ভারতের লক্ষ্য ডাবল লিড, ক্যারিবিয়দের সমতা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৮ পিএম, ২৬ অক্টোবর ২০১৮
ভারতের লক্ষ্য ডাবল লিড, ক্যারিবিয়দের সমতা

প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ওয়ানডে টাই হওয়ায় পাঁচ ম্যাচ সিরিজে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া। এ লিডকে ডাবল করতে চায় কোহলির ভারত।

বৃহস্পতিবার তৃতীয় ওয়ানডে খেলতে নামছে ভারত। পক্ষান্তরে দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত পারফরমেন্সের ধারাবাহিকতা বজায়ে রেখে এ ম্যাচে জয়ী হয়ে সিরিজে সমতা আনতে চায় ওয়েস্ট ইন্ডিজ। পুনেতে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে সিরিজের তৃতীয় ওয়ানডে।

গুয়াহাটিতে প্রথম ম্যাচে ভারতীয় বোলারদের সামনে ব্যাট হাতে দাপট দেখান ওয়েস্ট ইন্ডিজের বাঁ-হাতি ব্যাটসম্যান শিমরোন হেটমায়ার। তার বিধ্বংসী ব্যাটিং-এ ৫০ ওভারে ৮ উইকেটে ৩২২ রান করে ক্যারিবীয়রা। পাঁচ নম্বরে ব্যাট হাতে নেমে ৭৮ বলে ৬টি করে চার ও ছক্কায় ১০৬ রান করেন হেটমায়ার।

জয়ের জন্য ৩২৩ রানের টার্গেটে খেলতে নেমে লক্ষ্য পূরণে কোন সমস্যাই হয়নি ভারতের। কারণ দলের হয়ে জোড়া সেঞ্চুরি করেন রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলি। রোহিত ১৫টি চার ও ৮টি ছক্কায় ১১৭ বলে অপরাজিত ১৫২ রান করেন রোহিত। ১০৭ বলে ১৪০ রানের ঝকঝকে ইনিংস খেলেন কোহলি। তার ইনিংসে ২১টি চার ও ২টি ছক্কা ছিল।

টেস্ট সিরিজের দুর্দান্ত পারফরমেন্স প্রথম ওয়ানডেতে দেখানোর পর দ্বিতীয় ম্যাচেও ভারতীয় দলের ব্যাটিং নৈপুন্য অব্যাহত ছিল। বিশেষভাবে কোহলির। একপ্রান্ত আগলে ১২৯ বল মোকাবেলা করে ১৫৭ রানের চোখ জুড়ানো ইনিংস খেলেন ভারত দলপতি। ফলে ৩২১ রানের বড় সংগ্রহ পায় ভারত।

তবে ভারতের এ টার্গেটকে টপকে যাবার লক্ষ্যে ৭৮ রানে ৩ উইকেট হারিয়ে বসে ওয়েস্ট ইন্ডিজ। এতে ভড়কে যায়নি ক্যারিবীয় দুই মিডল-অর্ডার ব্যাটসম্যান শাই হোপ ও প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান হেটমায়ার। চতুর্থ উইকেটে ১৪৩ রান যোগ করে ম্যাচের লাগাম নিজেদের আয়ত্বে নিয়ে নেয় ওয়েস্ট ইন্ডিজ। ৬৪ বলে ৯৪ রানে হেটমায়ার ফিরলেও দলের জয় নিশ্চিতের পথেই ছিলেন হোপ। কিন্তু শেষ পর্যন্ত পারেননি হোপ। শেষ বলে ৪ মেরে ম্যাচটি টাই করেন হোপ। ১০টি চার ও ৩টি ছক্কায় ১৩৪ বলে অপরাজিত ১২৩ রান করেন হোপ।

দ্বিতীয় ম্যাচে দলের এমন পারফরমেন্সে মুগ্ধ ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। তাই আত্মবিশ্বাসের সাথে তৃতীয় ম্যাচ খেলতে নামবে দল বলে মনে করেন হোল্ডার, ‘জিততে না পারলেও দ্বিতীয় ম্যাচের পারফরমেন্সে আমরা খুশি। তাই আত্মবিশ্বাসের সাথে তৃতীয় ম্যাচ খেলতে নামব আমরা। এ ম্যাচে দুর্দান্ত পারফরন্সে করতে মুখিয়ে আছে দল। আশা করি, এ ওয়ানডেতে জয় দিয়ে সিরিজে সমতা আনতে পারব আমরা।’

দ্বিতীয় ম্যচটি টাই হওয়াতে হতাশ ভারত। তবে তৃতীয় ম্যাচে আবারও জয়ের ধারায় ফিরতে প্রস্তুত বলে জানান ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান আম্বাতি রাইদু। বলেন, ‘দ্বিতীয় ম্যাচটি দারুন প্রতিন্দ্বন্দিতামূলক হয়েছে। তবে ম্যাচটি জিততে পারলে ভালো হতো। কারণ ম্যাচটি আমাদের হাতেই ছিল। তবে তৃতীয় ম্যাচে নতুনভাবে শুরু করব আমরা। আমাদের লক্ষ্য থাকবে ম্যাচ জয়। সিরিজে ডাবল লিড নেয়াই প্রধান লক্ষ্য আমাদের।’

প্রথম দুই ম্যাচে বল হাতে ব্যর্র্থ ছিল ভারতের বোলাররা। তাই বাধ্য হয়েই, শেষ তিন ম্যাচের জন্য দুই পেসার ভুবনেশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহকে দলে ভিড়িয়েছে ভারত। এতে প্রথম দু’ম্যাচ খেলা মোহাম্মদ সামি বাদ পড়েছেন।

ভারত দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রাইদু, ঋষভ পান্থ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, উমেষ যাদব, লোকেশ রাহুল ও মনিষ পান্ডিয়া।

ওয়েস্ট ইন্ডিজ দল
জেসন হোল্ডার (অধিনায়ক), কাইরেন পাওয়েল, ওবিড ম্যাককয়, ফাবিয়ান আলেন, সুনীল অ্যামব্রিস, দেবেন্দ্র বিশু, চন্দরপল হেমরাজ, শিমরোন হেটমায়ার, শাই হোপ, আলজারি জোসেফ, অ্যাশলে নার্স, কেমো পল, রোভম্যান পাওয়েল, কেমার রোচ, মারলন স্যামুয়েলস ও ওসানি থমাস।


শেয়ার করুন :


আরও পড়ুন

গেইলের সেঞ্চুরি, বিদায় নিলো খুলনা

গেইলের সেঞ্চুরি, বিদায় নিলো খুলনা

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ব্রাভো

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ব্রাভো

মুশফিকের ডাবল সেঞ্চুরি, বাংলাদেশের প্রথম

মুশফিকের ডাবল সেঞ্চুরি, বাংলাদেশের প্রথম

শেষ পর্যন্ত টাই হলো ভারত-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ

শেষ পর্যন্ত টাই হলো ভারত-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ