দ.আফ্রিকা সফরে ভারতের স্কোয়াডে পাঁচ পেসার

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ এএম, ০৫ ডিসেম্বর ২০১৭
দ.আফ্রিকা সফরে ভারতের স্কোয়াডে পাঁচ পেসার

প্রথমবারের মত ভারতের টেস্ট দলে ডাক পেলেন ডান-হাতি পেসার জসপ্রিত বুমরাহ। তাই দলে পাঁচ পেসার রেখে আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে তিন টেস্টের জন্য ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ঋদ্ধিমান সাহার সাথে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে দলে রাখা হয়েছে পার্থিব প্যাটেলকে।

২০১৬ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে ও টি-টুয়েন্টি অভিষেক ঘটে বুমরাহর। এরপর বল হাতে দলের জন্য নিজেদের সেরাটাই দিয়েছেন তিনি। ভারতের রঙিন পোশাকের দলে নিয়মিত সদস্য হয়ে যাওয়া বুমরাহ এখন পর্যন্ত ২৮টি ওয়ানডে ও ৩০টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে ৫২টি ও টি-টুয়েন্টিতে ৪০টি উইকেট শিকার করেন এ ডান-হাতি পেসার।

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে বোলারদের তালিকায় তৃতীয় ও টি-টুয়েন্টি ফরম্যাটে শীর্ষে রয়েছেন ২৩ বছর বয়সী বুমরাহ। প্রায় দু’বছর ওয়ানডে ও টি-টুয়েন্টি ফরম্যাটে দুর্দান্ত পারফরমেন্সের সুবাদে ভারতের টেস্ট দলে ডাক পেলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার পিচ পেসারদের সহায়ক, এটি ভেবে বুমারহকে দলে রাখেন ভারতের নির্বাচকরা। সম্প্রতি প্রথম শ্রেণির ক্রিকেটে কোন ম্যাচ খেলেননি তিনি। চলতি বছরের জানুয়ারিতে সর্বশেষ প্রথম শ্রেনির ক্রিকেটে খেলেছিলেন বুমরাহ। তারপরও প্রথম শ্রেণির ক্রিকেটে ২৬ ম্যাচে ৮৯ উইকেট রয়েছে তার।

বুমরাহর সাথে আরও চার পেসার স্কোয়াডে আছেন। তারা হলেন- ভুবেনশ্বর কুমার, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদব। একমাত্র মিডিয়াম পেস অলরাউন্ডার হিসেবে দলে আছেন হার্ডিক পান্ডিয়া। এছাড়া সাত ব্যাটসম্যানের সাথে দুই স্পিনার হিসেবে আছেন রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা।

কেপটাউনে আগামী ৫ জানুয়ারি থেকে শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ।

ভারতের টেস্ট স্কোয়াড
বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, চেতেশ্বর পূজারা, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), পার্থিব প্যাটেল (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, হার্ডিক পান্ডিয়া, ভুবেনশ্বর কুমার, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব ও জসপ্রিত বুমরাহ।


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে হারালো নিউজিল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ব্যবধানে হারালো নিউজিল্যান্ড

অন্যরকম বিশ্বরেকর্ড গড়লেন অ্যামব্রিস

অন্যরকম বিশ্বরেকর্ড গড়লেন অ্যামব্রিস

দুর্দান্ত ছন্দে থাকা ম্যানসিটির টানা দ্বাদশ জয়

দুর্দান্ত ছন্দে থাকা ম্যানসিটির টানা দ্বাদশ জয়

জোড়া সেঞ্চুরিতেও ১৮০ রানে পিছিয়ে শ্রীলঙ্কা

জোড়া সেঞ্চুরিতেও ১৮০ রানে পিছিয়ে শ্রীলঙ্কা