ভারতের লক্ষ্য সিরিজ, দক্ষিণ আফ্রিকার টিকে থাকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৮ এএম, ০৯ অক্টোবর ২০১৯
ভারতের লক্ষ্য সিরিজ, দক্ষিণ আফ্রিকার টিকে থাকা

সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন টেস্টের সিরিজ নিশ্চিত করতে চায় স্বাগতিক ভারত। পক্ষান্তরে এ ম্যাচ জিতে সিরিজে টিকে থাকতে চায় সফরকারী দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ২০৩ রানের বড় জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিক টিম ইন্ডিয়া। দ্বিতীয় ম্যাচ জিতলেই সিরিজ নিজেদের করে নেবে তারা। ফলে দ্বিতীয় টেস্টেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় বিরাট কোহলির দল।

অন্যদিকে প্রথম টেস্ট হারলেও দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়াতে চায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টেস্ট জিতে বা ড্র করে সিরিজে টিকে থাকার লড়াই প্রোটিয়াদের। পুনেতে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

ব্যাটসম্যানদের দুর্দান্ত পারফরমেন্স ও বোলারদের নৈপূন্যে সিরিজের প্রথম টেস্টে দাপট দেখিয়ে জয় তুলে নেয় ভারত। ওই টেস্টে ভারতের স্পট লাইট ছিল ওপেনার রোহিত শর্মার দিকে। প্রথমবারের মত টেস্টে ইনিংস শুরু করবেন। ওপেনার হিসেবে খেলতে নেমেই বড় ধরনের চমক দেখান রোহিত।

১৭৬ রানের নান্দনিক ইনিংস খেলেন তিনি। তার সাথে ওপেনার হিসেবে নামা মায়াঙ্ক আগারওয়াল আরও বড় ইনিংস খেলেন। ডাবল-সেঞ্চুরি তুলে ২১৫ রান করেন তিনি। উদ্বোধনী জুটিতে তাদের রান ছিল ৩১৭। ফলে ৭ উইকেটে ৫০২ রানের পাহাড়ে চড়তে কোন অসুবিধা হয়নি ভারতের।

ভারতের পর নিজেদের প্রথম ইনিংসে দারুণ জবাব দেয় দক্ষিণ আফ্রিকা। ওপেনার ডিন এলগার ও উইকেটরক্ষক কুইন্টন ডি ককের ১১১ রানের সুবাদে ৪৩১ রানের বড় সংগ্রহই গড়ে দক্ষিণ প্রোটিয়ার। প্রথম ইনিংসে পিছিয়ে থাকলেও ভারতের মাটিতে ৪শর বেশি রান করতে পারাটাও দারুল ব্যাপার।

প্রথম ইনিংসে ৭১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে আবারও রোহিত চমক দেখে ভারত। ব্যাট হাতে আবারও শাসন করেন দক্ষিণ আফ্রিকার বোলারদের। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও তুলে নেন সেঞ্চুরি। দুই ইনিংসের সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে নাম ওঠে রোহিতের।

৪ উইকেটে ৩২৩ রানের ইনিংস ঘোষণা করে ভারত। ফলে দক্ষিণ আফ্রিকাকে জয়ের জন্য ৩৯৫ রানের টার্গেট দেয় কোহলিরা। কিন্তু মোহাম্মদ সামি-রবীন্দ্র জাদেজার বোলিং নৈপূন্যে ১৯১ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

প্রথম টেস্টে দলের দুর্দান্ত পারফরমেন্সের প্রশংসা করেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় টেস্টকে সামনে রেখে কোহলি বলেন, প্রথম টেস্টে দলের সবাই কিছু না কিছু অবদান রেখেছে। প্রথম ইনিংসে আগারওয়াল-রোহিতের ব্যাটিংয়ের সাথে রবীচন্দ্রন অশ্বিনের বোলিং ছিল অসাধারণ। দ্বিতীয় ইনিংসে রোহিতের ব্যাটিং ও সামি-জাদেজার বোলিং প্রশংসনীয়। পাশাপাশি অন্যরাও দলের জয়ে অবদান রেখেছে।

তিনি আরও বলেন, পুনেতেও দলের কাছ থেকে ভালো পারফরমেন্স দেখতে চাই। দক্ষিণ আফ্রিকা ভালো দল, যে কোন সময় ঘুড়ে দাঁড়ানোর ক্ষমতা তারা রাখে। তাই আমাদের সর্তক থাকতে হবে। প্রতিপক্ষকে কোন প্রকার ছাড় দেওয়া যাবে না। জয়ের জন্য সববিভাগেই ভালো করতে হবে।

এদিকে প্রথম টেস্টে হারলেও অনেক কিছু ইতিবাচক বলে মনে করছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তিনি বলেন, প্রথম ইনিংসে আমরা ভালো ব্যাটিং করেছি। বোলাররাও ভালো করেছে। কিন্তু শেষ দিনে দ্বিতীয় ইনিংসে আমরা নিজেদের পরিকল্পনাগুলো ভালোভাবে কাজে লাগাতে পারিনি।

তিনি আরও বলেন, ভারতের কন্ডিশনে খেলা সব সময়ই কঠিন। তার মধ্যে ম্যাচের শেষ দিন হলে তা আরও কঠিন হয়ে পড়ে। যখন সামনে অনেক বড় টার্গেট থাকে। তারপরও আমাদের লক্ষ্য ছিল ম্যাচটি ড্র করা। কিন্তু সেটি আর সম্ভব হয়নি। আশা করি, দ্বিতীয় টেস্টেই দল ঘুড়ে দাঁড়াবে।

ভারত দল
বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, রোহিত শর্মা, সুবমান গিল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, ঋষভ পান্থ, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ শামি।

দক্ষিণ আফ্রিকা দল
ফাফ ডু-প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা, তিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা, কেশব মহারাজ, আইডেন মার্করাম, সেনুরান মুতুসামি, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্টি, ভারনন ফিলান্ডার, ড্যান পিট, কাগিসো রাবাদা এবং রুডি সেকেন্ড।


শেয়ার করুন :


আরও পড়ুন

লোকমানের বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে বিসিবি

লোকমানের বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে বিসিবি

দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করলো ভারত

দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করলো ভারত

আগ্রাসী ব্যাটিংয়ের মূলমন্ত্র জানালেন রোহিত শর্মা

আগ্রাসী ব্যাটিংয়ের মূলমন্ত্র জানালেন রোহিত শর্মা

অনূর্ধ্ব-১৯ দলকে ‘ব্যস্ত’ রাখছে বিসিবি, ঢাকা আসছে শ্রীলঙ্কা

অনূর্ধ্ব-১৯ দলকে ‘ব্যস্ত’ রাখছে বিসিবি, ঢাকা আসছে শ্রীলঙ্কা