এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:২৯ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৮
এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই বাংলাদেশ

ওয়ানডে ফরম্যাটে ছয় দল নিয়ে এশিয়া কাপের সূচি ঘোষণা করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আগামী ১৫ সেপ্টেম্বর টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে। দুবাইয়ে মাঠে অনুষ্ঠিত এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

এদিকে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান ও মোসাদ্দেক হোসেনকে রেখেই আসন্ন এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে হার্ড-হিটার ব্যাটসম্যান সাব্বির রহমানসহ দল থেকে বাদ পড়েছেন ওপেনার সৌম্য সরকার ও এনামুল হক বিজয়। এছাড়া প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার আরিফুল হক।

এশিয়া কাপকে সামনে রেখে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ টাইগাররা। এবারই প্রথমবার ছয় দল নিয়ে দুই গ্রুপে শুরু হচ্ছে এশিয়ার এ ক্রিকটে আসর। বাংলাদেশ পড়েছে কঠিন গ্রুপে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী আরও দুই টেস্ট খেলুড়ে দল শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

‘এ’ গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। তাদের গ্রুপ সঙ্গী আরেকদল আসবে বাছাই পর্ব পেরিয়ে। স্বাগতিক সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান, মালয়েশিয়া ও হংকং এর মধ্যে হবে বাছাইপর্বে। সেরা দলই হবে ভারত-পাকিস্তানের গ্রুপ সঙ্গী।

১৫ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বর সবগুলো খেলাই হবে আরব আমিরাতের দুই শহর দুবাই ও আবুধাবিতে। এশিয়া কাপের সর্বশেষ তিন আসরই হয়েছিল বাংলাদেশে।

২০১৬ সালে টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া সর্বশেষ আসরে ফাইনালে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশ। এর আগে ওয়ানডে ফরম্যাটের ফাইনালে গিয়েও পাকিস্তানের কাছে হারতে হয়েছিল বাংলাদেশকে।

২০১৬ সালের আগে কেবল ওয়ানডে সংস্করণই হয়ে আসছিল এ টুর্নামেন্ট। তবে সেবার থেকে ঠিক হয় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হলে হবে টি-টোয়েন্টি ফরম্যাটে আর ওয়ানডে বিশ্বকাপের আগে হলে এই টুর্নামেন্ট হবে ওয়ানডে ফরম্যাটে। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ সামনে থাকায় তাই এবার ওয়ানডে ফরম্যাটেই খেলা হবে। এবার সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১টায়।

এশিয়া কাপে বাংলাদেশ দল
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, আরিফুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান ও আবু হায়দার রনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

এশিয়া কাপের দলে সাকিব, বাদ সাব্বির

এশিয়া কাপের দলে সাকিব, বাদ সাব্বির

চ্যাম্পিয়ন হতে বিশ্বাস রাখতে বলেছেন মাশরাফি

চ্যাম্পিয়ন হতে বিশ্বাস রাখতে বলেছেন মাশরাফি

এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

এশিয়া কাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

বাংলাদেশের প্রথম ট্রফি এনে দিল মেয়েরা

বাংলাদেশের প্রথম ট্রফি এনে দিল মেয়েরা