চ্যাম্পিয়ন্স ট্রফি বিদায়, দুবছরে দুটি বিশ্বকাপ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৬ পিএম, ২৬ এপ্রিল ২০১৮
চ্যাম্পিয়ন্স ট্রফি বিদায়, দুবছরে দুটি বিশ্বকাপ

চ্যাম্পিয়ন্স ট্রফির বিদায় ঘণ্টাই কী বেজে গেল! অভিভাবক সংস্থা আইসিসির কার্যনির্বাহী সভায় নেয়া হয়েছে ‘ক্রিকেটের মিনি বিশ্বকাপে’র পরের আসরকে বিদায় জানানোর সিদ্ধান্ত। ২০২১ সালে ভারতে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গায় হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ।

অর্থাৎ, ২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি-টুয়েন্টি বিশ্বকাপের পরের বছর আরেকটি ক্ষুদে সংস্করণের বিশ্বকাপ দেখবে ক্রিকেট বিশ্ব।

ভারতের কলকাতায় আইসিসির সদস্যভুক্ত দেশগুলোর সভায় চূড়ান্ত হয়েছে ২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত ক্রিকেটের ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি)। সেখানেই সিদ্ধান্ত হয়েছে ২০২০ ও ২০২১ সালে মাঠে গড়াবে দুটি টি-টুয়েন্টি বিশ্বকাপ। ২০২৩ সাল পর্যন্ত হওয়া এফটিপিতে কোথায় নেই চ্যাম্পিয়ন্স ট্রফির নাম।

এমনটি ঘটলে ২০১৭ সালে হওয়া ইংল্যান্ডের চ্যাম্পিয়ন্স ট্রফিই হতে চলেছে মিনি বিশ্বকাপের শেষ আসর।

২০১৯ সাল থেকে শুরু হবে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ। যার প্রথম ধাপ শেষ হবে ২০২১ সালে। একই বছর দ্বিতীয় ধাপ শুরু হয়ে শেষ হবে ২০২৩ সালে।

সিদ্ধান্ত ছিল ২০১৬ সালের পর ওয়ানডে বিশ্বকাপের পথ ধরেই চার বছর অন্তর হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ। সেই সূচি ধরে ২০২০ সালে অস্ট্রেলিয়ায় হওয়ার কথা ক্ষুদে সংস্করণের বিশ্বকাপটি।

কিন্তু আরও বেশি দেশকে খেলার সুযোগ করে দিতেই থেমে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফির পথচলা। টুর্নামেন্টটির জায়গা নিচ্ছে টি-টুয়েন্টি বিশ্বকাপ। নিজেদের বেধে দেয়া সূচি থেকে সরে এসে আরেকটি বিশ্বকাপের পক্ষে ভোট পড়েছে আইসিসি সদস্যদেশগুলোর।

আইসিসি জানাচ্ছে এখন থেকে টি-টুয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১৬টি করে দেশ। ১০৪টি দেশকে টি-টুয়েন্টি স্ট্যাটাস দিয়েছে সংস্থাটি। আর চ্যাম্পিয়ন্স ট্রফিতে র‍্যাঙ্কিংয়ের আটটি দলে সুযোগ পেত টুর্নামেন্টে খেলার।


শেয়ার করুন :


আরও পড়ুন

আবারও শেষ ওভারে মোস্তাফিজদের হার

আবারও শেষ ওভারে মোস্তাফিজদের হার

সাকিবদের হারিয়ে শীর্ষে উঠলো চেন্নাই

সাকিবদের হারিয়ে শীর্ষে উঠলো চেন্নাই

প্রথম শ্রেণির ক্রিকেটে ইশান্তের প্রথম

প্রথম শ্রেণির ক্রিকেটে ইশান্তের প্রথম

১৪ হাজার ইয়াবাসহ নারী ক্রিকেটার গ্রেফতার

১৪ হাজার ইয়াবাসহ নারী ক্রিকেটার গ্রেফতার