বিরাট-সূর্যের ব্যাটে সিরিজ জিতলো ভার‍ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫০ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২২
বিরাট-সূর্যের ব্যাটে সিরিজ জিতলো ভার‍ত

এশিয়া কাপে রানে ফিরলেও অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য শেষ হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথম দুই ম্যাচে জ্বলে উঠতে পারেননি ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। অবশেষে সিরিজ নির্ধারনী ম্যাচে আলো ছড়ালেন ব্যাট হাতে। তার সঙ্গে সময়ের অন্যতম সেরা টি-টোয়েন্টি ব্যাটার সূর্যকুমার যাদবের দুর্দান্ত ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে ছয় উইকেটে হারিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতলো ভার‍ত।

রোববার (২৫ সেপ্টেম্বর) সিরিজ নির্ধারনী ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করতে নেমেছিল ভারত। বোলিং করতে নেমেই অজি ওপেনার ক্যামেরুন গ্রিনের তোপের মুখে পড়েন ভার‍তের বোলাররা।

মাত্র ১৯ বলে ফিফটি পূর্ণ করে ২১ বলে ৫২ রানের দুর্দান্ত ইনিংসে অজিদের বিধ্বংসী শুরু এনে দেন গ্রিন। ভারতের বিপক্ষে এর চেয়ে কম বলে ফিফটির করার নজির নেই আর কারও। 

ইনিংসের পঞ্চম ওভারে দলীয় ৬২ রানে গ্রিন ফিরে গেলে কিছুটা ভেঙে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। একে একে ফিরে যান গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথরা। 

শেষদিকে ব্যাট হাতে ঝড় তোলেন এই সিরিজেই অজিদের জার্সিতে অভিষেক হওয়া টিম ডেভিড। মাত্র ২৭ বলে ৫৪ রানের ঝড়ো ইনিংস আসে তার ব্যাট থেকে। এছাড়া ড্যানিয়েল সামসের ২০ বলে ২৮ রানের সৌজন্যে ২০ ওভার শেষে সাত উইকেট হারিয়ে ১৮৬ রানের সংগ্রহ পায় অস্ট্রেলিয়া।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় ভারত। দলীয় পাঁচ রানে ফিরেন কেএল রাহুল। দলীয় ৩০ রানে ফিরে যান অধিনায়ক রোহিত শর্মাও।

এরপরই সূর্যকে নিয়ে ১০৪ রানের দুর্দান্ত জুটি গড়েন বিরাট কোহলি। দু’জনের দারুণ বোঝাপড়ায় রানের চাকা সচল থেকেছে সবসময়। এক পর্যায়ে কোহলি নিজে সিঙ্গেল নিয়ে সূর্যকে স্ট্রাইক দিচ্ছিলেন। কারণ ব্যাট হাতে ওই সময় বিধ্বংসী রুপ ধারণ করেছিলেন তিনি।

মাত্র ৩৬ বলে সমান পাঁচটি করে চার ও ছক্কায় ৬৯ রানের টর্নেডো ইনিংস এসেছে তার ব্যাট থেকে। দলীয় ১৩৪ রানে সূর্য ফিরলে ভাঙে কোহলির সঙ্গে তার লম্বা জুটি।

ব্যাট হাতে কোহলিও এদিন দুর্দান্ত ছিলেন। শেষ দুই ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ২১ রানের। ১৯তম ওভারে কোহলি দুই বল ডট দিলে চাপে পড়ে ভারত।

শেষ ওভারে ১১ রান প্রয়োজন হতো তখন। প্রথম বলে ছক্কা হাঁকিয়ে নিজেই আবার সেই চাপ সরিয়ে দেন কোহলি। তবে পরের বলেই ব্যক্তিগত ৪৮ বলে তিন চার ও চার ছক্কায় ৬৩ রানে কোহলি আউট হলে রোমাঞ্চের সৃষ্টি হয়।

চার বলে পাঁচ রান লাগে এমন সময় উইকেটে এসে সিঙ্গেল দেন দীনেশ কার্তিক। তিন বলে চার লাগার সময় বুঝতে না পেরে একটি বল ডট দেন হার্দিক। দুই বলে চার, টানটান উত্তেজনা বিরাজ করছে দুই দলের মধ্যে। 

দুর্দান্ত একটি ওয়াইড ইয়র্কার করেছিলেন অজি পেসার ড্যানিয়েল সামস। নাগাল পাবেন না দেখে ব্যাটটা এগিয়ে দিয়েছিলেন হার্দিক। ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক ও গালির মাঝ থেকে বল চলে বাউন্ডারি লাইনের ওপারে। নিশ্চিত হয় ভারতের সিরিজ জয়। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে  বাংলাদেশ

হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয়েই বিশ্বকাপে বাংলাদেশ

আরব আমিরাতের বিপক্ষে কষ্টার্জিত জয় বাংলাদেশের

আরব আমিরাতের বিপক্ষে কষ্টার্জিত জয় বাংলাদেশের

ত্রিদেশীয় সিরিজ: উদ্বোধনী ম্যাচে খেলবে বাংলাদেশ ও পাকিস্তান

ত্রিদেশীয় সিরিজ: উদ্বোধনী ম্যাচে খেলবে বাংলাদেশ ও পাকিস্তান

বিধ্বংসী ব্যাটিংয়ে আবারও ম্যাচ সেরা সাকিব

বিধ্বংসী ব্যাটিংয়ে আবারও ম্যাচ সেরা সাকিব