রোমাঞ্চ ও উত্তেজনা ভরপুর লর্ডস টেস্টে ভারতের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৯ পিএম, ১৭ আগস্ট ২০২১
রোমাঞ্চ ও উত্তেজনা ভরপুর লর্ডস টেস্টে ভারতের জয়

ক্রিকেট যে অনিশ্চয়তার খেলা তা সবাই জানে। তবে লর্ডস টেস্টের শেষ দিন এতো রোমাঞ্চ লুকিয়ে ছিল তা কেন জানতো।উত্তেজনা ও শ্বাসরুদ্ধকর লর্ডস টেস্টের বাইশ গজের যুদ্ধে শেষ পর্যন্ত যা ঘটলো তা প্রায় অবিশ্বাস্য। ইশান্ত শর্মা ও মোহম্মদ সিরাজের বলে দিশেহারা ইংল্যান্ড গুটিয়ে গেছে মাত্র ১২০ রানে। স্বাগতিকদের ১৫১ রানে হারিয়ে কপিল দেব ও মহেন্দ্র সিংহ ধোনিকে ছুঁলেন অধিনায়ক বিরাট কোহলি।

১৯৮৬ সালে কপিলের অধিনায়কত্বে এই মাঠে ৫ উইকেটে জিতেছিল ভারত। তার ২৮ বছর পর ধোনির নেতৃত্বে ৯৫ রানে জয় পায় টিম ইন্ডিয়া। এবার কোহলির নেতৃত্বে লর্ডসে টেস্ট জিতলো ভারত।

স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে এ জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টেস্টটি বৃষ্টির কারণে ড্র হয়েছিল।

ভারত ২৯৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭২ রান। জয়ের জন্য ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কায় খায় স্বাগতিকরা। দলীয় ১ রানে খালি হাতে সাজঘরে ফিরেন দুই ওপেনার।

ইনিংসের প্রথম ওভারেই ওপেনার রোরি বার্নসকে হারানোর পর দ্বিতীয় ওভারে ডম শিবলিও ফিরেন খালি হাতে। দুই উইকেট হারানোর আগে দলীয় ১টি আগে অতিরিক্ত থেকে। বুমরা ও মোহাম্মদ শামী বলে শুরুতেই উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়া ইংল্যান্ড দলকে হাসিব হামিদ ও অধিনায়ক জো রুট।

ধীর গতির ব্যাট চালিয়ে ৪৫ বলে ৯ রান করা হামিদ সাজঘরে ফিরলে ৪৪ রানে তৃতীয় উইকেট হারায় ইংল্যান্ড। এরপর পঞ্চম উইকেটে ব্যাট হাতে মাঠে নামা জনি বেয়ারস্টোও হতাশ করেন। জো রুটকে রেখে ২৪ বলে মাত্র ২ রান করে ফিরেন তিনি। পরের ওভারে তৃতীয় বলে রুটও ফিরেন সাজঘরে। দলীয় ৬৭ রানেই জোড়া উইকেট হারিয়ে ব্যকফুটে চলে যায় স্বাগতিকরা।

৩৯তম ওভারে বল হাতে এসে ইংল্যান্ডের হার প্রায় নিশ্চিত করেন মোহাম্মদ সিরাজ। দলীয় ৯০ রানে তুলে নেন দুটি উইকেট। জনি বেয়ারস্টোকে ফেরানো সিরাজ মঈন আলীকে সাজঘরে পাঠান ব্যক্তিগত ১৩ রান। ওভারের প্রথম বলে মঈন আলীকে ফেরানোর পর দ্বিতীয় বলে স্যাম কারেনকে খালি হাতে বিদায় করেন সিরাজ।

দলীয় ৯০ রানে সপ্তম উইকেট হারানোর পর ওলি রবিনসনকে সাথে নিয়ে ৩০ রানে পার্টনারশীপ গড়েন জস বাটলার।
৫১তম ওভারের পঞ্চম বলে ওলি রবিনসনকে (৯) বুমরা সাজঘরে ফেরালে তাদের জুটি ভাঙে। পরের ওভারে চমক দেখান মোহাম্মদ সিরাজ। ৫২তম ওভারের দ্বিতীয় ও পঞ্চম বলে দুই উইকেট তুলে নিয়ে ইংল্যান্ডকে গুটিয়ে দেন তিনি।

দলের জয়ে বল হাতে ৩২ রানে চার উইকেট শিকার করেন মোহাম্মদ সিরাজ। এছাড়া বুমরা ৩টি, ইশান্ত শর্মা ২টি এবং মোহাম্মদ শামী একটি উইকেট শিকার করেন।

এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৩৬৪ রান সংগ্রহ করে ভারত। দলের পক্ষে ব্যাট হাতে কেএল রাহুল ১২৯ রান করেন। জবাবে ব্যাট করতে নেমে জো রুটের অপরাজিত ১৮০ রানে প্রথম ইনিংসে ৩৯১ রান করলে ২৭ রানের লিড পায় ইংল্যান্ড।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শেষ দিনে ৮ উইকেটে ২৯৮ রানে ইনিংস ঘোষণা করলে জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭২ রান। যেখানে ভারতের বোলিং তোপে ১২০ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচ হয়েছে ভারতের কেএল রাহুল।

সংক্ষিপ্ত স্কোর
প্রথম ইনিংস
ভারত : ৩৬৪/১০ (ওভার ১২৬.১), (রাহুল ১২৯, রোহিত ৮৩, কোহলি ৪২, জাদেজা ৪০; অ্যান্ডারসন ৫/৬২)
ইংল্যান্ড: ৩৯১/১০ (ওভার ১২৮), (রুট ১৮০*, বেয়ারস্টো ৫৭, বার্নস ৪৯; সিরাজ ৪/৯৪)।

দ্বিতীয় ইনিংস
ভারত : ২৯৮/৮ (ওভার ১০৯.৩,ডিক্লে), (রাহানে ৬১, শামি ৫৬*, পূজারা ৪৫; উড ৩/৫১)
ইংল্যান্ড : ১২০/১০ (ওভার ৫১.৫), (রুট ৩৩, বাটলার ২৫, সিরাজ ৪/৩২)।

ফলাফল : ভারত ১৫১ রানে জয়ী
ম্যাচ সেরা : কেএল রাহুল (ভারত)
সিরিজ : ভারত ১-০ তে এগিয়ে।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

গুঞ্জনকে সত্যি করে মার্কিন ক্রিকেটে উন্মুক্ত চাঁদ

গুঞ্জনকে সত্যি করে মার্কিন ক্রিকেটে উন্মুক্ত চাঁদ

স্লো ওভার রেটে ভারত-ইংল্যান্ডের পয়েন্ট কাটা

স্লো ওভার রেটে ভারত-ইংল্যান্ডের পয়েন্ট কাটা

কুককে টপকে নতুন  মাইলফলকে জো রুট

কুককে টপকে নতুন মাইলফলকে জো রুট

বৃষ্টির হানায় ড্র ইংল্যান্ড-ভারত  টেস্ট

বৃষ্টির হানায় ড্র ইংল্যান্ড-ভারত টেস্ট