। আফগানরা শক্ত প্রতিপক্ষ, এ জন্য তাদের যথেষ্ট সমীহভাবে দেখছি আমরা। আধুনিক ক্রিকেটে আমরা কাউকেই অবজ্ঞা করতে পারি না, এমনকি আফগানিস্তানকেও নয়।”



শেয়ার করুন :