নিজের সবচেয়ে প্রিয় ফরম্যাটকে বিদায় বললেন হেইনরিচ ক্লাসেন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪০ পিএম, ০৮ জানুয়ারি ২০২৪
নিজের সবচেয়ে প্রিয় ফরম্যাটকে বিদায় বললেন হেইনরিচ ক্লাসেন

নিজের সবচেয়ে প্রিয় টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার হেইনরিচ ক্লাসেন। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিলেও প্রোটিয়াদের হয়ে সাদা বলের ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন তিনি।

২০১৯ সালে অভিষেকের পর দেশের হয়ে মাত্র ৪ টেস্টে ৮ ইনিংসে ১৩ গড়ে মাত্র ১০৪ রান করেছেন তিনি। যেখানে তার সর্বোচ্চ ৩৫ রান। গত বছরের মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন ক্লাসেন। সদ্য ভারতের বিপক্ষে শেষ হওয়া সিরিজ দিয়ে টেস্ট ক্যারিয়ারের ইতি টেনেছেন ক্লাসেনেরই সতীর্থ ডিন এলগার। চলতি বছর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট থেকে অবসর নিলেন ক্লাসেন।

ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজের দলে ছিলেন না ক্লাসেন। এমনকি আগামী মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে নেই তিনি। দলে সুযোগ না পেলেও ভবিষ্যৎ পরিকল্পনায় ক্লাসেন ছিলেন বলে জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ শুকরি কনরাড।

টেস্টে কাইল ভেরেনি চেয়ে ক্লাসেনকে ব্যাটার হিসেবে এগিয়ে রাখেন কনরাড। এ জন্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজে সুযোগ পেলেও নিজেকে মেলে ধরতে পারেননি ক্লাসেন। সিরিজে চার ইনিংসে মাত্র ৫৬ রান করেছিলেন তিনি।

অবসর নিয়ে ক্লাসেন বলেন, “সঠিক সিদ্ধান্ত নিচ্ছি কি-না সেটি ভেবে নির্ঘুম রাত কাটানোর পর লাল বলের ক্রিকেট থেকে অবসর নিয়েছি আমি। এটি কঠিন সিদ্ধান্ত ছিল কারণ এখন পর্যন্ত এটি আমার সবচেয়ে প্রিয় ফরম্যাট। মাঠ ও মাঠের বাইরে যে লড়াইয়ের মুখোমুখি হয়েছি সেগুলোই আমাকে আজকের ক্রিকেটার বানিয়েছে। অসাধারণ যাত্রা ছিল এবং আমি দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে আনন্দিত।”

তিনি আরও বলেন, “যতগুলো ক্যাপ পেয়েছি তার মধ্যে ব্যাগি টেস্ট ক্যাপই আমার সবচেয়ে মূল্যবান। আমার লাল বলের ক্যারিয়ারে যারা অংশ ছিলেন ও আমাকে আজকের ক্রিকেটারে পরিণত করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। তবে এখন নতুন চ্যালেঞ্জ অপেক্ষা করছে এবং আমি সেদিকে মুখিয়ে আছি।”

ছোট ক্যারিয়ারেই টেস্টকে বিদায় দিলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যাবেন হেইনরিচ ক্লাসেন। ফলে বাকি দুই ফরম্যাটে ক্লাসেনের বিধ্বংসী ব্যাটিং দেখতে পারেন ক্রিকেট ভক্তরা।


শেয়ার করুন :