‘মিশরীয় মেসি’র টার্গেট রোনালদো

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৮:২৪ পিএম, ১৫ এপ্রিল ২০১৮
‘মিশরীয় মেসি’র টার্গেট রোনালদো

অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন মোহামেদ সালাহ। নিজের গতি ধরে রেখে একই রাতে তিনি হারিয়ে দিলেন লিওনেল মেসি ও দিদিয়ের দ্রগবাকে। চলতি মৌসুমে মেসির আগেই ৩০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন। সেই সঙ্গে ভেঙে দিয়েছেন দ্রগবার রেকর্ডও। ‘মিশরীয় মেসি’র টার্গেট এবার ক্রিস্টিয়ানো রোনালদো।

শনিবার প্রিমিয়ার লিগে বোর্নমাউথকে ৩-০ গোলে হারিয়েছে লিভারপুল। ম্যাচে দলের দ্বিতীয় গোলটি করেন সালাহা। ঘরের মাঠ অ্যানফিল্ডে ম্যাচের বাকি গোল দুটি করেন সাদিও মানে এবং রবের্তো ফিরমিনো।

এদিন প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে নিজের ৩০তম গোলটি তুলে নেন সালাহ। ফলে গোল্ডেন বুটের দৌড়ে তার প্রতিদ্বন্দ্বী টটেনহ্যামের হ্যারি কেনের চেয়ে পাঁচ গোলে এগিয়ে গেলেন।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এই মৌসুমে প্রথম খেলোয়াড় হিসেবে ৩০ গোল করলেন মিশরীয় তারকা। সুযোগটা মেসির সামনেও ছিল। সালাহ’র আগেই মাঠে নেমেছিলেন তিনি। কিন্তু ভ্যালেন্সিয়ার বিপক্ষে লা লিগার ম্যাচে বার্সেলোনার ২-১ ব্যবধানে জেতা ম্যাচে গোল করতে পারেননি এলএম টেন। আর্জেন্টাইন তারকার গোল সংখ্যা এখন ২৯।

৩০ গোল সংখ্যাটা আরো একটা কারণে ঐতিহাসিক। প্রথম আফ্রিকান খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে এই মাইলফলক ছুঁলেন সালাহ। তার আগে প্রিমিয়ার লিগের এক মৌসুমে চেলসির জার্সিতে সর্বোচ্চ ২৯ গোল করেছিলেন আইভরি কোস্টের দিদিয়ের দ্রগবা।

মেসি-দ্রগবাকে টপকে সালাহ’র টার্গেট এবার রোনালদো। যিনি ৩৮ ম্যাচের প্রিমিয়ার লিগে ৩১ গোল করে একটি রেকর্ড অন্য দুজনের সঙ্গে ভাগাভাগি করছেন। প্রিমিয়ার লিগে এক মৌসুমে রোনালদোর মত ৩১ গোল করা অন্য দুজন লিভারপুলের অ্যালান সিয়েরার এবং লুইস সুয়ারেজ।

এদিন আরো একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন সালাহ। প্রিমিয়ার লিগের এক মৌসুমে সবচেয়ে বেশি ম্যাচে গোল পেয়েছেন তিনি। ৩৪ ম্যাচের ২২টিতে গোল করেছেন। এই রেকর্ডের অন্য দুই ভাগিদার রোনালদো এবং রবিন ফন পার্সি।

সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে এ পর্যন্ত সালাহ গোল করেছেন ৪০টি। লিভারপুলের মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে এই নজির গড়লেন। সালাহ’র আগে এক মৌসুমে ৪০ গোল করা অলরেডদের অন্য দুই তারকা ইয়ান রুশ ও রজার হার্ট। এর মধ্যে রুশ আবার এ কাজ করেছেন দুবার।

সালাহ’র সামনে সুযোগ আছে লিভারপুলের হয়ে রুশের গড়া সর্বকালের ব্যক্তিগত গোলের মাইলফলক ছাড়িয়ে যাওয়ারও। সেক্ষেত্রে ৭ গোলে পিছিয়ে আছেন তিনি। ১৯৮৩-৮৩ মৌসুমে বিখ্যাত লাল জার্সিতে ৪৭ গোল করেছিলেন রুশ।

চলতি মৌসুমে আরো অন্তত ছয় ম্যাচ খেলতে পারবেন সালাহ। চারটি প্রিমিয়ার লিগ ম্যাচের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দুই ম্যাচ। আর লিভারপুল যদি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠতে পারে, তাহলে সালাহ সাত ম্যাচে মাঠে নামতে পারবেন। আর এমটা হলে ম্যাচ প্রতি গড়ে একটি করে গোল পেলেই লিভারপুলের সর্বকালের একটা রেকর্ডের ভাগিদার হয়ে যাবেন সালাহ।


শেয়ার করুন :