একাদশে সৌম্য, রাব্বির সঙ্গে বাদ মোস্তাফিজও

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩২ পিএম, ২৬ অক্টোবর ২০১৮
একাদশে সৌম্য, রাব্বির সঙ্গে বাদ মোস্তাফিজও

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ। তবে সিরিজের শেষ ম্যাচ সিরিজ নির্ধারণী না হলেও গুরুত্ব কোন অংশে কম নয়। কারণ বাংলাদেশের সামেন জিম্বাবুয়েকে চতুর্থবারের মতো হোয়াইটওয়াশ করা সুযোগ। অন্যদিকে হেরে গেলে বেশ কয়েক পয়েন্টও খোয়াতে হবে টাইগারদের।

এদিকে এমন গুরুত্বপূর্ণ ম্যাচে জায়গা হয়নি এই সিরিজের অভিষেক হওয়া ফজলে মাহমুদ রাব্বির। ৩০ বছর বয়সে জাতীয় দলে অভিষেক হওয়া এ টাইগার গত দুই ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। দুই ম্যাচেই তিনি শূন্য রানে আউট হয়েছেন।

রাব্বির ছাড়াও আরও দুটি পরিবর্তন আনা হয়েছে। অর্থাৎ আজকের একাদশে মোট তিনটি পরিবর্তন আনা হয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে জায়গা হয়নি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের। তাকে মূলত বিশ্রামে রাখা হয়েছে। একাদশে রাখা হয়নি আরেক টাইগার অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজেরও।

তিনটি পরিবর্তন ফজলে মাহমুদ, মেহেদি হাসান মিরাজ ও মোস্তাফিজের পরিবর্তে একাদশে ঢুকেছেন আরিফুল হক, আবু হায়দার ও সৌম্য সরকার। সিরিজ শুরু আগে ঘোষিত দলে জায়গা না হলেও পরে দলে যুক্ত করা হয় সৌম্য সরকারকে। এছাড়া এ ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো আরিফুল হকের।

অন্যদিকে দু’টি পরিবর্তন এনেছে জিম্বাবুয়ে। তেন্ডাই চাতারা ও ব্রেন্ডন মাভুতার পরিবর্তে একাদশে এসেছেন রিচার্ড এনগারাভা ও ওয়েলিংটন মাসাকাদজা।

সিরিজে শেষ ওয়ানডেতে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে তৃতীয় ওয়ানডে। এদিকে সিরিজের ২-০ তে পিছিয়ে থাকায় এ ম্যাচ জিম্বাবুয়ের জন্য হোয়াইওয়াশের লজ্জা থেকে বাঁচার ম্যাচ। অন্যদিকে এ ম্যাচে জয় তুলে নিতে পারলে চতুর্থবারের মতো জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশের রেকর্ড গড়তে পারবে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন দাস, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিথুন, আরিফুল হক, আবু হায়দার, সৌম্য সরকার, মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাজমুল ইসলাম ও আবু হায়দার।

জিম্বাবুয়ে একাদশ
হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), চেপাস ঝুয়াও, ব্রেন্ডন টেইলর (উইকেটরক্ষক), সিন উইলিয়ামস, পিটার মুর, এলটন চিগুম্বুরা, সিকান্দার রাজা, ডোনাল্ড তিরিপানো, কাইল জার্ভিস, রিচার্ড এনগারাভা ও ওয়েলিংটন মাসাকাদজা।


শেয়ার করুন :


আরও পড়ুন

পাকিস্তানের জালে ভারতীয় মেয়েদের ১৮ গোল

পাকিস্তানের জালে ভারতীয় মেয়েদের ১৮ গোল

যেখানে জিম্বাবুয়ের কাছে হারের রেকর্ড নেই বাংলাদেশের

যেখানে জিম্বাবুয়ের কাছে হারের রেকর্ড নেই বাংলাদেশের

তৃতীয় ম্যাচে ডাক পেলেন সৌম্য

তৃতীয় ম্যাচে ডাক পেলেন সৌম্য

মুশফিকের ডাবল সেঞ্চুরি, বাংলাদেশের প্রথম

মুশফিকের ডাবল সেঞ্চুরি, বাংলাদেশের প্রথম