‘মাঠ তো আর দশটা খেলোয়াড় চালায় না, সিদ্ধান্তটা অধিনায়কেরই’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৬ এএম, ০৮ জুলাই ২০২২
‘মাঠ তো আর দশটা খেলোয়াড় চালায় না, সিদ্ধান্তটা অধিনায়কেরই’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে এক ওভার বল করে কোনো রান দিয়ে উইকেট নেওয়ার পর ম্যাচে আর বলই পাননি মোসাদ্দেক হোসেন সৈকত। ম্যাচ শেষে অধিনায়ক রিয়াদ বলেছিলেন, উইকেটে ডানহাতি ব্যাটার থাকায় তাকে আর বল করাননি তিনি।

তৃতীয় ম্যাচেও একই ঘটনা! সাকিব এক ওভার বল করার পর তাকে সহসা বোলিংয়েই আনলেন না রিয়াদ। কারণ উইকেটে দুই বাহাতি ব্যাটার! পরবর্তীতে যখন সাকিব বোলিং করতে আসলেন, তখন রিয়াদের হাতে আর কোনো বিকল্প ছিল না, ম্যাচও হাত থেকে বেরিয়ে গেছে। 

ডানহাতি ব্যাটারের সময় ডানহাতি বোলার আর বামহাতি ব্যাটারের সময় বামহাতি বোলারকে বোলিং করানো যেন মাহমুদউল্লাহ রিয়াদের অধিনায়কত্বে নিষিদ্ধ! এ নিয়ে বিস্তর সমালোচনা হয়েছে এবং এখনো হচ্ছে ক্রিকেট মহলে! ম্যাচ শেষে বাংলাদেশী ব্যাটার লিটন কুমার দাস বললেন, এটা সম্পূর্ণ অধিনায়কের সিদ্ধান্ত। 

ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হওয়া বাংলাদেশী ব্যাটার লিটনকেও প্রশ্ন করা হয়েছিল। বাহাতির সময় বাহাতি বোলারকে বোলিং করানোতে কোনো সমস্যা না দেখলেও সিদ্ধান্তটা যে অধিনায়কই নেন সেটাও মনে করিয়ে দেন। সাথে এটাও যোগ করেন, বাকি দশজন খেলোয়াড় মাঠ চালায় না। 

বিশ্বকাপে পাওয়ার হিটিং না পারাটা ভোগাবে: লিটন

লিটন বলেন, “অনেক সময় ডানহাতি ব্যাটসম্যানকে যদি ডানহাতি বোলারও বল করে, সমস্যা হয় না। তবে সিদ্ধান্তটা সম্পূর্ণ অধিনায়কের।মাঠ তো আমি চালাব না বা আর দশটা খেলোয়াড় চালাবে না। আমাদের উচিত ওনার (অধিনাকের) যে সিদ্ধান্ত, সে অনুযায়ী কাজ করা।”

তবে একইসাথে অধিনায়কের পাশেও থেকেছেন বাংলাদেশের এই ওপেনার। বলেছেন, পরিকল্পনা কাজে লাগলে কোনো প্রশ্নই উঠতো না। সঙ্গে মনে করিয়ে দিয়েছেন মাঠ চালান অধিনায়ক, সবার তার সিদ্ধান্ত খেলোয়াড়দের মেনে চলা উচিত। 

“আমার মনে হয়, মাঠে যদি পরিকল্পনাগুলো কাজে লাগানো যেত, তাহলে এ প্রশ্নগুলো আসত না। আর সম্পূর্ণ মাঠ চালায় অধিনায়ক। অধিনায়ক যে সিদ্ধান্ত দেবে, আমাদের প্রত্যেক খেলোয়াড়েরই তা পালন করা উচিত” যোগ করেন লিটন। 

sportsmail24

তৃতীয় ম্যাচে ১৬৩ রান করলেও ওয়েস্ট ইন্ডিজ সহজেই টপকে গেছে। এর কারণ হিসেবে বোলারদের ব্যর্থতা উল্লেখ করেছেন লিটন।

বলেন, “বোলারদের পরিকল্পনা কাজে লাগানোতে সমস্যা ছিল। সেটা যদি আজ (গতকাল) ভালো হতো, তাহলে হয়তো ফলাফল আমাদের পক্ষে আসত। সব বোলার হয়তো পরিকল্পনা কাজে লাগাতে পারেনি।”

দ্বিতীয় টি-টোয়েন্টিতেও টাইগারদের হার, সিরিজ ওয়েস্ট ইন্ডিজের

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ব্যাটিং অর্ডার, বিশেষ করে টপ অর্ডারই চূড়ান্ত ব্যর্থ হচ্ছে প্রায় প্রতি ম্যাচেই। যার জন্য শুরুতেই ম্যাচে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। অস্বীকার করেননি লিটনও। 

“আমরা খুব একটা ভালো ব্যাটিং করিনি। প্রথম ম্যাচে করিনি, দ্বিতীয় ম্যাচেও মনে হয় না সাকিব ভাই ছাড়া আমরা কেউ খুব ভালো ব্যাটিং করেছি। উইকেট ব্যাটিং–সহায়ক ছিল। আমরা ওপরের দিকের ব্যাটসম্যানরা যদি দায়িত্বটা আরও ভালোভাবে পালন করতে পারতাম, তাহলে হয়তো পরের দিকের ব্যাটসম্যানরা আরও খুলে খেলতে পারত” যোগ করেন লিটন

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টে উন্নতির পথ খুঁজতে মাঠে নামছে বিসিবি

টেস্টে উন্নতির পথ খুঁজতে মাঠে নামছে বিসিবি

সেমি-ফাইনালে ওঠে উইম্বলডন থেকে নাদালের নাম প্রত্যহার

সেমি-ফাইনালে ওঠে উইম্বলডন থেকে নাদালের নাম প্রত্যহার

স্মিথ দেখতে চান, ইংল্যান্ড কতদিন এইভাবে খেলতে পারে!

স্মিথ দেখতে চান, ইংল্যান্ড কতদিন এইভাবে খেলতে পারে!

তামিমের সিদ্ধান্ত জানতে অপেক্ষায় বিসিবি

তামিমের সিদ্ধান্ত জানতে অপেক্ষায় বিসিবি