ভারতকে হারিয়ে দিল শ্রীলঙ্কা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:০১ এএম, ০৭ মার্চ ২০১৮
ভারতকে হারিয়ে দিল শ্রীলঙ্কা

ত্রিদেশীয় নিদাহাস ট্রফিতে ভারতকে ৫ উইকেটে হারিয়ে দিল স্বাগতিক শ্রীলঙ্কা। ভারতের ছুড়ে দেওয়া ১৭৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮ ওভার ৩ বলে ৫ উইকেট হারিয়ে জয়ে পৌঁছে যায় স্বাগতিকরা। এ জয়ে ত্রিদেশীয় সিরিজের এগিয়ে গেল শ্রীলঙ্কা।

টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় স্বাগতিক শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্দিমাল। ফলে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় ভারত। মারকুটে ওপেনার ও এ টুর্নামেন্টের অধিনায়ক রোহিত শর্মা ম্যাচের শুরুতে শূন্য রানে আউট হয়ে যান। এর পরের ওভারেই নুয়ান প্রদীপ বোল্ড করেন সুরেশ রায়নাকে।

তবে মাত্র ৯ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে শুরুতে বিপদে পড়া ভারতকে টেনে তুলেন শেখর ধাওয়ান আর মনিষ পান্ডে। তৃতীয় উইকেটে তারা যোগ করেন ৯৫ রান। ৩৫ বলে ৩৭ করে মনিষ পান্ডে ফিরে গেলেও ধাওয়ান এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। শেষ পর্যন্ত তার ইনিংস থামে ৯০ রানে। ৪৯ বলের ইনিংসে ৬টি করে চার-ছক্কা হাঁকান ভারতীয় এ ওপেনার। এর ফলে ২০ ওভার শেষে স্বাগতিক শ্রীলঙ্কার সামনে ১৭৫ রানের বিশাল টার্গেট দাঁড় করায় ভারত।

শ্রীলঙ্কার পক্ষে ৩৩ রানে ২টি উইকেট নেন দুষ্মন্ত চামিরা। একটি করে উইকেট নুয়ান প্রদীপ, জীবন মেন্ডিস আ দানুষ্কা গুনাথিলাকার।

১৭৫ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে দুর্দান্ত খেললো স্বাগতিক শ্রীলঙ্কা। তবে ১২ রানেই কুশল মেন্ডিসের উইকেট হারায় শ্রীলঙ্কা। তবে তিনে নামা কুশল পেরেরার ঝোড়ো ব্যাটিংয়ে ঝড়ের বেগে বাড়তে থাকে শ্রীলঙ্কার রান। তৃতীয় ওভারে শারদুল ঠাকুরকে পাঁচ চার ও এক ছক্কায় পেরেরা তোলেন ২৭ রান।

পাওয়ার-প্লের ৬ ওভারে নিজেদের সর্বোচ্চ ৭৫ রান তোলে শ্রীলঙ্কা। এর মাঝে ১৯ রানে ফিরে যান গুনাথিলাকা। এরপর অধিনায়ক দিনেশ চান্দিমালও বেশিক্ষণ টেকেননি। যুজবেন্দ্র চাহালের বলে বোল্ড হওয়ার আগে করেন ১৪ রান।

২২ বলে ফিফটি করা পেরেরা দলের স্কোর একশ পার করেন। তবে দলীয় ১২৭ থেকে ১৩৬ ও ৯ রানের মধ্যে পেরেরা ও উপুল থারাঙ্গার বিদায়ে চাপে পড়ে শ্রীলঙ্কা। পেরেরাকে ফিরিয়ে ঝড় থামান অফ স্পিনার ওয়াশিংটন সুন্দর। ৩৭ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৬৬ রান করে স্টাম্পড হন পেরেরা। লেগ স্পিনার চাহালের বলে বোল্ড হওয়া থারাঙ্গা করেন ১৭।

শেষ ৫ ওভারে শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৩৮ রান। যেটি ৩ ওভারে দাঁড়ায় ২৪ রানে। ১৮তম ওভারের শেষ দুই বলে জয়দেব উনাদকটকে একটি করে চার ও ছক্কা হাঁকিয়ে ব্যবধানটা ১২ বলে ৮-এ নামিয়ে আনেন থিসারা পেরেরা।

জয়ের বন্দরে পৌঁছাতে পরের ওভারে শ্রীলঙ্কার লেগেছে তিন বল। শারদুলকে চার হাঁকিয়ে জয় নিশ্চিত করা পেরেরা ১০ বলে ২২ রানে অপরাজিত ছিলেন। ১৫ রানে অপরাজিত ছিলেন দাসুন শানাকা।

আগামী ৮ মার্চ (বৃহস্পতিবার) টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ।


শেয়ার করুন :


আরও পড়ুন

চার বলে চার উইকেট নিয়ে মাশরাফির রেকর্ড

চার বলে চার উইকেট নিয়ে মাশরাফির রেকর্ড

এটাই সেরা সময় : তামিম

এটাই সেরা সময় : তামিম

জয়ের সঙ্গে নিজেদের ঝালিয়ে নিল বাংলাদেশ

জয়ের সঙ্গে নিজেদের ঝালিয়ে নিল বাংলাদেশ

শান্তর সেঞ্চুরি মাশরাফির দুর্দান্ত হ্যাট্টিকে জয় আবাহনীর

শান্তর সেঞ্চুরি মাশরাফির দুর্দান্ত হ্যাট্টিকে জয় আবাহনীর