প্রথম ব্যাটার হিসেবে দেশের বাইরে তিন শতকের রেকর্ড মিচেলের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২২ পিএম, ২৪ জুন ২০২২
প্রথম ব্যাটার হিসেবে দেশের বাইরে তিন শতকের রেকর্ড মিচেলের

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটা স্বপ্নের মতো কাটছে নিউজিল্যান্ড ব্যাটার ড্যারি মিচেলের। চলতি সিরিজে প্রত্যেক ম্যাচেই দলকে খাঁদের কিনারা থেকে টেলে তোনার দায়িত্ব কাঁধে নিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

সেই কাজটা এত বেশিই ভালো করেছেন যে, তিন টেস্টে এখন পর্যন্ত খেলা পাঁচ ইনিংসের তিনটাতেই ব্যক্তিগত সংগ্রহ তিন অঙ্ক পেরিয়েছে। আর এতেই প্রথম ব্যাটার হিসেবে দেশের বাইরে টানা তিন টেস্টে শতক করার নতুন রেকর্ডের জন্ম দিয়েছেন তিনি।

শুক্রবার (২৪ জুন) ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ টেস্ট খেলছিল নিউজিল্যান্ড। প্রথম দুই টেস্টের মতো এই  ম্যাচেও নিউজিল্যান্ডের টপ অর্ডার দ্রুতই সাজঘরে ফিরে গিয়েছে। তাই দলকে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার দায়িত্বটা নিজেকেই কাঁধে তুলে নিতে হলো মিচেলকে। অবশ্য এটা তো আর নতুন কিছু নয় তার কাছে!

৯৫ রানে ব্যাট করছিলেন মিচেল, বোলিংয়ে স্পিনার জ্যাক লিচ। লিচের বল লং অফের উপর দিয়ে যেভাবে অবলীলায় উড়িয়ে মারলেন, তাতে মনে হলো এর চেয়ে সহজ কাজ মিচেলের কাছে আর হয় না!

দেশ বদলে রিপন নিউজিল্যান্ড ডেরায়

তবে এই ছয়ে যে তিনি নতুন রেকর্ড করে বসেছেন এটা তখন জানতেন কিনা কে জানে! নতুন রেকর্ডের জন্মটা কি রাজকীয় ভঙ্গিতেই না করলেন মিচেল।

সিরিজের তার তৃতীয় সেঞ্চুরি। তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রত্যেক ম্যাচে সেঞ্চুরি আছে আরও ছয় জনের। তাহলে এটা রেকর্ড হলো কি করে, তাই ভাবছেন তো? আচ্ছা পরিষ্কার করা যাক।

sportsmail24

১৯৬৭ সালে পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের কেন বেরিংটন, ১৯৯০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের শোয়েব মোহাম্মদ, ২০০২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন, ২০০৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ, ২০১৩ সালে ওয়েস্ট ইন ইন্ডিজের বিপক্ষেই নিউজিল্যান্ডের রস টেইলর ও ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের বিরাট কোহলি এই কীর্তি গড়েন।

এদের সঙ্গে নিউজিল্যান্ডের ড্যারি মিচেলের পার্থক্য একটা জায়গাতেই! সেটা হচ্ছে এরা প্রত্যেকেই নিজের ঘরের মাঠে তিন ম্যাচে তিন সেঞ্চুরি করেছেন।আর ড্যারি মিচেল ইংলিশদের বিপক্ষে ওদের মাটিতেই নতুন রেকর্ড গড়লেন।

শুধু নতুন রেকর্ড গড়েননি, ৭৩ বছরের ভেঙেছেন পুরোনো রেকর্ডও। ইংলিশদের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে নিউজিল্যান্ডসের ব্যাটার হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহক মিচেল।

১৯৪৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ৪৬২ রান করেছিলেন মার্টিন ডেনলি। চলতি সিরিজে লর্ডস, ট্রেন্ট ব্রিজ, হেডিংলি ঘুরে পাঁচ ইনিংসে এখন পর্যন্ত মিচেলের সংগ্রহ ৪৮২। রেকর্ডে যদিও রানের ব্যবধান বাড়িয়ে নেওয়ার জন্য আরও একটি ইনিংস পাবেন মিচেল।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি

কাতার বিশ্বকাপের বল পাকিস্তানে তৈরি

‘রোটেশন’ পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ

‘রোটেশন’ পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ

পাঁচ বছর পর অস্ট্রেলিয়া টেস্ট দলে মাক্সওয়েল

পাঁচ বছর পর অস্ট্রেলিয়া টেস্ট দলে মাক্সওয়েল

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিমানে চড়লেন অধিনায়ক রিয়াদ

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিমানে চড়লেন অধিনায়ক রিয়াদ