টি-টোয়েন্টে থেকে সরিয়ে টেস্টের নেতৃত্ব দেওয়া হলো বাভুমাকে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৪ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৩
টি-টোয়েন্টে থেকে সরিয়ে টেস্টের নেতৃত্ব দেওয়া হলো বাভুমাকে

দক্ষিণ আফ্রিকা ভালো সময়ে থাকলে নাকি টেম্বা বাভুমা অধিনায়কত্ব পেতেন না। বেশ কিছুদিন ধরে টি-টোয়েন্টিতে তিনিও ছন্দে নেই। তার দলও প্রত্যাশা পূরন করতে পারছে না। ক’দিন আগে বাভুমার প্রথম একাদশে থাকা নিয়েই প্রশ্ন উঠছিল।

এবার তাকে টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্বের দায়িত্ব থেকে অব্যাহতি দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তবে টেস্টে তিনি দারুন পারফর্ম করে চলেছেন। এবার তার পুরস্কার পেলেন বাভুমা। তাকে আরও বড় দায়িত্ব দেওয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক করা হয়েছে বাভুমাকে।

শুক্রবার তাকে টেস্ট দলের অধিনায়ক ঘোষণা করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজ় থেকেই দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন ৩২ বছরের ব্যাটার। বাভুমা নিজেও আর ২০ ওভারের ক্রিকেটে দলকে নেতৃত্ব দিতে চাইছিলেন না।

ডিন এলগারের পরিবর্তে বাভুমাকে টেস্ট দলের অধিনায়ক করা হল। গত দু’বছর টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন এলগার। মোট ১৫টি টেস্টে অধিনায়ক ছিলেন তিনি। ঘরের মাঠে তার নেতৃত্বেই টেস্ট সিরিজ়ে ভারতকে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা।

কোচের পদ থেকে মার্ক বাউচার সরে যাওয়ার পর থেকেই দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়ক পরিবর্তন হবে বলে শোনা যাচ্ছিল। অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ়ে দলের জঘন্য পারফরম্যান্সের পর আর দেরি করল না ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এলগারকে সরিয়ে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হল বাভুমাকে।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‘পুরুষদের টেস্ট দলের অধিনায়ক হিসাবে টেম্বা বাভুমাকে স্বাগত জানাচ্ছি আমরা। অধিনায়ক হিসাবে বাভুমার বিশাল অভিজ্ঞতা রয়েছে। ঘরোয়া ক্রিকেটের বহু ম্যাচে নেতৃত্ব দিয়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে ২০২১ সালের মার্চ থেকে দক্ষিণ আফ্রিকাকে এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব দিয়েছে। আমরা বাভুমার উপর আস্থা রাখছি। আশা করছি নিজের অভিজ্ঞতা দিয়ে দলকে এগিয়ে যাবে সে।’’

এদিকে এলগারকে সরিয়ে দিয়েও প্রসংশায় ভাসিয়েছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড।

বিবৃতিতে বলা হয়েছে, ‘‘অধিনায়ক হিসাবে ভালো কাজ করেছে সে। দুই বছর ভালো ভূমিকা রাখার জন্য তাকে আমাদের পক্ষ থেকে ধন্যবাদ। আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দক্ষিণ আফ্রিকা ভালো অবস্থানে থাকার পেছনে এলগারের বড় ভূমিকা রয়েছে।"

বাভুমা ও এলগারকে দক্ষিণ আফ্রিা সম্পদ হিসাবে মনে করছে তাদের বোর্ড।

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

খাজা-হ্যান্ডসকমের লড়াই

খাজা-হ্যান্ডসকমের লড়াই

দুই হারে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশের মেয়েরা

দুই হারে বিশ্বকাপের প্রস্তুতি সারলো বাংলাদেশের মেয়েরা

ভারতকে হারিয়ে দিলো নিউজিল্যান্ড

ভারতকে হারিয়ে দিলো নিউজিল্যান্ড

টেস্টের বর্ষসেরা স্টোকস

টেস্টের বর্ষসেরা স্টোকস