চট্টগ্রাম টেস্ট পঞ্চম দিনে নেওয়ার লক্ষ্য বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১০ পিএম, ১২ ডিসেম্বর ২০২২
চট্টগ্রাম টেস্ট পঞ্চম দিনে নেওয়ার লক্ষ্য বাংলাদেশের

পেস বোলারদের জন্য কঠিন চ্যালেঞ্জ থাকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, বিশেষ করে টেস্ট ক্রিকেটে। বরাবরই সেখানে ব্যাটিং সহায়ক উইকেট হয়। উইকেটে রাজত্ব করেন ব্যাটাররাই। ভারতের বিপক্ষে প্রথম টেস্টেও একই রকম উইকেট হবে বলে ধারণা করা হচ্ছে। ডানহাতি পেসার তাসকিন আহমেদ এ উইকেটে কঠিন চ্যালেঞ্জ দেখছেন। তবে ম্যাচটি পঞ্চম দিনে নিয়ে যাওয়ার লক্ষ্যের কথা জানালেন তিনি।

তৃতীয় ওয়ানডের পর রোববার বাংলাদেশ দলের অনুশীলন ছিল না। সোমবার ঘাম ঝড়ান ক্রিকেটাররা। বুধবার শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

সোমবার (১২ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে তাসকিন বলেন, “চট্টগ্রামকে বাংলাদেশের ব্যাটিং স্বর্গ উইকেট বলা যেতে পারে। এখানে টেস্টে বোলারদের জন্য কখনই সহজ ছিল না। তবে অনেকটা উন্নতি হচ্ছে। এটা আমাদের জন্য সব সময় চ্যালেঞ্জিং। ভালো দিক হল যে উন্নতি করছি।”

ব্যাটিং উইকেটে সহায়ক উইকেট হলে ম্যাচ পঞ্চম দিনে যাওয়ার সম্ভাবনা থাকে, সেক্ষেত্রে অনেক কিছুই হয়ে যেতে পারে। তাসকিন বলেন, “আমরা যতগুলো টেস্ট জিতেছি, দেখা গেছে পঞ্চম দিনে খেলা নিয়ে গেছি। চট্টগ্রামে লক্ষ্য থাকবে যত ভালো উইকেটই থাকুক, পঞ্চম দিনে যেতে পারলে ভালো কিছু প্রত্যাশা করা যায়।”

চট্টগ্রামে বাংলাদেশের পেসারদের রেকর্ড ভালো না। তবে সর্বশেষ শ্রীলঙ্কা বিপক্ষে টেস্টে বেশ উন্নতি করেছে বাংলাদেশ। চ্যালেঞ্জিং হলেও সর্বশেষ সিরিজের অভিজ্ঞতা থেকে তাসকিনও কিছু উপায় বের করেছেন।

টাইগার পেসার বলেন, “আসল জিনিসটা ঠিক রাখতে হবে। উইকেটে বেশি কিছু থাকবে না। নিয়ন্ত্রিত বোলিং করে যেতে হবে, পুরনো বলে রিভার্স সুইংয়ের চেষ্টা করতে হবে। আমরা শৃঙ্খল ও ধৈর্য নিয়ে বোলিং করে যেতে পারলে ভালো কিছু করার সম্ভাবনা থাকবে।“

সাত বছর পর বাংলাদেশ সফরে এসেই টানা দুই ম্যাচে হেরেছে ভারত। তারা যে কতটা তেতে আছে সেটা তৃতীয় ওয়ানডেতেই দেখা গেছে। ভারত অধিনায়ক লোকেশ রাহুলও জানিয়েছেন, তারা আগ্রাসী ক্রিকেট খেলবে। টেস্টে তাদের ক্ষমতা নিয়ে খুব বেশি কিছু বলার নেই।

তাসকিন আরও বলেন, “নির্দিষ্ট দিনে পরিকল্পনা অনুয়ায়ী খেলা ও সেটা বাস্তবায়ন করাই গুরুত্বপূর্ণ। ওরা (ভারত) আগ্রাসী হলে আমাদের রক্ষাণাত্মক হয়ে তাদের ধৈর্য ভাঙতে হবে। খেলার ধরনের উপর পরিস্থিতির উপর নির্ভর করবে।”

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে। যা, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বুধবার (১৪ ডিসেম্বর) থেকে শুরু হবে। এরপর দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ঢাকার মিরপুরে।

স্পোর্টসমেইল২৪/জেএম/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

রেকর্ড জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত

রেকর্ড জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

টেস্ট দলে নতুন মুখ জাকির, দলে নেই তামিম

দুই বন্ধুর বিশ্বাসে ভারত জয়

দুই বন্ধুর বিশ্বাসে ভারত জয়

চট্টগ্রামে ১শ’ টাকায় দেখা যাবে বাংলাদেশ-ভারত ম্যাচ

চট্টগ্রামে ১শ’ টাকায় দেখা যাবে বাংলাদেশ-ভারত ম্যাচ