কেন ফিরবেন মাশরাফি?

জাওয়াদ নির্ঝর
প্রকাশিত: ০৪:১৭ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৮
কেন ফিরবেন মাশরাফি?

গত বছর শ্রীলঙ্কা সফরের সময় টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সন টি-টোয়েন্টিতে ইতি টানেন বাংলাদেশের বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি। ইতি টানা নাকি ক্যারিয়ারের আত্মাহুতি দেয়া, সেটা নিয়েও রয়েছে ঘোর বিতর্ক।

হাথুরুসিংহে চেয়েছিলেন তিন ফরম্যাটে তিন অধিনায়ক। কোচের সেই চাওয়া থেকেই বিসিবি সভাপতি মাশরাফিকে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দিতে বলেন! তবে টি-টোয়েন্টি ছাড়তে বলেননি। যেটি মাশরাফি মেনে নিতে পারেনি। তাই হঠাৎ করেই টি-টোয়েন্টি ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দেন মাশরাফি। যেটি সে সময় শ্রীলঙ্কায় বাংলাদেশ দলের সাথে অবস্থানরত সাংবাদিক থেকে শুরু করে দেশবাসী সবাইকে অবাক করেছিল।

সেদিন টি-টোয়েন্টির ম্যাচের শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি অশ্রুসিক্ত চোখের চাহুনিতে মিশে ছিল রাগ আর ক্ষোভ। এরপর কেটে গেছে প্রায় এক বছর। ভারত সাগর পাড় ঘেষা কলম্বো আর ঢাকার বুড়িগঙ্গায় অনেক জল গড়িয়েছে। হাথুরুসিংহে চলে গেছেন নিজ দেশে। রেখে গেছেন, ভেঙে পড়া এক বাংলাদেশ!

সম্প্রতি মাশরাফির ফর্ম বিবেচনায় অনেকেই জোর দাবি করছেন তাকে আবারও ফেরানো। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও গণমাধ্যমকে বলেছেন, তিনিও চেষ্টা করছেন। কিন্তু মাশরাফি কি ফিরবেন?

আর ফিরলেও দলে তার জায়গা কোথায় হবে? সে প্রশ্ন ক্রিকেট পাড়ায়। মাশরাফিকে যারা খুব কাছ থেকে চিনেন, তারা ভালোই জানেন টি-টোয়েন্টি ক্রিকেটে আর ফিরবেন না ম্যাশ। কারণ বিসিবিই তাকে বাধ্য করেছিল টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়তে। যেটি মানতে না পেরে টি-টোয়েন্টি ক্যারিয়ারই ছেড়ে দিয়েছেন ম্যাশ।

অন্যদিকে ফিরলেও বতর্মান অধিনায়ক সাকিব আল হাসানের সাথে অধিনায়ত্ব নিয়ে শুরু হবে শীতল যুদ্ধ! ব্যক্তির চেয়ে দল আর দলের চেয়ে দেশ বড়, এই মন্ত্রে বিশ্বাসী মাশরাফি যে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরবেন না সেটির একটি বড় কারণও এই অধিনায়কত্ব।

মূলত বিসিবির কাধে ভর করে ম্যাশকে টি-টোয়েন্টি থেকে সরানোর নীল নকমা করেছিলেন হাথুরুসিংহে। সফলও হয়েছেন। বোকার স্বর্গে বাস করা ক্রিকেট বোর্ডের কর্তা ব্যক্তিরা সে সময় হাথুরুসিংহে কথায় হ্যাঁ তে হ্যাঁ মেলালেও ক্ষতিটা যে দেশের ক্রিকেটের হয়েছে, সেটা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে।

ফিটনেস, পারফামেন্স বা নেতৃত্ব, যেটাই বলেন না কেন, টি-টোয়েন্টির জন্য এখনো যথেষ্ট ফিট মাশরাফি। কিন্তু সেই মাশরাফিকে টি-টোয়েন্টি থেকে ছেঁটে ফেলে একদিকে যেমন দেশের ক্রিকেটের ক্ষতি করেছেন বোর্ড কর্তারা, তেমনি একজন বীর ক্রিকেটারের টি-টোয়েন্টি ক্যারিয়ারকে গলা টিপে হত্যা করেছেন!


শেয়ার করুন :


আরও পড়ুন

মাশরাফির পেস তান্ডবে আবাহানীর জয়

মাশরাফির পেস তান্ডবে আবাহানীর জয়

অপু বিশ্বাসের নাচ দেখবেন মাশরাফি

অপু বিশ্বাসের নাচ দেখবেন মাশরাফি

টি-টোয়েন্টিতে ফিরছেন মাশরাফি!

টি-টোয়েন্টিতে ফিরছেন মাশরাফি!

মাশরাফিকে নিয়ে ছক্কা মারলো শাইনপুকুর

মাশরাফিকে নিয়ে ছক্কা মারলো শাইনপুকুর