ফ্রান্স না বেলজিয়াম, কে যাচ্ছে ফাইনালে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ এএম, ১০ জুলাই ২০১৮
ফ্রান্স না বেলজিয়াম, কে যাচ্ছে ফাইনালে

শুরু হচ্ছে ২১তম বিশ্বকাপ ফুটবলের সেমি ফাইনাল। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে আজ (মঙ্গলবার) রাতে প্রথম সেমি ফাইনালে লড়বে ফ্রান্স ও বেলজিয়াম। জয়ী দল ওঠে যাবে রাশিয়া ফুটবল বিশ্বকাপের ফাইনালে। আর হেরে যাওয়া দল অপেক্ষা করতে হবে তৃতীয় স্থান দখলের জন্য।

দুই দশক পর বিশ্বকাপের সেমিতে পৌঁছানো ফেভারিট ফ্রান্সের লক্ষ্য রাশিয়া বিশ্বকাপের ফাইনাল। ১৯৯৮ সালে নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের শিরোপা জয় করা ফরাসি দলের তারকা ছিলেন থিয়েরি অঁরি। যিনি এবারের আসরে বেলজিয়ামের ডাক আউটে অবস্থান করে নিজ দেশের বিপক্ষেই পরিকল্পনা কষবেন। অন্যদিকে কোয়ার্টার ফাইনালে নেইমারের ব্রাজিলকে হারিয়ে তাদের আত্মবিশ্বাস এখন আকাশচুম্বি।

১৯৯৭ থেকে ২০১০ সাল পর্যন্ত ফ্রান্স জাতীয় দলের জার্সি গায়ে দাপটের সাথে খেলেছেন আর্সেনাল ও বার্সেলোনার সাবেক তারকা অঁরি। দেশের জন্য নিজেকে উজাড় করে দিয়েছেন তিনি। ১৯৯৮ সালে বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের সদস্য ছিলেন থিয়েরি। তবে ২০১৮ সালের বিশ্বকাপে দেশের বিপক্ষে দাঁড়িয়েছেন ২০১৬ সালে বেলজিয়ামের সহকারী কোচের দায়িত্ব গ্রহণ করা অঁরি।

প্রধান কোচ রবার্তো মার্টিনেজের সহকারী হিসেবে নিজ দেশের বিপক্ষে ম্যাচ জয়ের জন্য সবটুকুই উজাড় করে দেবেন। কারণ বিশ্বকাপের সেমি ফাইনালে তার দেশ ফ্রান্স লড়বে বেলজিয়ামের বিপক্ষে।

ফরাসি স্ট্রাইকার অলিভার গিরুদ বলেছেন, ‘আমাদের বিপক্ষে তার অবস্থানটি হবে উদ্ভট বিষয়। কারণ তিনি ফ্রেঞ্চ ফুটবলের একজন জীবন্ত কিংবদন্তী। ফ্রান্স দলকে তিনি অনেক কিছু দিয়েছেন। তার কর্মকাণ্ডের জন্য আমরা তাকে যথেষ্ট শ্রদ্ধাও করি। তবে তার বিষয়টি নিয়ে আমরা খুব বেশি ভাবছি না। এখন আমরা ময়দানী লড়াইয়ের দিকে মনোনিবেশ করেছি।’

এদিকে পরপর দুই হলুদ কার্ড দেখায় মেসি ফাইনালের এ গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না বেলজিয়ান তারকা টমাস মুয়েনিয়ার। অপরদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে রক্ষণাত্মক মিডফিল্ডার ব্লাইস মাতুইদির প্রত্যাবর্তনে উজ্জীবিত থাকবে ফরাসি শিবির।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিফার ফেসবুকে বাংলাদেশের আলোচনা

ফিফার ফেসবুকে বাংলাদেশের আলোচনা

অভ্যর্থনা পেল ব্রাজিল : ফাঁকি দিয়েছে নেইমার

অভ্যর্থনা পেল ব্রাজিল : ফাঁকি দিয়েছে নেইমার

ব্রাজিলকে ২০২২ বিশ্বকাপ নিয়ে চিন্তার পরামর্শ

ব্রাজিলকে ২০২২ বিশ্বকাপ নিয়ে চিন্তার পরামর্শ

ঘুষ গ্রহণে আজীবন নিষিদ্ধ কেনিয়ার রেফারি

ঘুষ গ্রহণে আজীবন নিষিদ্ধ কেনিয়ার রেফারি