৯ বলে ফিফটি, নেপাল ব্যাটার দীপেন্দ্র সিংয়ের বিশ্বরেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:২৩ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২৩
৯ বলে ফিফটি, নেপাল ব্যাটার দীপেন্দ্র সিংয়ের বিশ্বরেকর্ড

ছবি : নেপাল ক্রিকেট

ক্রিকেট ইতিহাসে নেপাল এখনো নতুন একটি উদিয়মান দেশ। তবে দেশটির ব্যাটার দীপেন্দ্র সিং যা করলেন তা অবিশ্বাস্য। মাত্র ৯ বলে ফিফটি করে আন্তর্জাতিক ক্রিকেট গড়লেন দ্রুততম ফিফটির রেকর্ড।

২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে ১২ বলে ফিফটি করে দ্রুততম ফিফটি রেকর্ড গড়েছিলেন যুবরাজ সিং। তসে সেই রেকর্ড আর যুবরাজ সিংয়ের দখলে থাকলো না, সেই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েন দীপেন্দ্র। যা কারো পক্ষে আর এ রেকর্ড ভাঙা সম্ভব নয়, সর্বোচ্চ তার পাশে বসা সম্ভব!

বুধবার (২৭ সেপ্টেম্বর) ১৯তম এশিয়ান গেমসে চীনের হংজুতে পিংফ্যাঙ্গ ক্যাম্পাস ক্রিকেট মাঠে মঙ্গোলিয়ার বিপক্ষে এ ইতিহাস নেপালি ক্রিকেটার দীপেন্দ্র সিং। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে ৯ বলে ফিফটি করে তিনি। শেষ পর্যন্ত ১০ বলে ৮ ছক্কায় ৫২ রান নিয়ে ছিলেন অপরাজিত।

৫২০ স্ট্রাইক রেটে অপরাজিত থাকা এ ব্যাটারের রেকর্ড ভাঙা এখন ক্রিকেট বিশ্বে অসম্ভব বিষয়। সর্বোচ্চ ৯ বলে ফিফটি করে দীপেন্দ্র সিংয়ের রেকর্ডের পাশে বসা সম্ভব হবে।

একই ম্যাচে আরও একটি রেকর্ড তৈরি হয়েছে। নেপালি ব্যাটার কুশাল মাল্লা ৫০ বলে ১৩৭ রানের তাণ্ডবময় এক ইনিংস খেলেছেন। তার এ ইনিংসে ৩৪ বলে শতক হাঁকিয়ে গড়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরির করার রেকর্ডের মালিক ছিলেন রোহিত শর্মা, ডেভিড মিলার ও বিক্রমাসেকারা। তারা তিনজনেই ৩৫ বলে সেঞ্চুরি করেছিলেন।

তবে সেটি আর এখন থাকছে না। ৩৪ বলে সেঞ্চুরি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরির মালিক এখন নেপালের কুশাল মাল্লা। দীপেন্দ্র সিংয়ের মতো কুশাল মাল্লাও অপরাজিত ছিলেন। ৫০ বলে ১৩৭ রানের ইনিংসে ৮টি চার ও ১২টি ছক্কার মার ছিল।

দুই ব্যাটারের তাণ্ডবে ২০ ওভারে ৩১৪ রান সংগ্রহ করে নেপাল। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ইতিহাসে এটিও সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড। এর আগে ২৭৮ রান করেছিল আফগানিস্তান। রেকর্ড গড়া ম্যাচটিতে শেষ পর্যন্ত ২৭৩ রানের ব্যবধানে জয় তুলে নিয়েছে নেপাল।


শেয়ার করুন :