আন্দ্রে সিলভা যেটা পারে, সেটা রোনালদো পারতো না: পর্তুগাল কোচ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০৩ জুন ২০২২
আন্দ্রে সিলভা যেটা পারে, সেটা রোনালদো পারতো না: পর্তুগাল কোচ

নেশনস লিগের প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে ড্র করেছে পর্তুগাল। স্পেনের বিপক্ষে শুরুর একাদশে ছিলেন না অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। ম্যাচের ফলের চেয়ে রোনালদোর একাদশে না থাকা নিয়েই বেশি আলোচনা হচ্ছে ফুটবল বিশ্বে। রোনালদোর জায়গায় পর্তুগালের অধিনায়কত্বের আর্মব্যান্ড দেখা যায় আন্দ্রে সিলভার হাতে। ম্যাচ শেষে সান্তোষ বলেন সিলভা যেটা পারে রোনালদো সেটা পারতো না।

বৃহস্পতিবার (২ জুন) নেশনস লিগের প্রথম ম্যাচে স্পেনের মুখোমুখি হয়েছিল পর্তুগাল। ম্যাচের শুরুতে পর্তুগালের একাদশ দেখেই অবাক সবাই! পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদোকেই একাদশে রাখেননি কোচ সান্তোষ। তাহলে কি তিনি চোটে পড়েছেন? বা ম্যাচ খেলার জন্য ফিট নন এমন কিছু? উত্তর হলো না।

ম্যাচের ষাটতম মিনিটে রোনালদোকে মাঠে নামান পর্তুগিজ কোচ। শেষ ৩০ মিনিট খেলা রোনালদোর রেটিং পয়েন্ট ছিল ছয় দশমিক পাঁচ। ম্যাচের ২৫তম মিনিটে গোল হজম করে পর্তুগাল। ৮২তম মিনিটে রিকার্ডো হোর্টার গোলে কোনোমতে হার এড়ায় একবারের নেশনস লিগ জয়ী পর্তুগাল।

ম্যাচ শেষে রোনালদোকে শুরুর একাদশে না রাখার ব্যাখ্যা দিয়েছেন পর্তুগাল বস। কোনো চোট বা ফিটনেসের সমস্যা নয় বরং কৌশলগত কারণেই স্পেনের বিপক্ষে রোনালদোকে একাদশে রাখেননি তিনি। এছাড়া রোনালদো নয় তার কৌশলে আন্দ্রে সিলভা বেশি ভালো করবে বলে জানান।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সান্তোষ বলেন, “এই ম্যাচে আন্দ্রে সিলভার মতো খেলোয়াড়ের শুরু করাটা গুরুত্বপূর্ণ ছিল। সে কঠোর পরিশ্রম করে। সে কিছু জিনিস পারে যেগুলো ক্রিস্টিয়ানো (রোনালদো) একইভাবে করতে পারে না।”

রোনালদোকে রেখে সিলভাকে বেছে নেওয়া শুধুই তার কৌশলগত সিদ্ধান্ত বলে জানান সান্তোষ। বলেন, “ এটা একটা কৌশল, একজন কোচের কৌশল। এই ভাবেই চারটি ম্যাচ (গ্রুপ পর্বের) হবে।”

কাকে রেখে কাকে খেলাবেন এটা সম্পূর্ণ কোচের সিদ্ধান্ত বলে মনে করিয়ে দেন পর্তুগাল কোচ। “এটা আমার পছন্দ ছিল। আমি খেলোয়াড়দের ঘুরিয়ে খেলাবো পরের তিন ম্যাচে। সবাইকেই প্রস্তত থাকতে হবে, যে কাউকেই যে কোনো সময় নামাতে পারি ” যোগ করেন সান্তোষ।

‘পর্তুগাল একমাত্র রোনালদো নির্ভর দল নয়’

পর্তুগাল তো বটেই ফুটবল ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজদের হয়ে ১৮৭ ম্যাচে ১১৫ গোল করেছেন রোনালদো।  জাতীয় দলের হয়ে পৃথিবীর সর্বোচ্চ গোলদাতা তিনি। অজস্র রেকর্ড লুটিয়ে পড়ে রোনালদো পায়ের সামনে! তবে কি কোচের সঙ্গে বনিবনা হচ্ছে রোনালদোর! নাকি কোচের কৌশলের সাথে তিনিও একমত!

চলতি বছর কাতার বিশ্বকাপ শেষে জাতীয় দল থেকে বিদায় নেওয়ার ঘোষণা দিয়েছেন রোনালদো। তবে কি শেষের আগেই কোচের গুডবুক থেকে নাম কাটা যাবে পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ীর!  


শেয়ার করুন :


আরও পড়ুন

ঘাম ঝরানো ম্যাচে স্পেনের বিপক্ষে লজ্জা থেকে বাঁচলো পর্তুগাল

ঘাম ঝরানো ম্যাচে স্পেনের বিপক্ষে লজ্জা থেকে বাঁচলো পর্তুগাল

ব্যয়বহুল ট্রান্সফার: ব্যর্থ দশ ফুটবলার

ব্যয়বহুল ট্রান্সফার: ব্যর্থ দশ ফুটবলার

আকাশী-নীল জার্সিতে মেসিময় আরও একটি রাত

আকাশী-নীল জার্সিতে মেসিময় আরও একটি রাত

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে দর্শক হেনস্তার ব্যাখ্যা চায় রিয়াল মাদ্রিদ

চ্যাম্পিয়নস লিগ ফাইনালে দর্শক হেনস্তার ব্যাখ্যা চায় রিয়াল মাদ্রিদ