আশা জাগিয়েও হারের লজ্জা পেল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১২ পিএম, ২৬ মে ২০২৩
আশা জাগিয়েও হারের লজ্জা পেল বাংলাদেশ

দুই স্পিনার তানভির ইসলাম ও সাইফ হাসানের নৈপূণ্যের পরও দ্বিতীয় অনানুষ্ঠানিক টেস্টে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলে কাছে ৩ উইকেটে হারলো বাংলাদেশ ‘এ’ দল। দুই দলের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি ড্র হয়েছিল।

ম্যাচ জয়ের জন্য শুক্রবার (২৬ মে) চতুর্থ ও শেষ দিন ওয়েস্ট ইন্ডিজকে ১৯০ রানের টার্গেট দেয় বাংলাদেশ। ১৫০ রানের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ৭ উইকেট তুলে নেন তানভির ও সাইফ। তবে অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ৪১ রানের জুটি গড়ে বাংলাদেশকে জয় বঞ্চিত করেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক, উইকেটরক্ষক জসুয়া ডা সিলভা ও আকিম জর্ডান।

সিলেট ক্রিকেট স্টেডিয়ামের ক্রিকেট গ্রাউন্ডে তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৭৪ রান করেছিল বাংলাদেশ। ৪ উইকেট হাতে নিয়ে ১৬৬ রানে এগিয়ে ছিল স্বাগতিকরা। শুক্রবার চতুর্থ ও শেষ দিন বাকি ৪ উইকেটে মাত্র ২৩ রান যোগ করতে পারে বাংলাদেশ।

২৯৭ রানে অলআউট হয় বাংলাদেশ। ইরফান শুক্কুর ৬৪ ও নাঈম হাসান ১৪ রান নিয়ে দিন শুরু করেন। ৭২ রানে থামেন শুক্কুর। নাঈম করেন ১৭। ওয়েস্ট ইন্ডিজের কেভিন সিনক্লেয়ার ৭৯ রানে ৫ উইকেট নেন।

জয়ের জন্য ১৯০ রানের টার্গেট দিয়ে ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরে বাংলাদেশের স্পিনাররা। ৭০ রানে ৫ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। তানভির-সাইফ ২টি করে ও আরেক স্পিনার নাঈম হাসান ১টি উইকেট নেন।

ষষ্ঠ উইকেটে ৭৬ রানের জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজকে খেলায় ফেরান ব্রান্ডন কিং ও ডা সিলভা। ৫৪ রান করা কিংকে শিকার করে বাংলাদেশকে ব্রেক-থ্রু এনে দেন তানভির। কিংয়ের পর সিনক্লেয়ারকে আউট করে বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখান তানভির।
sportsmail24

১৫০ রানে সপ্তম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। অষ্টম উইকেটে বাংলাদেশ বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন ডা সিলভা ও জর্ডান। মারমুখী মেজাজে ৪১ বলে ৪১ রান তুলে বাংলাদেশকে হারের লজ্জা দেয় এ জুটি।

৭টি চার ও ১টি ছক্কায় ৫৪ বলে অপরাজিত ৪৭ রান করেন ডা সিলভা। ২টি চার ও ১টি ছক্কায় ২০ বলে ২২ রানে অপরাজিত থাকেন জর্ডান। বাংলাদেশের তানভির ৫২ রানে ৪টি, সাইফ ২৪ রানে ২টি ও নাঈম ৫০ রানে ১টি উইকেট নেন। ম্যাচ সেরা হন ওয়েস্ট ইন্ডিজের সিনক্লেয়ার।
প্রথম ইনিংসে বাংলাদেশ ২৩৭ ও ওয়েস্ট ইন্ডিজ ৩৪৫ রান করেছিল।

বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্ট ড্র হয়েছিল। এখন ৩০ মে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের শেষ ম্যাচটি নিয়ে সাত পরিবর্তন নিয়ে নতুন করে দল ঘোষণা করেছে বাংলাদেশ।


শেয়ার করুন :