দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে নতুন দুই মুখ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:১২ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৮
দক্ষিণ আফ্রিকা টেস্ট দলে নতুন দুই মুখ

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। দেশটির ঘোষিত দলে ডাক পেয়েছেন দুই নতুন মুখ উইকেটরক্ষক-ব্যাটসম্যান হেইনরিক ক্লাসেন ও অল রাউন্ডার উইয়ান মুলডার।

আসন্ন এই টেস্ট সিরিজ থেকে বাদ পড়েছেন অল রাউন্ডার ক্রিস মরিস ও আন্ডেলি ফেলুকুয়ায়ো এবং ফাস্ট বোলার ডুয়ানে অলিভার। ভারতের বিপক্ষে টেস্ট দলে এ তিনজনই অন্তর্ভুক্ত ছিলেন।

ইনজুরির কারণে ভারতের বিপক্ষে ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে পড়া ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স ও টেম্বা বাভুমা আবারো টেস্ট দলে ফিরেছেন। তবে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ইনজুরিতে পড়া ফাস্ট বোলার ডেল স্টেইন এখনো বিশ্রামে রয়েছেন।

গত বছর মার্চে নিউজিল্যান্ড সফরে ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে ক্লাসেন দলে থাকলেও কোন ম্যাচ খেলার সুযোগ পাননি। দক্ষিণ আফ্রিকার প্রথম বিভাগ প্রতিযোগিতায় টাইটান্সের হয়ে ২০১৭-১৮ সানফয়েল সিরিজে ক্লাসেনের ব্যাট থেকে ৪৮.৬৬ গড়ে এসেছে ২৯২ রান। ভারতের বিপক্ষে জোহানেসবার্গে ওয়ানডে ও সেঞ্চুরিয়ানের টি-টোয়েন্টেতে তিনি ম্যাচ জয়ী ইনিংস উপহার দিয়েছিলেন।

এ সম্পর্কে সিএসএ জাতীয় নির্বাচক প্যানেলের আহ্বায়ক লিন্ডা জোনদি বলেছেন, ‘প্রোটিয়াসের হয়ে সাদা বলের ম্যাচে ক্লাসেন দারুণভাবে নিজেকে প্রমাণ করেছে। এখন তার সামনে পাঁচদিনের ফর্মেটে নিজেদের প্রমাণের সুযোগ এসেছে। এবারের মৌসুমে সানফয়েল চারদিনের ক্রিকেটে দু’টি সেঞ্চুরিসহ প্রায় তার ব্যাটিং গড় প্রায় ৫০ ছিল। এছাড়াও ককের ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবেও আমরা তার সফলতা কামনা করছি।’

এদিকে ২০ বছর বয়সী মুলডার সেপ্টেম্বরের শেষে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দলে থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাননি। দক্ষিণ আফ্রিকান কোচ হিসেবে ওটিস গিবসন নিয়োগ পাবার পর থেকেই মুলডারের ব্যপারে সন্তুষ্টি প্রকাশ করেছিলেন। সানফয়েল সিরিজে লায়ন্সের হয়ে তার ব্যাটিং গড় ছিল ৬১.৬৬। নয় ইনিংসে তিনি করেছেন ৩৭০ রান। গত বছর বাংলাদেশের বিপক্ষে তিনি ওয়ানডে দলে খেলেছেন।

জোনদি বলেছেন, শীর্ষ সারির প্রতিপক্ষের বিপক্ষে অল রাউন্ডার বিভাগকে শক্তিশালী করার লক্ষ্যেই আমরা মুলডারকে দলে রেখেছি। সে একজন ব্যাটিং অল রাউন্ডার। আমাদের মূল একাদশের ভারসাম্য কি হবে তার ওপরই মুলডারের দলভুক্তি নির্ভর করছে।

দক্ষিণ আফ্রিকার ঘোষিত স্কোয়াড
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, থেউনিস ডি ব্রুয়েন, এবি ডি ভিলিয়ার্স, ডিন এলগার, হেনরিক ক্লাসেন, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, মর্নে মরকেল, উইয়ান মুলডার, লুনগিসানি এনগিদি, ভারনন ফিলান্ডার ও কাগিসো রাবাদা।


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টির সমর্থনে শচীন-সৌরভ

টি-টোয়েন্টির সমর্থনে শচীন-সৌরভ

কেন ফিরবেন মাশরাফি?

কেন ফিরবেন মাশরাফি?

‌‘বউ পেটানো’র খবরে ক্ষুব্ধ তাসকিন

‌‘বউ পেটানো’র খবরে ক্ষুব্ধ তাসকিন

প্রস্তুত ওয়ালশ, চান ধারাবাহিকতা

প্রস্তুত ওয়ালশ, চান ধারাবাহিকতা