সিলেট অভিষেকে ‌‘শেষ রক্ষায়’ বাংলাদেশ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৩৩ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৮
সিলেট অভিষেকে ‌‘শেষ রক্ষায়’ বাংলাদেশ

ছবি : বিসিবি

নিজেদের সর্বোচ্চ স্কোর গড়েও সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছে বাংলাদেশ। এবার ১-০ তে পিছিয়ে থেকে সিরিজ হার এড়াতে সিলেটে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলবে মাহমুদুল্লাহরা। আর এ ম্যাচের মাধ্যমেই সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অভিষেক হতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ (রোববার) বিকেলে অনুষ্ঠিত হবে এ টি-টোয়েন্টি ম্যাচ। স্টেডিয়ামটিতে প্রায় চার বছর পর কোন আন্তর্জাতিক হতে যাচ্ছে। একই সঙ্গে প্রথমবারের মত খেলতে নামছে বাংলাদেশ জাতীয় দল।

এদিকে সিরিজের শেষ টি-টোয়েন্টি জিতে সিরিজ হার এড়ানোর পাশাপাশি নিজেদের অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখাই বাংলাদেশের প্রধান লক্ষ্য। পক্ষান্তরে ত্রিদেশীয় ও টেস্ট জয়ের পর টি-টোয়েন্টি সিরিজও জিততে মরিয়া শ্রীলঙ্কা। বিকেল পাঁচটায় শুরু হবে সিরিজের এ শেষ ম্যাচটি।

এর আগে ত্রিদেশীয় সিরিজের দুর্দান্ত শুরুর পরও রানার-আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে। একইভাবে টেস্ট সিরিজেও শুরুটা ভালো ছিল টাইগারদের। ব্যাটসম্যানদের দৃঢ়তায় চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচ ড্র করে বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে লজ্জার হার বরণ করে সিরিজ হেরে বসে টাইগাররা। ত্রিদেশীয় ও টেস্ট সিরিজ হারের দুঃস্মৃতিকে সঙ্গী করে দুই ম্যাচের টি-টোয়েন্টি লড়াই শুরু করে বাংলাদেশ।
tamim
অনুশীলনে তামিম ইকবাল ও সৌম্য সরকার, ছবি: বিসিবি

মিরপুরে সিরিজের প্রথম ম্যাচে শুরুটা দুর্দান্তই ছিল বাংলাদেশের। সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ও সৌম্য সরকারের জোড়া হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৫ উইকেটে ১৯৩ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। যা টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড।

তবে বাংলাদেশের ছুঁড়ে দেয়া বড় টার্গেট হেসেখেলেই টপকে যায় শ্রীলঙ্কা। ওপেনার কুশল মেন্ডিসের ৫৩, দাসুন শানাকার অপরাজিত ৪২ ও থিসারা পেরেরার অপরাজিত ৩৯ রানে ২০ বল হাতে রেখেই জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলঙ্কা। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে লঙ্কান বাহিনী।

সিরিজ হার এড়াতে হলে দ্বিতীয় ম্যাচে আজ জিততেই হবে বাংলাদেশকে। তবে কাজটি কঠিনই হবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, সিলেটের ভেন্যুতে প্রথমবারের মত খেলতে নামছে বাংলাদেশ। এছাড়াও বেশ কয়েকজন তরুণ খেলোয়াড় নির্ভর বাংলাদেশ দলে নেই নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তবে আশার কথা হলো প্রথম ম্যাচে না খেলা তামিম সিলেটে ফিরছেন।

বাংলাদেশ দল
মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহি, নাজমুল ইসলাম অপু, আরিফুল হক, মেহেদি হাসান, আফিফ হোসেন ও জাকির হাসান।

শ্রীলঙ্কা দল
দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুস্কা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, আসলে গুনারত্নে, নিরোশান ডিকবেলা, দাসুন শানাকা, ইসুরু উদানা, শেহান মাদুশঙ্কা, জেফরি ভান্দারসে, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোনসো, জীবন মেন্ডিস ও আসিথা ফার্নান্দো।


শেয়ার করুন :


আরও পড়ুন

চার বছর পর সিলেটে আন্তর্জাতিক ম্যাচ

চার বছর পর সিলেটে আন্তর্জাতিক ম্যাচ

তামিম ফিট, খেলবেন সিলেটে

তামিম ফিট, খেলবেন সিলেটে

অবশেষে স্বীকার করলেন হাথুরু

অবশেষে স্বীকার করলেন হাথুরু

দ্বিতীয় টি-টোয়েন্টির দল ঘোষণা, নেই সাকিব

দ্বিতীয় টি-টোয়েন্টির দল ঘোষণা, নেই সাকিব