ফেক ফিল্ডিংয়ের জন্য কোহলি ‘দায়ী’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১০ পিএম, ০৩ নভেম্বর ২০২২
ফেক ফিল্ডিংয়ের জন্য কোহলি ‘দায়ী’

বিশ্বকাপে ভারতের কাছে মাত্র ৫ রানের হেরে যাওয়া বাংলাদেশের ম্যাচে সাবেক অধিনায়ক বিরাট কোহলি ‘ফেক ফিল্ডিং’ করেছেন বলে অভিযোগ আনা হয়েছে। বাংলাদেশের পক্ষে থেকে বিষয়টি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসির কাছে উত্থাপন করা হবে।

বুধবার (২ নভেম্বর) বৃষ্টি-বিধ্বস্ত অ্যাডিলেড যুদ্ধে ভারতের বিপক্ষে বাংলাদেশ মাত্র ৫ রানে হারের স্বাদ পেয়েছে। যদিও ম্যাচে ফেক ফিল্ডিংয়ের জন্য বাংলাদেশ ৫ রান প্রাপ্য ছিল। তবে আম্পায়ারা না দেখা অনুহাত দিয়ে বাংলাদেশকে সেই রান দেননি।

ঘটনাটি বাংলাদেশের ব্যাটিং ইনিংসের সপ্তম ওভারের সময়। অক্ষর পটেলের করা বল লিটন দাস ডিপ অফ-সাইডে ঠেলে দিয়ে রান নিতে যান। আরশদীপ বল ধরে ফেরত পাঠানোর সময় পয়েন্টে দাঁড়ানো কোহলি বল থেকে দূরে থাকলেও বল কুঁড়িয়ে ছুঁড়ে মারার ভঙ্গি করেন!

বিষয়টি মাঠের দুই আম্পায়ার মারাইস ইরাসমাস এবং ক্রিস ব্রাউনের নজর এড়িয়ে গেলেও নাজমুল হাসান শান্ত বিষয়পি আম্পায়ারের নজরে আনেন। অনফিল্ড আম্পায়ারদের কোহলির ‘ফেক থ্রো’ করেছেন বলে জানালেও তারা দেখেননি বলে বিষয়টি এড়িয়ে যান। এমনকি তৃতীয় আম্পায়ারের কাছে যাওয়ারও প্রয়োজন মনে করেননি।

বিষয়টি নিয়ে সময়মতো আইসিসি কাছে উপস্থাপন করা হবে বলে জানিয়েছে বিসিবি ক্রিকেট অপারেশন্স প্রধান জালাল ইউনুস। তিনি বলেন, “এটা পাঁচ রানের পেনাল্টি হতে পারত। এটাও আমাদের পথে যেতে পারতো, কিন্তু দুর্ভাগ্যবশত... সেটা বাস্তবায়িত হয়নি।”

বিশ্বকাপ চলাকালীন সময়ে আগামী সপ্তাহে মেলবোর্নে আইসিসির একটি বোর্ড সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বোর্ড সভায় ‘যদি সুযোগ আসে’ বাংলাদেশের পক্ষ থেকে বিষয়টি উত্থাপন করা হবে বলে জানিয়েছেন বিসিবি ক্রিকেট অপারেশন্স প্রধান জালাল ইউনুস।

তিনি বলেন, “আমরা যেখানেই আলোচনার সুযোগ পাব, সেখানেই বিষয়গুলো নিয়ে আলোচনা করবো। এটা প্রতিবাদ নয়, কারণ এখন প্রতিবাদ করে লাভ নেই।”

এছাড়া বৃষ্টি শেষ হওয়ার পর পরই খেলা শুরু হওয়ার বিষয়ে জালাল ইউনুস আরও বলেন, “সাকিব এটা নিয়ে অনেক আলাপ করেছে। খেলার পরও আলাপ করেছে। একই সাথে মাঠ ভেজা নিয়েই আলাপ হয়েছে।”

“সাকিব বার বার বলছিল, ‘তুমি (আম্পায়ার) আরেকটু সময় নাও, মাঠ আরেকটু ‍শুকাও। শুকানোর পর খেলা শুরু করো’। কিন্তু তারা..., আম্পায়ার্স ডিসিশন ইজ ফাইনাল। সে জন্যই এখানে তর্ক-বিতর্কের কোনো সুযোগ ছিল না। সিদ্ধান্ত একটা, আপনি খেলবেন কি, খেলবেন না।” -যোগ করেন তিনি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ মুহূর্তে পাকিস্তানের বিশ্বকাপ দলে পরিবর্তন

শেষ মুহূর্তে পাকিস্তানের বিশ্বকাপ দলে পরিবর্তন

লিটন ঝড়ের পরও হারলো বাংলাদেশ

লিটন ঝড়ের পরও হারলো বাংলাদেশ

তিন ম্যাচ পর একাদশ থেকে বাদ সৌম্য সরকার

তিন ম্যাচ পর একাদশ থেকে বাদ সৌম্য সরকার

ভারতের বিপক্ষে দুটি ইস্যু ছিল: জালাল ইউনুস

ভারতের বিপক্ষে দুটি ইস্যু ছিল: জালাল ইউনুস