ডাবল সেঞ্চুরিতে শততম টেস্ট রাঙালেন ওয়ার্নার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:০১ পিএম, ২৭ ডিসেম্বর ২০২২
ডাবল সেঞ্চুরিতে শততম টেস্ট রাঙালেন ওয়ার্নার

মেলবোর্নে মঙ্গলবার সেঞ্চুরি তুলে নিলেন ডেভিড ওয়ার্নার। টেস্টে এরআগে ২৪টি শতরান রয়েছে তার। তবে এই ২৫তম সেঞ্চুরি নিশ্চই তার কাছে অন্যগুলোর থেকে অনেক আলাদা। বিশেষ কিছু্ও।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বক্সিং ডে টেস্ট ডে ওয়ার্নারের শততম টেস্ট। মাইলফলকের ম্যাচটি স্মরনীয় করেও রাখলেন এই অস্ট্রেলিয়ান বাঁ-হাতি ব্যাটার। ইতিহাসের এগারোতম ব্যাটার হিসাবে এই কীর্তি গড়লেন ওয়ার্নার।

এদিকে শততম টেস্ট সেঞ্চুরির সঙ্গে ৮০০০ রানের মাইলফলকও স্পর্শ করেছেন ওয়ার্নার। একই সঙ্গে পরে তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরিও।

ইতিহাসের দ্বিতীয় ব্যাটার হিসাবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন ওয়ার্নার। তার আগে সর্বশেষ ইংল্যান্ডের জো রুট ভারতের বিপক্ষে গত বছর শততম টেস্টে প্রথম ব্যাটার হিসাবে ডাবল সেঞ্চুরির দেখা পান।

এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই এক সময় বলবিকৃতির অভিযোগে যিনি ক্রিকেট থেকে নির্বাসিত হয়েছিলেন, সেই ওয়ার্নার শততম টেস্ট খেলে ফেললেন। দক্ষিণ আফ্রিকার ব্যাটাররা যেখানে রান করতে গিয়ে খাবি খেয়েছে।

সেখানে অনায়াসে রান তুলছেন ওয়ার্নার। রিকি পন্টিংয়ের পর ওয়ার্নার দ্বিতীয় অস্ট্রেলিয়ান যিনি শততম টেস্টে শতরান করলেন। বিশ্বে এমন কীর্তি ওয়ার্নারের আগে গড়েছেন দমজন। ১৯৬৮ সালে প্রথম কোনও ব্যাটার শততম টেস্টে শতরান করেন।

ইংল্যান্ডের কলিন কাউড্রে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার একশোতম টেস্টে ১০৪ রান করেছিলেন। গত বছর এই তালিকায় নবম ব্যাটার হিসাবে নাম ওঠে জো রুটের। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক শতরান নয়, দ্বিশতরান করেছিলেন তার শততম টেস্টে। এ বার যোগ হল ওয়ার্নারের নাম।

কলিনের পর দ্বিতীয় ব্যাটার হিসাবে মাইলফলকের ম্যাচে সেঞ্চুরি করেন পাকিস্তানের জাভেদ মিয়াদাদ। ওয়েস্ট ইন্ডিজ়ের গর্ডন গ্রিনিজ ১৯৯০ সালে শততম টেস্টে তিন অংকের ঘরে পৌছান।

এছাড়া এই তালিকায় রয়েছেন অ্যালেক্স স্টুয়ার্ট (ইংল্যান্ড), ইনজামাম উল হক (পাকিস্তান), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া), গ্রেম স্মিথ (দক্ষিণ আফ্রিকা), হাসিম আমলা (দক্ষিণ আফ্রিকা) এবং জো রুট (ইংল্যান্ড) শততম টেস্টে শতরান করেছিলেন।

ওয়ার্নার এরআগে সেঞ্চুরি করেছিলেন ২০২০ সালের জানুয়ারিতে। প্রায় তিন বছর পর সেঞ্চুরির দেখা পেলেন তিনি ।এ বছর এরআগে ১০টি টেস্ট খেললেও মাত্র দুটি হাফ সেঞ্চুরি ছিল। ১১ বছরের টেস্ট কেরিয়ারে এ দিন ৮০০০ রানের মাইলফলকও টপকালেন ওয়ার্নার।
৩৬ বছরের অস্ট্রেলীয় ওপেনার নিজের শততম টেস্ট খেলতে নামা নিয়ে বেশ আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন।

সোমবার জাতীয় সঙ্গীতের সময় ওয়ার্নারের মেয়েরা উপস্থিত ছিল মাঠে। বাবার সঙ্গে দাঁড়িয়ে তারাও জাতীয় সঙ্গীত গেয়েছিল। মাঠে নামার আগে নিজের একটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেন ওয়ার্নার।

তিনি লিখেছিলেন, অস্ট্রেলিয়ার হয়ে একটি টেস্ট খেলার স্বপ্ন ছিল। ১০০টা টেস্ট হয়ে গেল। ভাষায় এই আবেগ প্রকাশ করা সম্ভব নয়।' সেই টেস্ট তিনি স্মরণীয় করে রাখলেন ডাবল সেঞ্চুরি দিয়ে।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :