পাত্তাই পেল না উইন্ডিজ, আরেক অঘটন ঘটালো স্কটল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪২ পিএম, ১৭ অক্টোবর ২০২২
পাত্তাই পেল না উইন্ডিজ, আরেক অঘটন ঘটালো স্কটল্যান্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচেই শ্রীলঙ্কাকে বড় ব্যবধানে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছিল নামিবিয়া ক্রিকেট দল। এবার আরেক অঘটনের জন্ম দিলো স্কটল্যান্ড। দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের তারা ৪২ রানে বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে। ১৬০ হারের পুঁজি নিয়ে বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১১৮ রানে গুটিয়ে দিয়েছে স্কটল্যান্ড।

সোমবার (১৭ অক্টোবর) অস্ট্রেলিয়ার হোবার্টে বেলেরিভ ওভালে টস জিতে প্রথমে স্কটল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে স্কটল্যান্ডকে দারুন সূচনা এনে দেন দুই ওপেনার জর্জ মুনসি ও মাইকেল জোনস। পাওয়ার-প্লেতে ৫৪ রান সংগ্রহ করেন তারা।

সপ্তম ওভারে প্রথমবারের মতো আক্রমণে আসেন পেসার জেসন হোল্ডার। ওভারের দ্বিতীয় বলে ভাঙেন মুনসি ও জোনস জুটি। ১৭ বলে ২০ রান করে আউট হন জোনস। মিডল-অর্ডারে ম্যাথু ক্রস ৩ ও অধিনায়ক রিচার্ড বেরিংটন ১৪ বলে ১৬ রান করে ফিরলে চাপে পড়ে স্কটল্যান্ড।

সেখান থেকে এক প্রান্ত আগলে স্কটল্যান্ডের রানের চাকা সচল রাখেন মুনসি। ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করেছেন তিনি। মাঝে তৃতীয় উইকেটে বেরিংটনের সাথে ২১ বলে ২৩, চতুর্থ উইকেটে কালাম ম্যাকলিওডের সাথে ২০ বলে ৩১ ও ষষ্ঠ উইকেটে ক্রিস গ্রেভসের সাথে ২১ বলে অবিচ্ছিন্ন ৩৫ রান করে স্কটল্যান্ডকে লড়াই করার পুঁজি এনে দেন মুনসি।

শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেটে ১৬০ রানের সংগ্রহ পায় স্কটল্যান্ড। ৪৪ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের অষ্টম হাফ-সেঞ্চুরি পাওয়া মুনসি শেষ পর্যন্ত ৫৩ বলে ৯টি চারে অপরাজিত ৬৬ রান করেন মুনসি। বল হাতে ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ ২৮ রানে ও হোল্ডার ১৪ রানে ২টি করে উইকেট নেন।

১৬১ রানের জবাবে পাওয়ার প্লেতেই দুই ওপেনার কাইল মায়ার্স ও এভিন লুইসকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। সময় ওয়েস্ট ইন্ডিজের রান ৫৩ ছিল। মায়ার্স ১৩ বলে ২০ ও লুইস ১৪ রান করেন। এরপর তাসের ঘরের মত ভেঙে পড়ে ওয়েস্ট ইন্ডিজের মিডল-অর্ডার।

মাত্র ২১ রানের মধ্যে ৬ উইকেট হারায় ক্যারিবীয়রা। ব্রান্ডন কিং ১৭, অধিনায়ক নিকোলাস পুরান ৫, শামারাহ ব্রুকস ৪, রোভম্যান পাওয়েল ৫, আকিল হোসেন ১ ও জোসেফ শূন্য হাতে ফিরেন। এতে ২ উইকেটে ৫৮ থেকে ৮ উইকেটে ৭৯ রানে পরিণত হয় ওয়েস্ট ইন্ডিজ।

শেষ দিকে লড়াই করেছেন সাত নম্বরে নামা হোল্ডার। তবে তার ৩৩ বলে ৪টি চার ও ১টি ছক্কা গড়া ৩৮ রান বৃথা যায়। ৯ বল বাকি থাকতে ১১৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। স্কটল্যান্ডের মার্ক ওয়াট ১২ রানে ৩ উইকেট নিয়ে দলের জয়ে অবদান রাখেন। ম্যাচ সেরা হন মুনসি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আমিরকে পেছনে ফেললেন ‌‘সবার ছোট’ আয়ান

আমিরকে পেছনে ফেললেন ‌‘সবার ছোট’ আয়ান

নেদারল্যান্ডসের রোমাঞ্চকর জয়

নেদারল্যান্ডসের রোমাঞ্চকর জয়

বিশ্বকাপের শুরুতেই শ্রীলঙ্কাকে হারিয়ে অঘটন ঘটালো নামিবিয়া

বিশ্বকাপের শুরুতেই শ্রীলঙ্কাকে হারিয়ে অঘটন ঘটালো নামিবিয়া

শীর্ষস্থান শক্তপোক্ত করার দারুণ সুযোগ সাকিবের

শীর্ষস্থান শক্তপোক্ত করার দারুণ সুযোগ সাকিবের