বার্সা-রিয়ালের জয়ের নায়ক মেসি ও বেল

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ০১ এপ্রিল ২০১৮
বার্সা-রিয়ালের জয়ের নায়ক মেসি ও বেল

লা লিগায় নাটকীয় ম্যাচে শেষ তিন মিনিটে দুই গোলে সেভিয়ার সাথে অবশেষে ২-২ গোলের স্বস্তির ড্র নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা। আর যথারীতি ম্যাচে বার্সেলোনার ত্রানকর্তা ছিলেন লিওনেল মেসি। এই ড্রয়ের মাধ্যমে মৌসুমে অপরাজিত থাকার রেকর্ড ধরে রাখলো কাতালান জায়ান্টরা।

সেভিয়ার মাঠ রামোস সানচেজ পিজুয়ানে দুই গোলে পিছিয়ে থেকে বার্সেলোনা যখন পরাজয়ের ক্ষণ গুনছিল তখনই ম্যাচ শেষের মাত্র দুই মিনিট আগে লুইস সুয়ারেজ প্রথম গোল করে বার্সাকে কিছুটা হলেও জাগিয়ে তোলে। কিন্তু পরের মিনিটেই মেসির গোল সফরকারীদের যে এভাবে রক্ষা করবে তা কেউ কল্পনাও করেনি। হ্যামস্ট্রিং ইনজুরি আক্রান্ত মেসিকে নিয়ে কোন ধরনের ঝুঁকি নিতে চাননি বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে। সে কারনেই মূল একাদশে তাকে বিবেচনা করেননি বার্সা বস। ৫৮ মিনিটে অবশ্য ওসমানে ডেম্বেলের স্থানে মেসিকে বদলী বেঞ্চ থেকে নিয়ে আসা হয়। দুই গোলে পিছিয়ে থাকা ভালভার্দের সামনে অবশ্য এর বিকল্পও ছিলনা।

এবারের মৌসুমে এখন পর্যন্ত কোন লীগ ম্যাচে পরাজিত হয়নি বার্সেলোনা। একইসাথে গত ১৩ মাস যাবত তারা অপরাজিত রয়েছে। কিন্তু ফ্র্যাংকো ভাজকুয়েজ ও লুইস মুরিয়েলের গোলে সেভিয়া দারুন এক জয়ের পথেই এগিয়ে যাচ্ছিল। কিন্তু আবারো মেসি দলের ট্রাম্প কার্ড হিসেবে ব্যবহৃত হয়েছে। ফিলিপ কুতিনহোর সহায়তায় ম্যাচ শেষের মিনিটখানেক আগে যখন আর্জেন্টাইন এই তারকা দুর পাল্লার শটে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন তখন তার উদযাপনটাও একটু ভিন্ন ছিল। গোল দিয়েই মেসি দৌড়ে গিয়ে ডাগ আউটে কোচিং স্টাফ ও বদলী বেঞ্চের সতীর্থদের জড়িয়ে ধরেন।

ম্যাচ শেষে ভালভার্দে বলেছেন, ‘যখন তোমার দলে মেসি থাকবে এবং সে খেলবে না, তার অর্থ হচ্ছে এর মধ্যে অন্য কোন গুরুত্ব আছে। সে এমন একজন খেলোয়াড় যাকে দিয়ে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করা যায়।’

media

গত বছর এপ্রিলে মালাগার বিপক্ষে পরাজিত হবার পরে এই নিয়ে টানা ৩৭টি লীগ ম্যাচে অপরাজিত থাকলো বার্সেলোনা। এই রেকর্ডে ১৯৮০ সালে রিয়াল সোসিয়েদাদকে স্পর্শ করতে আর মাত্র এক ম্যাচ দুরে রয়েছে কাতালান জায়ান্টরা।

বুধবার চ্যাম্পিয়নস লীগে রোমার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচকে সামনে রেখে ভালভার্দে মেসিকে মূল একাদশে খেলাননি। ক্যাম্প ন্যুতে তাকে খেলানোর আশা করেছিলেন ভালভার্দে। কালকের ম্যাচের পরে মেসিকে আবারো পর্যবেক্ষণ করা হবে বলে কোচ জানিয়েছেন।

চতুর্থ স্থানে থাকা ভ্যালেন্সিয়ার থেকে এখনো ১৩ পয়েন্ট পিছিয়ে আছে সেভিয়া। মঙ্গলবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালের আগে নিজেদের আবারো গুছিয়ে নেয়াই এখন সেভিয়ার সামনে মূল চ্যালেঞ্জ। সত্যিকার অর্থে গতকাল তাদের জয়টা প্রাপ্য ছিল। সেভিয়া কোচ ভিনসেনজো মনটেলা বলেছেন, ড্রেসিং রুমে আমরা কিছুটা ক্ষিপ্ত হয়ে উঠেছিলাম। কিন্তু দিনের শেষে এটাই ফুটবল। যখন গোল করার সুযোগ আসে তখন অবশ্যই গোল করতে হবে। দ্বিতীয়ার্ধে আমরা অনেকগুলো গোলের সুযোগ হাতছাড়া করেছি।

এর আগে গ্যারেথ বেলের জোড়া গোলে লাস পালমাসকে ৩-০ গোলে পরাজিত করেছে রিয়াল মাদ্রিদ। জুভেন্টাসের বিপক্ষে মঙ্গলবারের চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালকে সামনে রেখে বিশ্রাম দেয়া হয়েছিল ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে। গ্র্যান ক্যানারিয়াতে ২৬ মিনিটে প্রথম গোল করে রিয়ালকে এগিয়ে দেন বেল। বিরতির আগে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুন করেন করিম বেনজেমা। ৫১ মিনিটে আবারো পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল করেন বেল।

এই জয়ে রিয়াল মাদ্রিদ দ্বিতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে এক পয়েন্ট পিছনে থাকলো। অন্যদিকে ১৮তম স্থানেই থাকলো লাস পালমাস।


শেয়ার করুন :