দ্বিতীয় ম্যাচেও হারলো বাংলাদেশ, পাকিস্তানের সিরিজ জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৫ এএম, ২৮ অক্টোবর ২০১৯
দ্বিতীয় ম্যাচেও হারলো বাংলাদেশ, পাকিস্তানের সিরিজ জয়

সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে পাকিস্তানের কাছে ১৫ রানে হেরে গেছে বাংলাদেশ নারী দল। এ জয়ে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপাশি সিরিজ নিশ্চিত করলো স্বাগতিক পাকিস্তান। সিরিজের প্রথম ম্যাচে ১৪ রানে হেরেছিল সালমা খাতুনের দল।

সোমবার (২৮ অক্টোবর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় বাংলাদেশ। ব্যাট হাতে নেমে ৩৫ রানের সূচনা পায় পাকিস্তান। পঞ্চম ওভারের চতুর্থ বলে পাকিস্তানের উদ্বোধনী জুটি ভাঙেন বাংলাদেশের ডান-হাতি পেসার লতা মন্ডল। ১৯ রান করা সিদ্রা আমিনকে শিকার করেন তিনি।

এরপর পাকিস্তানকে বড় জুটি এনে দেন আরেক ওপেনার জাভেরিয়া খান ও অধিনায়ক বিসমাহ মারুফ। বাংলাদেশ বোলারদের বিপক্ষে অবলীলায় রান তোলেন তারা। দলের স্কোর শতরানে পৌঁছে দেন জাভেরিয়া ও বিসমাহ। শেষ পর্যন্ত ৭১ বলে ৯৫ রানের জুটিতে ভাঙন ধরান বাংলাদেশের ডান-হাতি পেসার জাহানারা আলম। ৫টি চার ও ২টি ছক্কায় ৪৪ বলে ৫২ রান করে জাহানারার বলে আউট হন জাভেরিয়া।

দলকে বড় স্কোর এনে দিয়েও ইনিংস শেষে অপরাজিত ছিলেন মারুফ। ৯টি চার ও ১টি ছক্কায় ৫০ বলে অপরাজিত ৭০ রান করেন মারুফ। ইরাম জাভেদ ৩ রানে আউট হলেও আলিয়া রিয়াজ ১০ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৩ উইকেটে ১৬৭ রানের বড় সংগ্রহই পায় পাকিস্তান। বাংলাদেশের জাহানারা ২টি ও মন্ডল ১টি উইকেট নেন।

জয়ের জন্য ১৬৮ রানের লক্ষ্যে ষষ্ঠ ওভারের মধ্যে ৩ উইকেট হারায় বাংলাদেশ। দলের স্কোর তখন ২৫ রানে। আয়শা রহমান ৫, উইকেটরক্ষক শামিমা সুলতানা ১১ ও রুমানা আহমেদ শূন্য রানেই ফিরেন সাজঘরে।

শুরুর ধাক্কাটা সামাল দিয়ে দলকে খেলায় ফেরান সানজিদা ইসলাম ও নিগার সুলতানা। ৩৭ বল মোকাবেলা করে ৫৭ রানের জুটি গড়েন তারা। মারমুখী মেজাজে ছিলেন সানজিদা। ব্যক্তিগতভাবে হাফ-সেঞ্চুরির সম্ভাবনা তৈরি করেন সানজিদা। তবে ৪৫ রানে থেমে যান তিনি। ৩২ বল মোকাবেলা করে ৮টি চার মারেন সানজিদা।

দলীয় ৮২ রানে সানজিদা আউটের পর দ্রুতই ২ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। নিগার সুলতানা ২১ ও অধিনায়ক সালমা খাতুন শূন্য রানে ফিরলে ১৩ দশমিক ৩ ওভারে ৯৩ রানে ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। ৪ উইকেট হাতে নিয়ে শেষ ৩৯ বলে ৭৪ রান দরকার পড়ে সফরকারীদের।

দলকে জয়ের স্বাদ দিতে শেষ চেষ্টা করেছিলেন ফারজানা-মন্ডল-জাহানারা। কিন্তু ১৯তম ওভারের তৃতীয় বলে ফারজানার বিদায়ে বাংলাদেশের হার নিশ্চিত হয়ে যায়। ৪টি চারে ১৯ বলে ৩০ রান করেন ফারজানা।

এরপরও শেষদিকে ব্যাট হাতে ঝড় তুলেন জাহানারা। ২টি ছয় ও ১টি চারে মাত্র ৫ বলে অপরাজিত ১৮ রান করেন তিনি। তবে তার এ ইনিংস বাংলাদেশকে হারের মুখ থেকে রক্ষা করতে পারেনি। শুধুমাত্র ব্যবধানই কমিয়েছে। জাহানারার সাথে ১৮ বলে ১৭ রান নিয়ে অপরাজিত ছিলেন মন্ডল।

২০ ওভারে ৭ উইকেটে ১৫২ রান পর্যন্ত যেতে পারে বাংলাদেশ। পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার সাদিয়া ইকবাল ১৯ রানে ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বিসমাহ মারুফ।

সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : ১৬৭/৩, ২০ ওভার (মারুফ ৭০*, জাভেরিয়া ৫২, জাহানারা ২/২৭)
বাংলাদেশ : ১৫২/৭, ২০ ওভার (সানজিদা ৪৫, ফারজানা ৩০, সাদিয়া ৩/১৯)।

ফল : পাকিস্তান ১৫ রানে জয়ী
সিরিজ : ২-০ জয়ে এগিয়ে পাকিস্তান।


শেয়ার করুন :


আরও পড়ুন

রুমানার হাফ-সেঞ্চুরিতেও পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশ

রুমানার হাফ-সেঞ্চুরিতেও পাকিস্তানের কাছে হারলো বাংলাদেশ

ভারত সফর বানচালের ষড়যন্ত্র ছিল : পাপন

ভারত সফর বানচালের ষড়যন্ত্র ছিল : পাপন

ক্রিকেটারদের বেতন-ভাতা বাড়ালো বিসিবি

ক্রিকেটারদের বেতন-ভাতা বাড়ালো বিসিবি

দর্শকের ‘কটূক্তি’ শুনে প্যাড পরেই গ্যালারিতে মুশফিক

দর্শকের ‘কটূক্তি’ শুনে প্যাড পরেই গ্যালারিতে মুশফিক