চাপে থেকে দিন শেষ করলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২০ এএম, ১৮ ডিসেম্বর ২০২০
চাপে থেকে দিন শেষ করলো ভারত

ছবি : গেটি ইমেজ

অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবা-রাত্রির টেস্টের প্রথম দিন (বৃহস্পদিবার) শেষে ৮৯ ওভারে ৬ উইকেটে ২৩৩ রান তুলেছে সফরকারী ভারত। এর আগে সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

মায়াঙ্ক আগারওয়ালের সাথে ইনিংস শুরু করেন পৃথ্বী শ। প্রথম ওভারের দ্বিতীয় বলে রানের খাতা খোলার আগে পৃথ্বীকে বোল্ড করেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। শুরুতেই উইকেট হারানোর ধাক্কা সামলে উঠার চেষ্টা করেছেন আগারওয়াল ও তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারা। বেশ সতর্কতার সাথে খেলতে থাকেন তারা।

ইনিংসের প্রথম বাউন্ডারি আসে দশম ওভারের শেষ বলে। অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলেউডকে মিড-অফ দিয়ে চার মারেন আগারওয়াল। ১৬তম ওভারের প্রথম বলে ইনিংসের দ্বিতীয় বাউন্ডারিও আসে আগারওয়ালের ব্যাট থেকে। এবার বোলার ছিলেন স্টার্ক। তবে প্যাট কামিন্সের করা ১৯তম ওভারে থামতে হয় আগারওয়ালকে। ৪০ বলে ১৭ রান করা আগারওয়াল হন বোল্ড আউট।

দলীয় ৩২ রানে আগাওয়ালের বিদায়ের পর দলের স্কোরকে সচল রাখেন পূজারা ও অধিনায়ক বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার বোলারদের দেখেশুনে খেলতে থাকেন তারা। তাই ৫০ রানে পৌঁছাতে ৩০ ওভার লেগে যায় ভারতের। তখন ওভারপ্রতি রান রেট ১ দশমিক ৭০।

৫০এর পর দলকে শতরানের স্বাদ দেন পূজারা ও কোহলি। সেটি হয়েছে ৪৯ দশমিক ৩ ওভারে। অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও’র বলে ২ রান নিয়ে দলকে শতরানে পৌঁছে দেন পূজারা। তবে পরের বলেই আউট হন পূজারা। গালিতে লিঁওর বলে পূজারার ক্যাচ নিয়েছিলেন মানার্স লাবুশানে। তবে প্রথম দফায় আউট দেননি আম্পায়ার। রিভিউর সহায়তা নিয়ে পূজারার বিদায় নিশ্চিত করে অস্ট্রেলিয়া। ২১৮ মিনিট ক্রিজে থেকে ১৬০ বল খেলে মাত্র ২টি চারে ৪৩ রান করেন পূজারা। তার স্ট্রাইক রেট ছিল ২৬ দশমিক ৮৮। ১৪৮তম বলে এই ইনিংসে নিজের প্রথম বাউন্ডারি মারেন পূজারা।

কোহলি-পূজারা ১৯১ বলে ৬৮ রানের জুটি গড়েন। এরপর ক্রিজে কোহলির সঙ্গী হন আজিঙ্কা রাহানে। এ জুটিও রানের পেছনে না দৌঁড়ে উইকেট বাঁচিয়ে খেলায় মনোযোগী হন। এ পরিকল্পনা সফল হয়ে রয়ে-সয়ে স্কোরকে বড় করছিলেন কোহলি-রাহানে। এর মধ্যে ১২৩ বলে টেস্ট ক্যারিয়ারের ২৩তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। হাফ-সেঞ্চুরির পর ইনিংস বড় করছিলেন তিনি। সাথে ভারতের স্কোরও বাড়ছিল।

এক সময় কোহলি-রাহানের উপর ভর করে অবিচ্ছিন্ন থেকে প্রথম দিন শেষ করার স্বপ্ন দেখছিল ভারত। তবে ভারতের সে স্বপ্ন পূরণ হয়নি। কোহলি কাটা পড়েন রান আউটে। ২৪৫ মিনিটে ১৮০ বল খেলে ৮টি চারে ৭৪ রান করে ফিরেন কোহলি। চতুর্থ উইকেটে কোহলি-রাহানে ১৬৮ বলে ৮৮ রানের জুটি গড়েন।

কোহলির পর থামেন রাহানে। স্টার্কের বলে লেগ বিফোর হবার আগে ৪২ রান করেন তিনি। ৯২ বল খেলে ৩টি চার ও ১টি ছক্কা মারেন রাহানে। ভারতের পক্ষে দিনের এটিই একমাত্র ছক্কা। কোহলি-রাহানের পর দ্রুত আউট হন হনুমা বিহারিও। পেসার জশ হ্যাজেলউডের শিকার হওয়া বিহারি ২৫ বলে ২টি চার মারেন।

১৮ রানের মধ্যে কোহলি-রাহানে-বিহারিকে হারিয়ে হঠাৎই দিনের শেষভাগে চাপে পড়ে যায় ভারত। তবে দিনের বাকি সময়ে ভারতকে আর চাপে পড়তে দেননি উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা ও রবীচন্দ্রন অশ্বিন। বাকি সময়ে ২৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিন শেষ করেন সাহা ও অশ্বিন। সাহা ৯ ও অশ্বিন ১৫ রানে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার স্টার্ক ২টি, হ্যাজেলউড-কামিন্স-লিঁও ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর (টস-ভারত)
ভারত প্রথম ইনিংস : ২৩৩/৬, ৮৯ ওভার (কোহলি ৭৪, পূজারা ৪৩, রাহানে ৪২, স্টার্ক ২/৪৯)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

‘প্রতিবাদে’ আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন মোহাম্মদ আমির

‘প্রতিবাদে’ আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন মোহাম্মদ আমির

গোলাপী বলের টেস্ট একাদশে লুকোচুরি নেই ভারতের

গোলাপী বলের টেস্ট একাদশে লুকোচুরি নেই ভারতের

ওয়েস্ট ইন্ডিজের সফরে বাদ টি-টোয়েন্টি, টেস্টেও কাঁচি

ওয়েস্ট ইন্ডিজের সফরে বাদ টি-টোয়েন্টি, টেস্টেও কাঁচি

ক্ষমা চাইলেন মুশফিক

ক্ষমা চাইলেন মুশফিক