পাওয়ার প্লেতেই পিছিয়ে পড়েছিলাম: মাহমুদউল্লাহ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৯ এএম, ০৪ জুলাই ২০২২
পাওয়ার প্লেতেই পিছিয়ে পড়েছিলাম: মাহমুদউল্লাহ

১৯০ রানের বড় লক্ষ্য, অথচ শুরুতেই বাংলাদেশ হারিয়ে ফেললো একাধিক উইকেট। পাওয়ার প্লেতেও উঠলো না যথেষ্ট রান। ম্যাচ শেষে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বললেন, রান তাড়ায় পাওয়ার প্লেতেই পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

পোশাক বদল হলেও ব্যাটারদের ব্যর্থতার চিত্র বদল হয়নি বাংলাদেশ দলে। টেস্টের পর টি-টোয়েন্টিতেও রান করতে পারছেন না টাইগার ব্যাটাররা। টি-টোয়েন্টি সিরিজের টানা দুই ম্যাচেই ব্যর্থ ব্যাটাররা।

প্রথম ম্যাচে বৃষ্টির কল্যাণে বাঁচলেও দ্বিতীয় ম্যাচে হারই সঙ্গী হলো টাইগারদের। ১৯০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে প্রয়োজন ছিল ঝড়ো শুরুর! অথচ ঝড়ো শুরু তো দূরের কথা, প্রথম ছয় ওভারে তিন ব্যাটার ফিরে আসলেন ড্রেসিং রুমে, স্কোর বোর্ডে জমা হলো ৪৪ রান।

প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও ব্যর্থ লিটন দাস ও এনামুল হক বিজয়। অধিনায়ক রিয়াদ আক্রমণাত্মক শুরু করলেও সাত বলেই শেষ হয় তার ইনিংস! পাওয়ার প্লেতে যে চাপে পড়েছিল বাংলাদেশ সেখান থেকে ম্যাচের বাকি সময়ে আর বের হতে পারেনি। ম্যাচ শেষে অধিনায়ক রিয়াদকে প্রশ্ন করা হয়েছিল পাওয়ার প্লে’ই ম্যাচ থেকে ছিটকে দিয়েছেন কিনা বাংলাদেশকে।

বোলিং-ব্যাটিংয়ের দৈন্যদশায় বাংলাদেশের বড় হার

উত্তরে না বললেও পিছিয়ে দিয়েছে বলে স্বীকার করেন তিনি। বলেন, "না, মোটামুটি ছিটকে যাইনি কিন্তু যখন ১৯০ রান আপনি তাড়া করবেন ভালো শুরু খুবই গুরুত্বপূর্ণ, প্রথম পাওয়ার প্লেতে ৫০/৬০ রান লাগবেই, তাহলে আপনি ম্যাচে থাকবেন। আমরা প্রথম ছয় ওভারে তিন উইকেট হারিয়ে ফেলেছিলাম, হয়তো ৩৪ (আসলে ৪৪) রান করেছি, এখানেই পিছিয়ে পড়েছি।"

ম্যাচ হারের চেয়ে বেশি সমালোচনা হচ্ছে বাংলাদেশেরর এপ্রোচ নিয়ে। আদৌ কি বাংলাদেশ ম্যাচটা জিততে চেয়েছিল, এমন প্রশ্নও শোনা যাচ্ছে অনেক সমর্থকের মুখে।  

যদিও ব্যাটারদের নয় ম্যাচ হারের পিছনে বোলারদের দায়ই দেখছেন রিয়াদ। তার মতে, বোলাররা আরেকটু কম রান দিলের ব্যাটারদের জন্য তাড়া করতে সুবিধা হতো।

sportsmail24

রিয়াদ বলেন, “বোলিং বিভাগ যদি আরেকটু যদি কিছু রান কম রাখতে পারতাম, আমরা দেড়শো করেছি সম্ভবত আরও ১০/১৫ রান আমরা করতে পারতাম, টার্গেটটা একটু কম হলে ভালো হতো আমাদের জন্য।”

সবাই যেখানে একের পর এক বাউন্ডারি হজম করছেন সেখানে এক ওভার করে কোনো রান না দিয়ে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরানের উইকেট তুলে নেন মোসাদ্দেক। অথচ তাকে ম্যাচের বাকি সময়ে আর বোলিংয়েই আনলেন না অধিনায়ক রিয়াদ।

টি-টোয়েন্টির দুই হাজারি ক্লাবে দ্বিতীয় বাংলাদেশি সাকিব

ম্যাচ শেষে রিয়াদের মুখে শোনা গেলো আবারও সেই ডানহাতি ব্যাটারের সময় ডানহাতি বোলার না করানোর পুরোনো কাসুন্দি! রিয়াদের ব্যাখা, "মোসাদ্দেককে আমি অবশ্যই বোলিং করতাম, কিন্তু রভম্যান পাওয়েল যখন ব্যাটিংয়ে ছিল, যেহেতু দুইজন ডানহাতি ব্যাটার, আর ওই পাশটাও ছোট ছিল, এজন্য আমি তাসকিনকে ওই সময় তাসকিনকে বোলিংয়ে আনি। আর ওই পাশ থেকে সাকিব  বোলিং করছিল। হয়তো খেয়াল করবেন সাকিবকে কিছুটা পরে বোলিংয়ে আনি, যেহেতু পুরান ব্যাটিং করছিল।”

১৯০ রানের তাড়া করতে নেমে সাকিবের ৫২ বলে ৬৮ আর আফিফের ২৭ বলে ৩৪ ছাড়া বলার মতো কিছু কেউই করতে পারেননি। ফলে ৩৫ রানে হেরে সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

তবে প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়াতে সিরিজ বাঁচানোর সুযোগ পাচ্ছে বাংলাদেশ। সাত  জুলাই গায়ানাতে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে জয় পেলে সিরিজ হার এড়াতে পারবে টাইগাররা।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 



শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির ‘স্লেজিং’য়ে বেয়ারস্টোর সেঞ্চুরি, তবু এগিয়ে ভারত

কোহলির ‘স্লেজিং’য়ে বেয়ারস্টোর সেঞ্চুরি, তবু এগিয়ে ভারত

ভুলে ভারতের কোচ হয়েছিলেন বলে মত শাস্ত্রীর

ভুলে ভারতের কোচ হয়েছিলেন বলে মত শাস্ত্রীর

ডকট্রোভ: ফুটবল রেফারিং করা ডোমিনিকান ক্রিকেট আম্পায়ার

ডকট্রোভ: ফুটবল রেফারিং করা ডোমিনিকান ক্রিকেট আম্পায়ার

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার

বিশ্বকাপ উপলক্ষে রাস্তায় আলাদা লেন করছে কাতার