শততম টেস্ট জয়ে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ২৮ এপ্রিল ২০২৩
শততম টেস্ট জয়ে আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো শ্রীলঙ্কা

ব্যাটারদের রান বন্যা ও বোলারদের অসাধারণ নৈপূণ্যে সিরিজের দ্বিতীয় টেস্টে সফরকারী আয়ারল্যান্ডকে ইনিংস ও ১০ রানে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। এতে টেস্ট ইতিহাসের অষ্টম দল হিসেবে শততম ম্যাচ জয়ের নজির গড়লো লঙ্কানরা।

সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ২৮০ রানে জিতেছিল শ্রীলঙ্কা। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতলো লঙ্কান ক্রিকেটের সাদা পোষাকের বাহিনীরা।

গল-এ প্রথম ইনিংস থেকে ২১২ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৫৪ রান করেছিল আয়ারল্যান্ড। ইনিংস হার এড়াতে ৮ উইকেট হাতে নিয়ে আরও ১৫৮ রান করতে হতো আইরিশদের।

আয়ারল্যান্ড অধিনায়ক এন্ডি বলবির্নি ১৮ ও হ্যারি হেক্টর ৭ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করেন। প্রথম ইনিংস দুর্দান্ত ব্যাটিং শৈলি প্রদর্শন করলেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হয় আইরিশ ব্যাটাররা।

বলবির্নি ৪৬ রানে থামলেও হাফ-সেঞ্চুরি তুলেন টেক্টর। সেঞ্চুরি সম্ভাবনা জাগিয়ে নবম ব্যাটার হিসেবে আউট হন টেক্টর। ৮টি চার ও ৩টি ছক্কায় ১৮৯ বলে ৮৫ রান করেন তিনি। শ্রীলঙ্কার স্পিনার রমেশ মেন্ডিসের সাথে অন্যান্য বোলারদের তোপে ২০২ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে ৪৯২ রান করেছিল আইরিশরা।

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে রমেশ ৬৪ রানে ৫ উইকেট নেন। টেস্ট ক্যারিয়ারে চতুর্থবারের মতো পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন তিনি। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া আরেক স্পিনার প্রবাথ জয়সুরিয়া এবার নেন ২ উইকেট।

এতে সপ্তম টেস্টেই ৫০ উইকেট পূর্ণ করেন জয়সুরিয়া। টেস্টে দ্রুততম ৫০ উইকেট শিকারে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন তিনি। তবে শ্রীলঙ্কার পক্ষে এটি রেকর্ড। ম্যাচ সেরা হন জয়সুরিয়া ও সিরিজ সেরা হন কুশল।

নিশান মধুশকা-কুশল মেন্ডিসের জোড়া ডাবল-সেঞ্চুরি এবং দিমুথ করুনারত্নে-অ্যাঞ্জেলো ম্যাথুজের জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩ উইকেটে ৭০৪ রান করে শ্রীলঙ্কা।


শেয়ার করুন :