অস্ট্রেলিয়ার হাতে আ্যাডিলেড টেস্টের নিয়ন্ত্রণ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৫ পিএম, ১৮ ডিসেম্বর ২০২১
অস্ট্রেলিয়ার হাতে আ্যাডিলেড টেস্টের নিয়ন্ত্রণ

ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজের দ্বিতীয় ও দিবা-রাত্রির টেস্টের তৃতীয় দিন শেষে ৯ উইকেট হাতে নিয়ে ২৮২ রানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ১৩ রান করে ডেভিড ওয়ার্নার ফিরে গেলেও নাইটওয়াচম্যান নেসারকে নিয়ে দিন শেষ করেছেন হ্যারিস। ২১ রানে হ্যারিস এবং ২ রানে নেসার অপরাজিত আছেন।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৪৭৩ রানের জবাবে ২৩৬ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। ফলে ফলো-অনে পড়ে ইংলিশরা। তবে ইংল্যান্ডকে ফলো-অন না করিয়ে ২৩৭ রানে এগিয়ে থেকে ম্যাচের তৃতীয় ইনিংসে আবারও ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৪৫ রান করেছে অস্ট্রেলিয়া।

অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের পর দ্বিতীয় দিন শেষে ব্যাট হাতে ২ উইকেটে ১৭ রান তুলেছিল ইংল্যান্ড। ডেভিড মালান ১ ও অধিনায়ক জো রুট ৫ রানে অপরাজিত ছিলেন। শনিবার তৃতীয় দিনের শুরু থেকেও অস্ট্রেলিয়ার বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলেন মালান-রুট।

দিনের প্রথম সেশনে অবিচ্ছিন্ন থেকে দু’জনই হাফ-সেঞ্চুরি তুলে নেন। ২ উইকেটে ১৪০ রান নিয়ে বিরতিতে যায় সফরকারীরা।
বিরতির পর ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপে ছন্দপতন ঘটে। ৭ রানের ব্যবধানে প্যাভিলিয়নে ফিরেন রুট ও মালান। রুটকে ৬২ রানে থামিয়ে অস্ট্রেলিয়াকে ব্রেক-থ্রু এনে দেন মিডিয়াম পেসার ক্যামরুন গ্রিন। এরপর ১৫৭ বল খেলে ১০টি চারে ৮০ রান করা মালানকে বিদায় করেন স্টার্ক।

দলীয় ১২ রানে ২ উইকেট পতনের পর দলের হাল ধরে তৃতীয় উইকেটে ১৩৮ যোগ করেন রুট-মালান জুটি। এরপর ইংল্যান্ডের মিডল-অর্ডারে ধস নামান অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও ও স্টার্ক। ওলি পোপ ৫, ক্রিস ওকস ২৪ ও ওলি রবিনসনকে ০ রানে শিকার করেন লিঁও। আর জশ বাটলারকে শূন্য, স্টুয়ার্ট ব্রডকে ৯ রানে বিদায় দেন স্টার্ক।

শেষ ব্যাটার ব্রডকে শিকার করে দিবা-রাত্রির টেস্টে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট নেওয়ার নজির গড়েন স্টার্ক। এ জন্য ৯ ম্যাচ ও ১৬ ইনিংস লেগেছে স্টার্কের। ব্যাট হাতে ক্রিজে থাকার চেষ্টা করেছিলেন স্টোকস। তবে স্টোকসের পথে বাঁধা হন গ্রিন।

৯৮ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩৪ রান করে নবম ব্যাটার হিসেবে প্যাভিলিয়নে ফেরেন স্টোকস। এরপর ২৩৬ রানে অলআউট হয়ে ফলো-অনে পড়ে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার স্টার্ক ৪টি, লিঁও ৩ ও গ্রিন ২ উইকেট নেন।

ইংল্যান্ডকে ফলো-অন না করিয়ে আবারও ব্যাট হাতে নামে অস্ট্রেলিয়া। দলকে ৪১ রানের সূচনা এনে দেন ডেভিড ওয়ার্নার ও মার্কাস হ্যারিস। ১৩ রান করে রান আউট হন ওয়ার্নার। এরপর নাইটওয়াচম্যান নেসারকে নিয়ে দিন শেষ করেন হ্যারিস। হ্যারিস ২১ ও নেসার ২ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর (তৃতীয় দিন শেষে)
অস্ট্রেলিয়া : ৪৭৩ ও ৪৫/১, ১৭ ওভার (হ্যারিস ২১, ওয়ার্নার ১৩)
ইংল্যান্ড : ২৩৬/১০, ৮৪.১ ওভার (মালান ৮০, রুট ৬২, স্টার্ক ৪/৩৭)।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

৫ নয়, ইংল্যান্ডের ৮ পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি

৫ নয়, ইংল্যান্ডের ৮ পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি

গোলাপি বলে স্টার্কের পঞ্চাশ উইকেট শিকার

গোলাপি বলে স্টার্কের পঞ্চাশ উইকেট শিকার

আপত্তিকর বার্তা দিয়ে আবারও গ্রেফতার স্লেটার

আপত্তিকর বার্তা দিয়ে আবারও গ্রেফতার স্লেটার

ইনজুরির শঙ্কা কাটিয়ে অ্যাডিলেড টেস্টে ওয়ার্নার

ইনজুরির শঙ্কা কাটিয়ে অ্যাডিলেড টেস্টে ওয়ার্নার