হেনরি-সাউদি তোপে তিনদিনেই দক্ষিণ আফ্রিকার হার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২২
হেনরি-সাউদি তোপে তিনদিনেই দক্ষিণ আফ্রিকার হার

ঘরের মাঠে ম্যাট হেনরি ও টিম সাউদির পেস বোলিং তোপে তৃতীয় দিনেই নিউজিল্যান্ডের কাছে সিরিজের প্রথম টেস্ট হারলো সফরকারী দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ইনিংস এবং ২৭৬ রানের বড় ব্যবধানে হেরে গেছে প্রোটিয়ারা।

নিজেদের ক্রিকেট ইতিহাসে ইনিংস ব্যবধানে এটিই দ্বিতীয় বড় ব্যবধানে হার দক্ষিণ আফ্রিকার। পাশাপাশি প্রোটিয়াদের বিপক্ষে এটিই বড় ব্যবধানে জয় নিউজিল্যান্ড ক্রিকেট দলের। যা গত দশ বছরে টেস্ট ক্রিকেট ইতিহাসে ইনিংস ব্যবধানে এটিই সবচেয়ে বড় জয়ের নজির।

ম্যাচে হেনরি ৯টি ও সাউদি ৬টি উইকেট নেন। তবে ম্যাচ সেরা হয়েছেন হেনরি। কারণ, বল হাতে ঝলক দেখানো ছাড়াও ব্যাট হাতে প্রথম ইনিংসে অপরাজিত ৫৮ রান করেছেন তিনি। প্রথম ইনিংসে হেনরির ৭ উইকেট শিকারে ৯৫ রানে অলআউট হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

ক্রাইস্টচার্চে প্রথম দিনই দক্ষিণ আফ্রিকা অলআউট হওয়ার পর নিজেদের ইনিংসে ৪৮২ রানে করে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৩৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ৩৪ রান তুলে ম্যাচ থেকে ছিটকে পড়ে সফরকারী দক্ষিণ আফ্রিকা।

তৃতীয় দিন বাকি ৭ উইকেটে ৭৭ রানের বেশি যোগ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ফলে ১১১ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা। আগের দিন ২ উইকেট নেওয়া সাউদি তৃতীয় দিন আরও ৩ উইকেট শিকার করেন। ইনিংসে ৩৫ রানে ৫ উইকেট নেন তিনি।

টেস্ট ক্যারিয়ারের ১৪তমবারের মতো ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন সাউদি। সেই সাথে ঘরের মাঠে ২শ উইকেট শিকার পূর্ণ করে রিচার্ড হ্যাডলিকে পেছনে ফেলে দিয়েছেন তিনি। ৭৫ ইনিংসে নিউজিল্যান্ডের মাটিতে ২০১ উইকেট আছে হ্যাডলির। আর ৯০ ইনিংসে ঘরের মাঠে ২শ উইকেট নেওয়া দ্বিতীয় বোলার এখন সাউদি।

ইনিংসে নিউজিল্যান্ডের পক্ষে হেনরি-নিল ওয়াগনার ২টি করে এবং কাইল জেমিসন ১টি উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন তেম্বা বাভুমা। কাইল ভেরেনির ব্যাট থেকে আসে ৩০ রান। এছাড়া বাকি সবাই ছিলেন যাওয়া-আসার মাঝে।

ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের ম্যাট হেনরি। এ জয়ে সিরিজের ১-০ তে এগিয়ে গেল নিউজিল্যান্ড। ২৫ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চেই অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এদিকে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচে ২ জয়, ২ হার ও ১টি ড্রতে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে নিউজিল্যান্ড। আর ৪ ম্যাচে ২ জয়-হারে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

বাতিল হলো অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ

বাতিল হলো অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ

শেন বন্ড : অকালে হারানো তাসমান সাগরপাড়ের গতিদানব

শেন বন্ড : অকালে হারানো তাসমান সাগরপাড়ের গতিদানব

আইপিএলে দল পাননি যেসব তারকা ক্রিকেটার

আইপিএলে দল পাননি যেসব তারকা ক্রিকেটার

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ইচ্ছুক ইমরান তাহির

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ইচ্ছুক ইমরান তাহির