দারুণ জয়ে ফাইনালে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৭ পিএম, ০৩ মার্চ ২০২৩
দারুণ জয়ে ফাইনালে অস্ট্রেলিয়া

খাল কেটে কুমার আনা কিংবা নিজেদের পাতা ফাঁদে আটকা- দুটি প্রবাদই যায় ভারতের সঙ্গে। অস্ট্রেলিয়ার বিপক্ষে স্পিন ফাঁদ পেতে অবশ্য প্রথম দুই টেস্টে সফলও হয়েছিল ভারত। তৃতীয় টেস্টে আটকা পড়ে গেল তারা।

শুক্রবার ইন্দোরে তিনদিনেই শেষ তৃতীয় টেস্ট। ম্যাচে নয় উইকেটে জিতে ব্যবধানও কমালো অস্ট্রেলিয়া। এই জয়ে টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের ফাইনালও নিশ্চিত হয়ে গেল অস্ট্রেলিয়ার। পরের ম্যাচটি ভারত জিতলে তাদেরও ফাইনাল নিশ্চিত হয়ে যাবে।

ম্যাচে ১১ উইকেট নিয়ে জয়ের নায়ক নাথান লায়ন।প্রথম ইনিংসে তিনটি ও দ্বিতীয় ইনিংসে আট উইকেট নেন এই ডানহাতি অভিজ্ঞ স্পিনার। সিংহের থাবায় দ্বিতীয় ইনিংসে ভারত অলআউট হয় মাত্র ১৬৩ রানে। জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৭৬ রান।

তবে শূন্য রানে উসমান খাজাকে ফেরান রবিচন্দ্রন অশ্বিন। শুরুতে ধাক্কা সামলে স্বাগতিকদের আর কোনো সুযোগ দেননি ট্রেভিস হেড ও মার্নুস লাবুশেন। হেড খেলেছেন আক্রমণাত্বক ইনিংস। তাতেই আর কোনো চাপে পড়তে হয়নি সফরকারীরাদের।

হেড ৫৩ বলে ছয় চার ও এক ছক্কায় করেন ৪৯ রান। লাবুশেন অপরাজিত থাকেন ২৮ রানে। ১৮.৫ ওভালেই লক্ষ্যে ছুঁয়ে ফেলে অস্ট্রেলিয়া।

এরআগে প্রথম ইনিংসে চরম ব্যাটিং ব্যর্থতায় পড়ে ভারত। ঘরের মাটিতে তারা অলআউট হয় ১০৯ রানে। অস্ট্রেলিয়া বড় সংগ্রহের আভাস দিয়েও দুইশো ছুঁতে পারেনি। তারা অলআউট হয় ১৯৭ রানে।

তবে ম্যাচে ঘুরে দাঁড়ানোর জন্য দ্বিতীয় ইনিংসে যেভাবে ভারতকে ব্যাট করতে হতো সেটা পারেনি। লায়নের ঘুর্নিতে ধরাশায়ী হয়েছে স্বাগতিকরা। ২৩.৩ ওভারে ৬৪ রান দিয়ে তুলে নেন আট উইকেট। ভারত অলআউট হয় ১৬৩ রানে। এরমধ্যে চেতেশ্বর পুজারার ছিল ৫৯ রান।

উইকেট কঠিন হলেও যে ৭৬ রানে যে কোনো দলকে আটকানো কঠিন। ভারতও সেটা পারলো না। অশ্বিন একটি উইকেট নিলেও অনায়াসে ম্যাচ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট শুরু হবে ৯ মার্চ।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :