ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২০ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে ভারত

দুই স্পিনার রবীচন্দ্রন অশ্বি ন ও কুলদীপ যাদবের দুর্দান্ত বোলিং নৈপূণ্যে পাল্টে গেছে রাঁচি টেস্টের দিক। চালকের আসনে থাকা ইংল্যান্ড হারের স্বাদ পাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। রাচি টেস্টে জয় থেকে মাত্র ১৫২ রান দূরে স্বাগতিক ভারত।

পাঁচ ম্যাচের সিরিজের প্রথমে হারলেও দ্বিতীয় ও তৃতীয় টেস্টে জয় তুলে এগিয়ে রয়েছে স্বাগতিক ভারত। টেস্টে জয় পেলেই এক ম্যাচ বাকি থাকতেই ইংল্যান্ডের বিপক্ষে ৩-১ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করবে ভারত।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৫৩ রানের জবাবে উইকেটরক্ষক ধ্রুব জুরেলের ৯০ রানের লড়াকু ইনিংসে ভর করে সব উইকেট হারিয়ে ৩০৭ রানের সংগ্রহ পায় ভারত। প্রথম ইনিংস থেকে ৪৬ রানের লিড নিয়ে খেলতে নেমে অশ্বিন-কুলদীপের স্পিন ঘূর্ণিতে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৪৫ রানে অলআউট হয় ইংল্যান্ড।

সিরিজের চতুর্থ টেস্ট জিততে ১৯২ রানের টার্গেট পায় ভারত। তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ৪০ রান তুলে মাঠ ছাড়ে ভারত। টেস্টের বাকি দু’দিনে ১০ উইকেট হাতে নিয়ে ১৫২ রান করতে হবে টিম ইন্ডিয়াকে। এ টেস্ট জিতলে এক ম্যাচ বাকী রেখে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করবে রোহিত শর্মার দল।

টেস্টের দ্বিতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৭ উইকেটে ২১৯ রান করেছিল ভারত। ৩ উইকেট হাতে নিয়ে ১৩৪ রানে পিছিয়ে ছিল টিম ইন্ডিয়া। জুরেল ৩০ ও কুলদীপ ১৭ রানে অপরাজিত ছিলেন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) তৃতীয় দিন কুলদীপকে ২৮ রানে ফিরিয়ে দেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসন। আগের দিন ১৭৭ রানে সপ্তম উইকেট পতনের পর অষ্টম উইকেটে জুরেলের সাথে ২০২ বলে ৭৬ রান জমা করেন কুলদীপ।

এরপর অভিষিক্ত আকাশ দীপকে নিয়ে ৪০ রান যোগ করে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে তুলেন জুরেল। কিন্তু নাভার্স-নাইন্টিতে থামতে হয় তাকে। ৬টি চার ও ৪টি ছক্কায় ১৪৯ বলে ৯০ রান করা জুরেল শিকার হন ইংল্যান্ড স্পিনার টম হার্টলির। জুরেলের লড়াকু ইনিংসের সুবাদে ৩০৭ রানের সংগ্রহ পেয়ে ইংল্যান্ডের পিছিয়ে থাকার ব্যবধানটা কমাতে পারে ভারত।

দীপকে ৯ রানে আউট করে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টে প্রথমবারের মত ইনিংসে ৫ উইকেটের দেখা পান ইংল্যান্ডের স্পিনার শোয়েব বশির। ১১৯ রান খরচায় ইংল্যান্ডের দ্বিতীয় সর্বকনিষ্ট বোলার হিসেবে ইনিংসে ৫ উইকেট নেন বশির।

৪৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে অশ্বিনের ঘূর্ণিতে পড়ে শুরুতে ১৯ রানে ২ উইকেট হারায় ইংল্যান্ড। বেন ডাকেটকে ১৫ ও ওলি পোপকে খালি হাতে বিদায় করেন অশ্বিন।

প্রথম ইনিংসে সেঞ্চুরি করা জো রুটকে ১১ রানে থামিয়ে দেন অশ্বিন। সতীর্থদের ব্যর্থতার মাঝে অন্যপ্রান্তে রানের চাকা সচল রেখে হাফ-সেঞ্চুরি তুলে নেন ওপেনার জ্যাক ক্রলি।

দলীয় ১১০ রানে কুলদীপের শিকার হন ৭টি চারে ৬০ রান করা ক্রলি। এরপর তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইন-আপ। অশি^নের সাথে কাঁধ মিলিয়ে ইংল্যান্ডকে ১৪৫ রানে গুটিয়ে দেন কুলদীপ। ৩৫ রানে শেষ ৭ উইকেট হারায় ইংল্যান্ড।

অশ্বিন ৫১ রানে ৫টি ও কুলদীপ ২২ রানে ৪ উইকেট নেন। ৯৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে ৩৫তম বারের মত ইনিংসে ৫ উইকেট নেন তিনি।ইনিংসে সর্বোচ্চ ৩৫ বার ৫ উইকেট শিকারে স্বদেশী অনিল কুম্বলের রেকর্ড স্পর্শ করেন তিনি। তবে ভারতের মাটিতে সর্বোচ্চ উইকেট শিকারে কুম্বলেকে টপকে শীর্ষ স্থান দখল করেন অশ্বিন।

১৯২ রানের টার্গেটে খেলতে নেমে দিনের শেষভাগে ৮ ওভারে বিনা উইকেটে ৪০ রান করেছে ভারত। ৪টি চারে অধিনায়ক রোহিত ২৪ এবং ১টি বাউন্ডারিতে যশ্বসী জয়সওয়াল ১৬ রানে অপরাজিত আছেন।


শেয়ার করুন :