টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে জ্যোতি-ফাহিমার উন্নতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ১৬ মে ২০২৩
টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে জ্যোতি-ফাহিমার উন্নতি

আইসিসি নারী টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ অধিনায়ক ও ব্যাটার নিগার সুলতানা জ্যোতি ও লেগ স্পিনার ফাহিমা খাতুনের। সদ্য শ্রীলঙ্কার মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ হারলেও ব্যাট ও বল হাতে ব্যক্তিগত পরফরম্যান্সের এগিয়ে ছিলেন তারা।

মঙ্গলবার (১৬ মে) নারীদের টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সদ্য শ্রীলঙ্কার মাটিতে শেষ হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ব্যাট হাতে ১১৩ রান করেছেন নিগার সুলতানা। প্রথম ম্যাচে ৫১ বলে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলে বাংলাদেশকে ৬ উইকেটের দুর্দান্ত জয় পাইয়ে দেন নিগার।

নিগারের অধিনায়কোচিত ইনিংসে ৯ বছর পর শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে জয়ের স্বাদ পায় বাংলাদেশ। পরের দুই ম্যাচে ৭ ও ৩১ রান করেন নিগার। এতে চার ধাপ এগিয়ে ১৮তম স্থানে উঠে এসেছেন বাংলাদেশের নারী ক্রিকেট দলের অধিনায়ক।

এছাড়া সিরিজে বল হাতে ৫ উইকেট শিকার করেন ফাহিমা। ২৯ ধাপ এগিয়ে ৫৬তমস্থানে জায়গা করে নেন তিনি।

ব্যাটারদের তালিকায় উন্নতি হয়েছে শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আতাপাত্তুর। বাংলাদেশকে ২-১ ব্যবধানে হারিয়ে দেওয়া সিরিজে ১০৩ রান করেন তিনি। দুই ধাপ এগিয়ে নবমস্থানে উঠেছেন আতাপাত্তু।

ব্যাটারদের তালিকায় অস্ট্রেলিয়ার তাহলিয়া ম্যাকগ্রা, বোলারদের তালিকায় ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন এবং অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার অ্যাশলি গার্ডনার।


শেয়ার করুন :