টেস্টের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ক্রিস গেইল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪০ পিএম, ০৬ মে ২০২২
টেস্টের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত ক্রিস গেইল

ফাইল ফটো

ফ্র্যাঞ্চাইজি লিগের কারণে বিশ্বব্যাপী এখন জনপ্রিয় ফরম্যাটের তালিকায় টি-টোয়েন্টি ক্রিকেট। তবে দ্রুতই এ ফরম্যাটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় টেস্ট ক্রিকেট নিয়ে চিন্তা বাড়ছে ক্রিকেট বিশ্বের। যেখানে বাদ জাননি টি-টোয়েন্টির অন্যতম সেরা ব্যাটার ক্রিস গেইল। টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে বেশ চিন্তিত তিনি। একই সাথে র‌্যাংকিংয়ের নীচের সারির দলগুলোকে বেশি বেশি ম্যাচ খেলার সুযোগ দিতে আইসিসির কাছে অনুরোধও করেছেন ইউনিভার্স বস গেইল।

ক্রিস গেইল বলেন, ‘এখন টেস্ট ক্রিকেট কিছুটা বিপদে আছে। আমি নিচের সারির দলগুলো নিয়ে চিন্তিত। তারা পুরোপুরি সমর্থন পাচ্ছে না। খেলাটি এখন ব্যবসায় পরিণত হয়ে গেছে। নিচের সারির দলগুলো মাত্র একটি বা দু’টি টেস্ট ম্যাচ পাচ্ছে।’

১০৩টি টেস্টে ৪২ দশমিক ১৮ গড়ে ৭২১৪ রান করা গেইল বলেন, টেস্ট ক্রিকেট এখন বড় দলগুলোর মধ্যেই সীমাবদ্ধ হয়ে রয়েছে। নীচের সারির দলগুলো বাদে নিজেদের মধ্যে অনেক বেশি টেস্ট খেলছে ভারত-ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

টকস্পোর্ট রেডিওতে এক সাক্ষাৎকারে আইসিসির দৃষ্টি আকর্ষণ করে গেইল বলেন, ‘এটি এখন ভারত-ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে আটকে গেছে। এ দলগুলো নিজেদের মধ্যে নিয়মিতই চার-পাঁচ টেস্টের সিরিজ খেলে। আমরা (ওয়েস্ট ইন্ডিজ) নিচের দিকের দলগুলো এমন সুযোগ পাই না। এটি আমাদের জন্য সমস্যার কারণ। এ অবস্থা চলতে থাকলে আমরা সবসময় নিচের দিকেই দেখবো। যা খেলাটির জন্য মোটেও ভালো নয়। এ বিষয়ে আইসিসির নজর দেওয়া উচিত।’

টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটারের খেতাব পেয়েছেন ক্রিস গেইল। ক্রিকেটের এই ফরম্যাটে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬৩ ম্যাচে ২২টি সেঞ্চুরি ও ৮৮টি হাফ-সেঞ্চুরিতে ১৪ হাজার ৫৬২ রান করেছেন তিনি। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের মালিক তিনি। তবে এ ফরম্যাটটি খুব দ্রুত যে জনপ্রিয়তা পাবে তা ভাবতে পারেননি গেইল।

তিনি বলেন, ‘প্রথমত আমি সহজ পথ খুঁজছিলাম। সংক্ষিপ্ত ফরম্যাট, আপনি তাড়াতাড়ি শেষ করতে পারবেন। আমি ভবিষ্যৎ নিয়ে ভাবছিলাম না। এখন যা হচ্ছে, তা একদমই আশা করিনি। স্ট্যানফোর্ডের সেই ২০ মিলিয়ন ডলারের ম্যাচ। এরপর থেকেই টি-টোয়েন্টির সবকিছু বদলে গেছে।

টি-টোয়েন্টিতে টাকার ছড়াছড়িতে জীবন বদলে দেয় বলেও জানান গেইল। বলেন, এখন অনেক বেশি টি-টোয়েন্টি লিগ দেখা যাচ্ছে। এর মধ্যে আইপিএল সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশি পারিশ্রমিক দেয়। এ খেলার মাধ্যমে ভবিষ্যৎ নিরাপদ। টি-টোয়েন্টি ক্রিকেট জীবন বদলে দেয়। এটি অনেক জীবন বদলে দিয়েছে। এখন এ খেলা যে অবস্থায় আছে, তাতে আমি খুব খুশি।


শেয়ার করুন :