ভারতের জয়রথ থামাতে চায় দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৩ পিএম, ০৫ নভেম্বর ২০২৩
ভারতের জয়রথ থামাতে চায় দক্ষিণ আফ্রিকা

ফাইল ফটো

টানা সাত ম্যাচ জিতে উড়তে থাকা ভারতের জয়রথ থামাতে পারবে কি দক্ষিণ আফ্রিকা? পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা দলদুটি আজ মুখোমুখি হচ্ছে। কলকাতার ইডেন গার্ডেন্সে এ ম্যাচ জিতলেই সেমিফাইনাল নিশ্চিত করবে প্রোটিয়ারা। কারণ, ওয়ানডে ফরম্যাটে মুখোমুখি লড়াইয়ে ভারতের চেয়ে এগিয়ে রয়েছে তারা।

বিশ্বকাপ চলতি আসরে প্রথম দল হিসেবে ইতিমধ্যে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে স্বাগতিক ভারত। ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষে রয়েছে টিম ইন্ডিয়া। সবগুলো ম্যাচেই প্রতিপক্ষের উপর প্রভাব বিস্তার করে খেলেছে রোহিত-কোহলিরা।

সেমিফাইনাল নিশ্চিত হলেও মাটিতেই পা রাখতে চায় ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও জয়ের ধারা অব্যাহত রাখাই এখন মূল লক্ষ্য টিম ইন্ডিয়ার। দলের ওপেনার শুভমান গিল এমনটাই জানিয়েছেন।

তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে ভারতীয়দের জন্য বড় দুঃসংবাদ গোঁড়ালির ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। পুনেতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে নিজের বোলিংয়ে নিজেই পা দিয়ে বল থামাতে বাঁ-পায়ের গোঁড়ালির ইনজুরিতে পড়েন পান্ডিয়া।

৭ ম্যাচে ৬ জয় ও ১ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে থাকা প্রোটিয়ারাও সেমিফাইনালের দ্বারপ্রান্তে। আর মাত্র ১টি ম্যাচ জিতলেই সেমির টিকিট পাবে তারা। তবে হাতে থাকা বাকি ম্যাচের দু’টিতেই হারলেও সেমির সুযোগ থাকবে দক্ষিণ আফ্রিকার। সেক্ষেত্রে নিউজিল্যান্ড-আফগানিস্তানকে ১টি করে এবং অস্ট্রেলিয়াকে দু’টি ম্যাচ হারতে হবে।

দলের অধিনায়ক তেম্বা বাভুমা বলেছেন, ‍“সেমিফাইনাল নিশ্চিত করতে হলে আমাদের সামনে সহজ সমীকরণ। সেটি হলো- জয়। আর এ কাজটি ছেলেরা দারুণভাবে করছে। সর্বশেষ চার ম্যাচের সবক’টিতেই জিতেছি আমরা। আশা করছি, জয়ের ধারা অব্যাহত রেখে ভারতের বিপক্ষে ম্যাচেই সেমির টিকিট নিশ্চিত করতে পারবো।”

এখন পর্যন্ত ৯০টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে দক্ষিণ আফ্রিকা জিতেছে ৫০টিতে এবং ভারতের জয় ৩৭ ম্যাচে। আর পরিত্যক্ত হয়েছে ৩ ম্যাচ।

বিশ্বকাপেও ভারতের বিপক্ষে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। পাঁচ বারের মোকাবেলায় দক্ষিণ আফ্রিকার জয় ৩টিতে। ভারত জিতেছে ২ ম্যাচে। অবশ্য বিশ্বকাপে সর্বশেষ দুই আসরেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় আছে ভারতের।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, প্রসিধ কৃষ্ণা ও মোহাম্মদ সিরাজ।

দক্ষিণ আফ্রিকা দল
টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরার্ল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস, মার্কো জানসেন, এনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, আইডেন মার্করাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেলুকুওয়াও, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি, রাসি ভ্যান ডার ডুসেন ও লিজার্ড উইলিয়ামস।


শেয়ার করুন :