ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৮ এএম, ০৩ ডিসেম্বর ২০২০
ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ দক্ষিণ আফ্রিকা

সফরকারী ইংল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। বাঁ-হাতি ব্যাটসম্যান ডেভিড মালানের ব্যাটিং নৈপুণ্যে দক্ষিণ আফ্রিকাকে প্রথমবারের মতো টি-টুয়েন্টিতে হোয়াইটওয়াশ করলো ইংলিশরা।

মঙ্গলবার (১ ডিসেম্বর) রাতে কেপ টাউনে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ইংল্যান্ড ৯ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ফলে তিন ম্যাচের ৩-০ ব্যবধানে জিতেছে ইংলিশরা। প্রথম দুই টি-টোয়েন্টি ম্যাচ যথাক্রমে ৫ ও ৪ উইকেটে জিতেছিল ইয়োইন মরগানের দল।

হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে তৃতীয় ও শেষ ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকদের উপরের সারির তিন ব্যাটস্যানকে বড় ইনিংস খেলতে দেননি ইংল্যান্ডের দুই পেসার বেন স্টোকস ও ক্রিস জর্ডান। তেম্বা বাভুমা ৩২ ও রেজা হেনড্রিক্স ১৩ রান করে স্টোকসের শিকার হন। জর্ডানের বলে ১৭ রানে থামেন অধিনায়ক কুইন্টন ডি কক। এক পর্যায়ে ৬৪ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

সতীর্থরা না পারলেও এরপর বড় জুটি গড়ার চেষ্টা করে সফল হন সাবেক অধিনায়ক ফাফ ডু-প্লেসিস ও ভ্যান ডার ডুসেন। ব্যাট হাতে মারমুখী মেজাজে ছিলেন ডুসেন। ২৩ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন ডুসেন। ডুসেনের সাথে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১০ম হাফ-সেঞ্চুরি তুলে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন ডু-প্লেসিসও।

চতুর্থ উইকেটে ডু-প্লেসিস-ডুসেনের ৬৪ বলে অবিচ্ছিন্ন ১২৭ রানের সুবাদে ২০ ওভারে ৩ উইকেটে ১৯১ রানের বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। ডুসেন ৩২ বলে ৫টি করে চার-ছক্কায় অপরাজিত ৭৪ রান করেন। ৫টি চার ও ৩টি ছক্কায় ৩৭ বলে অপরাজিত ৫২ রান করেন ডু-প্লেসিস। ইংল্যান্ডের স্টোকস ২৬ রানে ২ উইকেট নেন।

১৯২ রানের টার্গেটে খেলতে নেমে চতুর্থ ওভারে ধাক্কা খায় ইংল্যান্ড। ওপেনার জেসন রয় ১৬ রানে বিদায় নেন। এরপর দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর আধিপত্য বিস্তার করেছেন জশ বাটলার ও ডেভিড মালান। ঝড়ো গাতির ব্যাটিং করে ১১ ওভারে ১০৬ রান পেয়ে যায় ইংল্যান্ড।

২৫ বলে নবম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা মালান। আর ৩৪ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের দশম হাফ-সেঞ্চুরির দেখা পান বাটলার।

শেষ পর্যন্ত বাটলার ও মালানের ৮৫ বলে অবিচ্ছিন্ন ১৬৭ রানে ১৪ বল বাকি রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংল্যান্ড। ৩টি চার ও ৫টি ছক্কায় ৪৬ বলে অপরাজিত ৬৭ রান করেন বাটলার। সেঞ্চুরির দোড়গোড়ায় পৌছে ৯৯ রানে অপরাজিত থাকেন মালান। তার ৪৭ বলের ইনিংসে ১১টি চার ও ৫টি ছক্কা ছিল। ম্যাচ ও সিরিজ সেরা হন মালান।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়ার্নারকে নিয়ে টেস্টেও শঙ্কা

ওয়ার্নারকে নিয়ে টেস্টেও শঙ্কা

কোহলিদের বিপক্ষে রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে অস্ট্রেলিয়া

কোহলিদের বিপক্ষে রেকর্ড ভেঙে রেকর্ড গড়ছে অস্ট্রেলিয়া

বৃষ্টির পেটে তৃতীয় টি-টোয়েন্টি, সিরিজ নিউজিল্যান্ডের

বৃষ্টির পেটে তৃতীয় টি-টোয়েন্টি, সিরিজ নিউজিল্যান্ডের

৯ মাস পর মাঠের অনুশীলনে মাশরাফি

৯ মাস পর মাঠের অনুশীলনে মাশরাফি