আইপিএলে দল পাননি যেসব তারকা ক্রিকেটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২২
আইপিএলে দল পাননি যেসব তারকা ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ইতিহাসে ১২তম আসরের নিলাম ছিল সবচেয়ে চমকপ্রদ। অনেক তারকা ক্রিকেটারই দল পাননি এবারের আসরে। দুই দিন ধরে মেগা নিলাম অনুষ্ঠিত হলেও তাদেরকে কিনতে আগ্রহ দেখায়নি কোনো দল। আমরা আজ এই তালিকায় থাকা দশজনের দিকে দৃষ্টিপাত করবো।

সুরেশ রায়না (ভারত, ভিত্তিমূল্য ২ কোটি)
একসময় ভারতের ব্যাটিং লাইনের অন্যতম ভরসা ছিলেন সুরেশ রায়না। চার নামার পজিশনে দারুণ খেলতেন এই বাঁহাতি। আইপিএলে আগের সবগুলো আসরেই খেলেছেন তিনি। চেন্নাই সুপার কিংসের সবগুলো শিরোপা জয়ের পেছনেই অবদান আছে রায়নার। আইপিএলের ইতিহাসে সর্বকালের সেরা রান সংগ্রাহকের তালিকায় চারে রয়েছেন তিনি। ২০৫ ম্যাচ খেলে ৩২ দশমিক ৫১ গড়ে করেছেন ৫৫২৮ রান।

অবিশ্বাস্য হলেও সত্যি এবার কোনো দলই আগ্রহ দেখায়নি তাকে কিনতে। মূলত আগের আসরে নিজের নামের প্রতি সুবিচার করতে না পারাতেই এবার ফ্রাঞ্চাইজগুলোর অনাগ্রহের তালিকায় পড়ে যান রায়না। ২০২১ সালে চেন্নাইয়ের হয়ে ১২ ম্যাচ খেলে ১৭ দশমিক ৭৭ গড়ে মাত্র ১৬০ রান করেছিলেন তিনি।

স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া, ভিত্তিমূল্য ২ কোটি)
স্টিভেন স্মিথকে একসময় দলে পাওয়ার জন্য নিলামের মঞ্চে লড়াই হয়েছিল বেশ। কিন্তু এবার কোনো দলই তাকে কিনতে আগ্রহ দেখায়নি। স্মিথের দল না পাওয়ার মূল কারন আগের আসরে রান না পাওয়া। ২০২১ সালের চৌদ্দতম আসরে দিল্লি ক্যাপিটালসের হয়ে ৮ ম্যাচ খেলে ২৫ দশমিক ৩৩ গড়ে মাত্র ১৫২ রান করেছিলেন তিনি। তার অবিক্রিত থাকার আরেকটা কারণ সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে তার অফফর্ম।

সাকিব আল হাসান (বাংলাদেশ, ভিত্তিমূল্য ২ কোটি)
আইপিএলের ১৫তম আসরে সবচেয়ে বেশি আলোচনার জন্ম দিয়েছেন সাকিব আল হাসান। এবার কোনো দলই কিনতে আগ্রহ দেখায়নি বিশ্বসেরা অলরাউন্ডারকে। নিলামের প্রথম দিন অবিক্রিত থেকে গেলেও বাংলাদেশীদের আশা ছিল শেষদিন দল পাবেন সাকিব। তবে ‘যেই লাউ সেই কদু’।

সাকিবের দল না পাওয়াটা পরিণত হয়েছে টক অব দ্য টাউনে। কোনো দলই তাকে কিনতে আগ্রহ না দেখানোর কারণ হিসাবে আগের আসরের পারফর্ম্যন্সকেই দেখছেন অনেকে। ২০২১ সালে কলকাতার হয়ে ৮ ম্যাচ খেলে মাত্র ৪৭ রান করেছিলেন সাকিব। বল হাতে কেবল চারটি উইকেটই নিতে পেরেছিলেন।

আদিল রশিদ (ইংল্যান্ড, ভিত্তিমূল্য ২ কোটি)
ইংল্যান্ডের লেগস্পিনার আদিল রশিদ ভালোই ফর্মে আছেন। কয়েকবছর ধরেই বল হাতে নিজের ভেলকি দেখিয়ে আসছিলেন আদিল। বর্তমানে টি-টোয়েন্টির শীর্ষ বোলারদের একজন তিনি। আইসিসির টি-টোয়েন্টি খেলোয়াড়দের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে অবস্থান তার। এরপরও তাকে নিতে আগ্রহ দেখায়নি কোনো দল।

ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা, ভিত্তিমূল্য ২ কোটি রুপি)
এবারের আসরের মেগা নিলামে অভিজ্ঞ দক্ষিণ আফ্রিকান স্পিনার ইমরান তাহিরের দল না পাওয়া আরেকটা চমক। অথচ বল হাতে এখনো দারুণ পারফর্ম্যান্স করে যাচ্ছেন তিনি। সম্ভবত বয়সের কারণে কোনো দলই আগ্রহ দেখায়নি তার ব্যাপারে। আগের আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন ৪২ বছর বয়সী এই লেগী। যেখানে তিনি ৪ ইকোনমি রেটে উইকেট নিয়েছিলেন দুটি।

অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া, ভিত্তিমূল্য ১.৫০কোটি)
অস্ট্রেলিয়ান সাদা বলের অধিনায়ক আইপিএলে তার প্রতিভার ঝলক দেখালেও ধারাবাহিকভাবে ভালো করতে পারেননি। সবশেষ ২০২০ সালের আসরে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের হয়ে খেলেছিলেন ফিঞ্চ। ১২ ম্যাচে রান করেছিলেন ২৬৬। ২০২১ সালের আসরে তাকে ছেড়ে দেয় আরসিবি। দল পাননি এবারও।

ডেভিড মালান (ইংল্যান্ড, ১.৫০ কোটি টাকা)
একসময় আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ছিলেন এই ইংলিশ ব্যাটার। এরপর ফর্ম হারিয়ে সাম্প্রতিক সময়ে পাঁচে নেমে এসেছেন তিনি। আগের আসরে তাকে কিনে চমক লাগিয়ে দিয়েছিল পাঞ্জাব। কিন্তু নিজের নামের প্রতি মোটেই সুবিচার করতে পারেননি মালান। এবারের আসরে তাই ব্রাত্যই থেকে গেলেন।

ইয়ন মরগান (ইংল্যান্ড, ভিত্তিমূল্য ১.৫০ কোটি)
কলকাতাকে ২০২১ সালের আসরের ফাইনালে নিয়ে গিয়েছিলেন ইয়ন মরগান। তবে ব্যাট হাতে একদমই নিজের চেনা ফর্মে ছিলেন না ইংলিশদের বিশ্বকাপজয়ী অধিনায়ক। ১৭ ম্যাচে ১০ দশমিক ৮ গড়ে মাত্র করেছিলেন মাত্র ১৩৩ রান। যে কারণে এবারের ১৫তম আসরে তার ব্যাপারে আগ্রহ দেখায়নি কোনো দল।

ক্রিস লিন (অস্ট্রেলিয়া, ১.৫০ কোটি)
ক্রিস লিনের আবির্ভাব হয়েছিল বেশ ধ্বংসাত্মক ব্যাটার হিসাবে। আইপিএল কিংবা বিগব্যাশ – সব জায়গায় ব্যাট হাতে ঝড় তুলেছেন তিনি। তবে সবশেষ আসরে ইনজুরির কারণে এক ম্যাচের বেশি খেলতে পারেননি লিন। সেই ম্যাচে করেছিলেন ৪৯ রান। এবার তাকে কোনো দল না কেনার কারণটা এখনো বোধগাম্য নয়।

তাবরেজ শামসি (দক্ষিণ আফ্রিকা, মূল্য ১ কোটি)
দক্ষিণ আফ্রিকার এই স্পিনার ভারতের বিপক্ষে ওয়ানডেতে দেখিয়েছেন যে তিনি কী করতে পারেন। টি-টোয়েন্টিতেও র‌্যাঙ্কের দ্বিতীয় সেরা বোলার শামসি। এরপরও এবার তাকে কিনতে আগ্রহ দেখায়নি কেঊ।

স্পোর্টসমেইল২৪/এএইচবি

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলের পুরো আসরেই থাকবেন ক্যারিবিয়ান ক্রিকেটাররা

আইপিএলের পুরো আসরেই থাকবেন ক্যারিবিয়ান ক্রিকেটাররা

নিলাম শেষে কেমন হলো আইপিএলের দশ দলের স্কোয়াড

নিলাম শেষে কেমন হলো আইপিএলের দশ দলের স্কোয়াড

নিলাম ঘরের ত্রাণকর্তা চারু শর্মা

নিলাম ঘরের ত্রাণকর্তা চারু শর্মা

আইপিএলে দিল্লির হয়ে খেলবেন  মোস্তাফিজ

আইপিএলে দিল্লির হয়ে খেলবেন মোস্তাফিজ