ভারত চায় সিরিজ নিশ্চিত, দক্ষিণ আফ্রিকার ফেরা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৮
ভারত চায় সিরিজ নিশ্চিত, দক্ষিণ আফ্রিকার ফেরা

দাপটের সঙ্গে ওয়ানডে সিরিজের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচও জিতে নিয়েছে সফরকারী ভারত। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে আজ (বুধবার) দ্বিতীয় টি-টোয়েন্টিও জিতে সিরিজ নিশ্চিত করতে চায় ভারত। অপরদিকে প্রথম ম্যাচ হেরে পিছিয়ে পড়লেও আজকের ম্যাচে জয় নিয়ে সিরিজে সমতা আনতে মুখিয়ে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়ানে ভারত ও দক্ষিণ আফ্রিকার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে আজ রাত ১০টায়।

ভারতের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। প্রথম দুই ম্যাচ জিতলেও তৃতীয় টেস্ট হারে প্রোটিয়ারা। তবে ওয়ানডে সিরিজে নিজেদের মেলে ধরতে পারেনি স্বাগতিকরা। ভারতের ব্যাটিং-বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করে দক্ষিণ আফ্রিকা। পুরো সিরিজে ভারতের অধিনায়ক বিরাট কোহলির তিন সেঞ্চুরি ও দুই স্পিনার যুজবেন্দ্রা চাহাল-কুলদীপ যাদবের মিলিত ৩৩ উইকেট শিকারে ছয় ম্যাচের সিরিজ ৫-১ ব্যবধানে জিতে সফরকারী।

এই প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পায় ভারত। সিরিজ জয়ের ফলে দক্ষিণ আফ্রিকাকে সরিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখলে নেয় ভারত।

ওয়ানডে সিরিজ জয় ও র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান নিশ্চিত হওয়ার পর টি-টোয়েন্টি লড়াই শুরু করে ভারত। জোহানেসবার্গে সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে লড়াই করার সুযোগই দেয়নি ভারত। ব্যাটসম্যানদের দৃঢ়তায় ৫ উইকেটে ২০৩ রান করে টিম ইন্ডিয়া। এরপর ভারতীয় পেসার ভুবেনশ্বর কুমারের ২৪ রানে ৫ উইকেট শিকারে ৯ উইকেট হারিয়ে ১৭৫ রানের বেশি করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। দুর্দান্ত জয়ে সিরিজ শুরু করে আত্মবিশ্বাসী ভারত।

এবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয় তুলে নেয়ে এক ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় ভারত। এমনই ইঙ্গিত দিলেন ভারতের ব্যাটসম্যান সুরেশ রায়না, ‘প্রথম ম্যাচে আমাদের সকল পরিকল্পনাগুলো কাজে লেগেছে। শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে চেয়েছি এবং প্রতিপক্ষের উপর চাপ সৃষ্টি করতে চেয়েছি। ধাওয়ান-ভুবি দারুন পারফরমেন্স করেছে। আমি মনে করি, দ্বিতীয় ম্যাচেও দল ভালো পারফরমেন্স করবে এবং ম্যাচ জিততে পারব। প্রতিপক্ষকে কোন প্রকার ছাড় দিতে রাজি নই আমরা। টি-টোয়েুন্ট সিরিজ জয় দ্বিতীয় ম্যাচেই নিশ্চিত করতে মাঠে নামব আমরা।’

ওয়ানডে সিরিজ বাজেভাবে হারের পর টি-টোয়েন্টি লড়াইয়ের শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। ম্যাচ হারের পাশাপাশি দলের সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে হারানোর খবর পেতে হয় তাদের। তবে দ্বিতীয় ম্যাচে আরও ভালো পারফরমেন্স করতে চায় দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার বাঁ-হাতি ব্যাটসম্যান ডেভিড মিলার, ‘প্রথম ম্যাচ হেরে আমরা এখন অনেক বেশি চাপে রয়েছি। সিরিজ বাচাঁতে হলে দ্বিতীয় ম্যাচে আমাদের জিততেই হবে। নয় তো টি-টোয়েন্টি সিরিজও হারতে হবে আমাদের। দলের সবাই বর্তমান পরিস্থিতি বুঝতে পারছে। ভালো পারফরমেন্স করার জন্য সকলেই তৈরি। যেকোন পরিস্থিতি মোকাবেলা করে ম্যাচ জয়ের জন্যই আমরা লড়বো।’


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টিতে ফিরছেন মাশরাফি!

টি-টোয়েন্টিতে ফিরছেন মাশরাফি!

বিদায়ের কথা জানিয়ে দিলেন পিটারসেন

বিদায়ের কথা জানিয়ে দিলেন পিটারসেন

আইসিসির কাছে ঋণ চেয়েছে জিম্বাবুয়ে

আইসিসির কাছে ঋণ চেয়েছে জিম্বাবুয়ে

শেষ ম্যাচেও আফগানিস্তানের বড় জয়

শেষ ম্যাচেও আফগানিস্তানের বড় জয়