‌‘রাশিয়ার ফুটবলাররা স্বচ্ছ ও পরিষ্কার’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২৯ পিএম, ২০ মার্চ ২০১৮
‌‘রাশিয়ার ফুটবলাররা স্বচ্ছ ও পরিষ্কার’

চলতি বছরের জুনে প্রথমবারের মত রাশিয়ায় আয়োজিত হতে যাচ্ছে বিশ্ব ক্রীড়াঙ্গানের সবচেয়ে আকর্ষণীয় আসর বিশ্বকাপ ফুটবল। এর মধ্যে বিশ্বের যে কোন খেলার চেয়ে রাশিয়ার ফুটবলাররা স্বচ্ছ ও পরিষ্কার হিসেবে দাবি করলেন দেশটির বিশ্বকাপ দলের চিকিৎসক এডুয়ার্ড বেজুগ্লোভ।

বিশ্বকাপকে সামনে রেখে রাশিয়ান প্রস্তুতিতে সবচেয়ে আগে যে বিষয়টি নিয়ে শঙ্কা দেখা দিয়েছে তা হলো ডোপিং অভিযোগ। বেশ কিছুদিন ধরেই রাশিয়ান অ্যাথলেটদের বিপক্ষে এ ডোপিং অভিযোগ উত্থাপন ও পরবর্তীতে কিছ কিছু ক্ষেত্রে তার সত্যতা প্রমাণিত হওয়ায় এবার ফুটবলারদের নিয়ে শঙ্কা দেখা দেয়।

২০১৪ সালে নিজ দেশে ডোপিংয়ের কারণে অ্যাথলেটরা নিষিদ্ধ হওয়ায় সম্প্রতী শেষ হওয়া পিয়ংচ্যাং শীতকালীন গেমসে নিরপেক্ষ দলের হয়ে রাশিয়ান অ্যাথলেটরা অংশ নেয়। ২০১৪ সোচি গেমসে তৎকালীন রাশিয়ান ফুটবল ইউনিয়ন (আরএফইউ) প্রধান ভিটালি মুটকোর অধীনে দলটির প্রস্তুতি নিয়ে ব্যপক সমালোচনা হয়েছিল। ডোপিং গুজবে তার সংশ্লিষ্টরা দারুনভাবে আলোচনার ঝড় তুলেছিল। যে কারণে ডিসেম্বরে বিশ্বকাপ প্রস্তুতি থেকে তিনি পদত্যাগ করেন।

যদিও রাশিয়ান দলের চিকিৎসক এডুয়ার্ড বেজুগ্লোভ জানিয়েছেন, বিশ্বকাপ দলের খেলোয়াড়দের নিয়ে সন্দেহ করার কোন কারণই নেই।দীর্ঘদিন ধরেই তারা নিজেদের স্বচ্ছতার প্রমাণ দিয়েছে। সব ধরনের ফুটবল লিগে অংশগ্রহণকালী দলগুলোর জন্য আরএফইউ ও রাশিয়ান এন্টি ডোপিং এজেন্সি বাধ্যতামূলক অনলাইন কোর্স ও মেডিকেল গাইডলাইন প্রকাশ করেছে। এই ধরনের বিষয় বিশ্বের অন্য কোথাও নেই।

এ চিকিৎসক আরও বলেন, আমার জানা মতে বিশ্বের এমন কোন খেলা বা দেশ নেই যেখানে নিষিদ্ধ ঔষুধ নিয়ে সমস্যা হয় না। কিন্তু রাশিয়ান ফুটবলে এ পর্যন্ত এমন ধরনের কোন সমস্যা দেখা দেয়নি।

তবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রন সংস্থা ফিফা এখনো রাশিয়ার বিপক্ষে অতীত ও বর্তমান অভিযোগ নিয়ে তদন্ত চালাচ্ছে। বিশেষ করে রাশিয়ান বিশ্বকাপ দলের বর্তমান খেলোয়াড়দের নিয়ে ফিফা বেশি গুরুত্ব দিচ্ছে।

এডুয়ার্ড জানিয়েছেন, ২০১৫ সালের নভেম্বরে বিশ্ব অ্যান্টি ডোপিং এজেন্সির নির্দেশক্রমে এ পর্যন্ত ১৫০০ রাশিয়ান খেলোয়াড়ের নমুনা বিদেশে পরীক্ষা করা হয়েছে। কিন্তু এর মধ্যেই একটিরও ফলাফল ইতিবাচক আসেনি। এ জন্য অবশ্য এডুয়ার্ড ভিটালি মুটকোকে কৃতিত্ব দিতে চান, মানুষ তার সম্পর্কে যা কিছুই চিন্তা করুক না কেন। বিভিন্ন ধরনের আলোচনায় মুটকো বারবার এ সম্পর্কে সকলকে অবহিত করার পাশাপাশি সতর্ক করেছেন বলে রাশিয়ান চিকিৎসক নিশ্চিত করেছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ না জিতলে জাতীয় দল ছেড়ে দেবেন মেসি!

বিশ্বকাপ না জিতলে জাতীয় দল ছেড়ে দেবেন মেসি!

রাশিয়া বিশ্বকাপ ‘রণক্ষেত্র’ হবে না : ফিফা সভাপতি

রাশিয়া বিশ্বকাপ ‘রণক্ষেত্র’ হবে না : ফিফা সভাপতি

রাশিয়া বিশ্বকাপে অফিসিয়াল জ্যোতিষি বিড়াল

রাশিয়া বিশ্বকাপে অফিসিয়াল জ্যোতিষি বিড়াল

ফুটবল বিশ্বকাপ দেখাবে বাংলাদেশের তিন টিভি

ফুটবল বিশ্বকাপ দেখাবে বাংলাদেশের তিন টিভি