তিন ফিফটিতে প্রথম দিনটি ভারতের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৯ পিএম, ২১ জুলাই ২০২৩
তিন ফিফটিতে প্রথম দিনটি ভারতের

বিরাট কোহলি-অধিনায়ক রোহিত শর্মা ও যশ্বসী জয়সওয়ালের তিন হাফ-সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন নিজেদের করে নিয়েছে সফরকারী ভারত। দুই দেশের মধ্যকার শততম টেস্টের প্রথম দিন শেষে ৮৪ ওভারে ৪ উইকেটে ২৮৮ রান করেছে টিম ইন্ডিয়া।

ব্যাট হাতে রোহিত ৮০ ও জয়সওয়াল ৫৭ রানে থামলেও ৮৭ রানে অপরাজিত আছেন আন্তর্জাতিক অঙ্গনে তিন ফরম্যাট মিলিয়ে ৫শতম ম্যাচ খেলতে নামা কোহলি। এর আগে পোর্ট অব স্পেনে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ।

টস হেরে ব্যাট করতে নেমে ভারতকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার জয়সওয়াল ও রোহিত। জোড়া হাফ-সেঞ্চুরিতে ১৯৪ বলে ১৩৯ রান তোলে এ জুটি। ৩২তম ওভারে রোহিত-জয়সওয়ালের উদ্বোধনী জুটি ভাঙেন ওয়েস্ট ইন্ডিজের পেসার জেসন হোল্ডার। ৯টি চার ও ১টি ছক্কায় ৭৪ বলে ৫৭ রান করা জয়সওয়ালকে শিকার করেন হোল্ডার।

সিরিজের প্রথম ম্যাচে নিজের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ১৭১ রান করেছিলেন জয়সওয়াল। জয়সওয়ালের আউটের পর দ্রুত বিদায় নেন শুভমান গিল, রোহিত ও আজিঙ্কা রাহানে। তিন নম্বরে নেমে ২টি চারে ভালো শুরু করলেও পেসার কেমার রোচের শিকার হয়ে ১০ রানে থেমে যান শুভমান গিল।

টানা দ্বিতীয় সেঞ্চুরির পথে থাকা রোহিতকে ৮০ রান বোল্ড করেন স্পিনার জোমেল ওয়ারিকান। টেস্ট ক্যারিয়ারের ১৫তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৯টি চার ও ২টি ছক্কা মারেন রোহিত। পেসার শ্যানন গাব্রিয়ালের বলে বোল্ড হয়ে ৮ রানে থামেন পাঁচ নম্বরে নামা রাহানে।

১৩৯ থেকে ১৮২ রানের মধ্যে প্রথম ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। পঞ্চম উইকেটে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন কোহলি ও রবীন্দ্র জাদেজা। বড় জুটির গড়ার লক্ষ্যে সাবধানে খেলতে থাকেন তারা। তাতে সফলও হন কোহলি ও জাদেজা। দিন শেষে ২০১ বলে ১০৬ রান যোগ করে অবিচ্ছিন্ন থেকে যান কোহলি ও জাদেজা।

টেস্ট ক্যারিয়ারের ৩০তম হাফ-সেঞ্চুরি তুলে ৮টি চারে ৮৭ রানে অপরাজিত আছেন কোহলি। এ ইনিংস খেলার পথে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রানে দক্ষিণ আফ্রিকার জক ক্যালিসকে টপকে পঞ্চমস্থানে উঠেছেন কোহলি। ৫শ ম্যাচে ২৫,৫৪৮ এখন কোহলির। ৫১৯ ম্যাচে ২৫,৫৩৪ রান করেছেন ক্যালিস।

৪টি চারে ৮৪ বলে ৩৬ রানে অপরাজিত আছেন জাদেজা। ওয়েস্ট ইন্ডিজের রোচ-গাব্রিয়েল-ওয়ারিকান ও হোল্ডার ১টি করে উইকেট নেন।

সিরিজের প্রথম টেস্ট ইনিংস ও ১৪১ রানে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে ভারত।


শেয়ার করুন :