চারশো রানের ম্যাচে ইংল্যান্ড জিতলো আট রানে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০৯ অক্টোবর ২০২২
চারশো রানের ম্যাচে ইংল্যান্ড জিতলো আট রানে

দুই দল মিলে স্কোরবোর্ডে তুলেছে ৪০৮ রান। সেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয় এসেছে মাত্র আট রানের ব্যবধানে! ইংল্যান্ডের দেওয়া ২০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া থেমেছে ঠিক ২০০ রানে।

প্রায় তিন বছর পর পার্থে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাটা স্টেডিয়ামে আসা দর্শকদের জন্য দারুণ স্মরনীয় হয়ে থাকলো। রোমাঞ্চে ভরপুর ম্যাচ বেশ কয়েকবারই পেন্ডুলামের মতো দুলেছে! জস বাটলারের বিধ্বংসী ইনিংসের জবাবে ডেভিড ওয়ার্নারও খেলেছেন টর্নেডো ইনিংস। তবে শেষ হাসিটা থেকেছে ইংলিশ অধিনায়কের মুখেই! 

রোববার (৯ অক্টোবর) পার্থে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমেছিল ইংল্যান্ড। ব্যাটিং করতে নেমে শুরু থেকে স্বাগতিক বোলারদের উপর চড়াও হন দুই ইংলিশ ওপেনার জস বাটলার ও অ্যালেক্স হেলস।

চোটের জন্য পাকিস্তান সফরে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাইরে বসে কাটাতে হয়েছে বাটলারকে। চোট কাটিয়ে ফেরার ম্যাচেই অজি বোলারদের বিপক্ষে ব্যাট হাতে ঝড় তুলে ওপেনিং সঙ্গী হেলসকে নিয়ে গড়েন মাত্র ১১ ওভারে ১৩২ রানের টর্নেডো জুটি।

১১.২ ওভারে ৩২ বলে আট চার ও চার ছক্কায় ৬৮ রানের ঝড়ো ইনিংস অজি বোলার ন্যাথান এলিসের বলে আউট হন বাটলার। অন্যপ্রান্তে সঙ্গী হারালেও ব্যাট হাতে অবিচল ছিলেন হেলস।

দলীয় ১৬৫ রানে বেন স্টোকসের বিদায়ের পর ধ্বস নামে ইংলিশ ব্যাটিং লাইনআপে। দুই রানের ব্যবধানে ফেরেন হেলসও। যাওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১২ চার ও তিন ছক্কায় ৫১ বলে ৮৪ রানে দুর্দান্ত ইনিংস। 

শেষ দিকে ৫ বলে ১৩ রানের ছোট্ট ক্যামিও খেলেন ক্রিস ওকস। নির্ধারিত ২০ ওভার শেষে ছয় উইকেট হারিয়ে ২০৮ রানের বিশাল সংগ্রহ পায় ইংল্যান্ড।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই ১৫ রান তুলে দুর্দান্ত শুরু পায় অস্ট্রেলিয়া। কিন্তু দ্বিতীয় ওভারের প্রথম বলেই ক্যামেরুন গ্রিনকে হারায় স্বাগতিকরা।

এরপর তিন নম্বরে নামা মিচেল মার্শকে নিয়ে ইংলিশ বোলারদের উপর আক্রমণ শুরু করেন ডেভিড ওয়ার্নার। নবম ওভারে ২৬ বলে ৩৬ রানে মার্শ আউট হলে ভাঙে তাদের ৭১ রানের ঝড়ো জুটি। এরপর অধিনায়ক অ্যারণ ফিঞ্চ এসে বেশিক্ষণ টিকতে পারেননি। ফিরে যান দলীয় ১০৫ রানে।

পাঁচ নম্বরে ব্যাটিং করতে এসে শুরু থেকেই ঝড় শুরু করেন মার্কাস স্টয়নিস। ব্যাট হাতে তার ঝড়ের সামনে ওয়ার্নারও আড়ালে চলে গিয়েছিলেন কিছুটা। কিন্তু ইনিংস বড় করতে পারেননি, ফিরে যান ১৫ বলে ৩৫ রানের ইনিংসে! যেখানে ছিল দুই চার ও তিন ছক্কা।

এরপর আর কেউই ওয়ার্নারকে তেমন সঙ্গ দিতে পারেননি। এর মাঝে ইনিংসের ১৭তম ওভারের শেষ বলে ৪৪ বলে আট চার ও দুই ছক্কায় ৭৩ রানে ফিরে যান ওয়ার্নার।

শেষ ওভারে অস্ট্রেলিয়ার জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬ রান। ইংলিশ পেসার স্যাম কুরানের প্রথম  বলে চার মেরে সম্ভাবনাও জাগিয়েছিলেন ওয়েড। কিন্তু এক বল ডট দেওয়ার পর তৃতীয়  ব্যক্তিগত ১৫ বলে ২১ রানে ওয়েড ফিরে গেলে আশার প্রদীপ নিভে যায় অস্ট্রেলিয়ার। 

সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্যানবেরাতে বুধবার (১২ অক্টোবর) ইংলিশদের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। সিরিজ বাঁচাতে ওই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই অজিদের। 

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ডান-বাম কম্বিনেশনে সাত নম্বরে সাকিব

ডান-বাম কম্বিনেশনে সাত নম্বরে সাকিব

বাজে ব্যাটিংয়ে আবারও হারলো বাংলাদেশ

বাজে ব্যাটিংয়ে আবারও হারলো বাংলাদেশ

বাবরের ব্যাটে চড়ে পাকিস্তানের টানা দ্বিতীয় জয়

বাবরের ব্যাটে চড়ে পাকিস্তানের টানা দ্বিতীয় জয়

পিসিএ’র বর্ষসেরা বেয়ারস্টো ও সিভার

পিসিএ’র বর্ষসেরা বেয়ারস্টো ও সিভার