ভারতের বিরুদ্ধে তদন্ত করবে আইসিসি

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:১০ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৭
ভারতের বিরুদ্ধে তদন্ত করবে আইসিসি

ভারতের নয়াদিল্লীতে ধোঁয়াশাযুক্ত দূষিত পরিবেশে শ্রীলঙ্কার বিপক্ষে ভারতের টেস্ট আয়োজন কতটুকু যুক্তিযুক্ত ছিল সেটি পরীক্ষা করে দেখবেন বিশেষজ্ঞ মেডিকেল দল। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) শুক্রবার এ কথা জানিয়েছে।

ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য আইসিসি’র সভায় বিতর্কিত এই বিষয় নিয়ে আলোচনাও করা হবে। আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘দিল্লীর টেস্টটি যে পরিবেশে অনুষ্ঠিত হয়েছে সেটি নজরে এনেছে আইসিসি। বিষয়টি নিয়ে কাজ করার জন্য ইতোমধ্যে একটি মেডিকেল কমিটিকে অনুরোধ জানানো হয়েছে। ভবিষ্যতে এমন পরিস্থিতির সৃষ্টি হলে করণীয় বিষয়েও তারা একটি সুপারশিমালা পেশ করবে।’

গত বুধবার ড্রয়ের মাধ্যমে শেষ হওয়া ওই টেস্টে সফরকারী লঙ্কান খেলোয়াড়দের দেখা যায় দূষণের কারণে মুকের মাস্ক পড়ে ফিল্ডিং করতে। শুধু তাই নয়, দুই দলের খেলোয়ড়দেরই মাঠে একাধিকবার বমি করতে দেখা গেছে।

মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী এ সময় দিল্লীর বাতাসে পরিবেশ দূষণের মাত্রা ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র নির্ধারিত সহনীয় দূষণের চেয়ে ১৮ গুণ বেশি। এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ড ইতোমধ্যে জানিয়ে দিয়েছে যে, সর্বোচ্চ দূষণের কারণে তারা নভেম্বর ও ডিসেম্বর মাসে নয়াদিল্লীতে কোন আন্তর্জাতিক ম্যাচের আয়োজন করবে না।

আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করলে কি পরিমাণ স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা থাকে সে বিষয়ে একটি সুপারিশমালা প্রণয়ন করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাকে দিতে পারে আইসিসির মেডিকেল কমিটি। আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ফেব্রুয়ারির আইসিসি বৈঠকে দূষণ বিষয় নিয়ে আলোচনা হবার সম্ভাবনা রয়েছে।’


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টে দ্বিতীয় কোহলি

টেস্টে দ্বিতীয় কোহলি

দিল্লিতে খেলাধুলায়  ‌‘নিষেধাজ্ঞা’

দিল্লিতে খেলাধুলায় ‌‘নিষেধাজ্ঞা’

দ.আফ্রিকা সফরে ভারতের স্কোয়াডে পাঁচ পেসার

দ.আফ্রিকা সফরে ভারতের স্কোয়াডে পাঁচ পেসার

বায়ুদূষণে একি অবস্থা ভারত-শ্রীলঙ্কা টেস্টে

বায়ুদূষণে একি অবস্থা ভারত-শ্রীলঙ্কা টেস্টে