বিশ্বকাপে ক্রোয়েশিয়ার রেকর্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ এএম, ১৩ জুলাই ২০১৮
বিশ্বকাপে ক্রোয়েশিয়ার রেকর্ড

চলতি ফুটবল বিশ্বকাপের শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনালে প্রথমে গোল হজমের পরও শেষ পর্যন্ত ম্যাচ জয়ে বিশ্বরেকর্ড গড়লো ক্রোয়েশিয়া। বিশ্বকাপের ইতিহাসে এমনটি আগে কখনো ঘটেনি।

১৯৮৬ সাল থেকে বিশ্বকাপে শেষ ষোলো পর্ব চালু হয়। এরপর থেকে শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনালে কোন দল প্রথম গোল হজমের পর আর ম্যাচই জিততে পারেনি। অথচ এবারের বিশ্বকাপে শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল ও সেমি ফাইনালে প্রথমে গোল হজমের পর ঠিকই ম্যাচ জিতে নিয়েছে ক্রোয়েশিয়া। ফলে বিশ্বকাপের ইতিহাসে পিছিয়ে পড়েও ম্যাচ জয়ের অনন্য এক রেকর্ড গড়লো ক্রোয়েশিয়া।

২১তম ফুটবল বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে ছিল ক্রোয়েশিয়া। সেখানে নাইজেরিয়া, আর্জেন্টিনা ও আইসল্যান্ডকে হারিয়ে শেষ ষোলর টিকিট পায় তারা। শেষ ষোলতে ডেনমার্কের মুখোমুখি হয় ক্রোয়েশিয়া। ম্যাচের প্রথম মিনিটে গোল করে ডেনমার্ক। ৩ মিনিট সেই গোল পরিশোধ করে দেয় ক্রোয়েশিয়া। ফলে ১-১ সমতা রেখেই ম্যাচের নির্ধারিত ৯০ ও অতিরিক্ত ৩০ মিনিট লড়াই করে ডেনমার্ক ও ক্রোয়েশিয়া। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-২ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে ওঠে ক্রোয়েশিয়া।

শেষ আটে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ছিল স্বাগতিক রাশিয়া। ম্যাচের ৩১ মিনিটে প্রথম গোল করে রাশিয়া। ৩৯ মিনিটে সেই গোল পরিশোধ করে ক্রোয়েশিয়া। নির্ধারিত ৯০ মিনিট ১-১ সমতা থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে ১০১ মিনিটে গোল করে লিড নেয় ক্রোয়েশিয়া। ১১৫ মিনিটে আবারও ম্যাচে সমতা আনে রাশিয়া। ১২০ মিনিট শেষে ২-২ সমতা বিরাজ করে ম্যাচে। ফলে টাইব্রেকারে গড়ায় ম্যাচটি। সেখানেও অদম্য ক্রোয়েশিয়া। ৪-৩ গোলে ম্যাচ জিতে নেয় তারা। এ জয়ে ২০ বছর পর আবারও বিশ্বকাপের সেমি ফাইনালে উঠে ক্রোয়েশিয়া।

সেমি ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হয় ক্রোয়েশিয়া। শেষ আট ও কোয়ার্টার ফাইনালের পর এ রাউন্ডেও প্রথমে গোল হজম করে ক্রোয়েশিয়া। ম্যাচে ৫ মিনিটে ক্রোয়েশিয়ার জালে বল পাঠিয়ে ম্যাচে লিড নেয় ইংল্যান্ড। তবে ম্যাচের ৬৮ মিনিটে সমতা পায় ক্রোয়েশিয়া। তাই ১-১ সমতা নিয়ে ম্যাাচের ৯০ মিনিট শেষ করে ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড।

তবে অতিরিক্ত সময়ের ১০৯ মিনিটে গোল করে ম্যাচে প্রথমবারের মত লিড নেয় ক্রোয়েশিয়া। শেষ পর্যন্ত ২-১ গোলে ম্যাচ জিতে ক্রোয়েশিয়া। আগের দু’ম্যাচে পেনাল্টিতে জিতলেও এবার অতিরিক্ত সময়েই ম্যাচের নিষ্পত্তি করে ক্রোয়েশিয়া। এ জয়ে প্রথম দল হিসেবে বিশ্বকাপের নক আউট পর্বে প্রথমে পিছিয়ে পড়েও ম্যাচ জিতে নেয় ক্রোয়েশিয়া।


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংলিশদের স্বপ্ন গুঁড়িয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

ইংলিশদের স্বপ্ন গুঁড়িয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

গোল্ডেন বল নয়, শিরোপা চান ক্রোয়েশিয়ার মড্রিচ

গোল্ডেন বল নয়, শিরোপা চান ক্রোয়েশিয়ার মড্রিচ

রাশিয়াকে বিদায় দিয়ে সেমিতে ক্রোয়েশিয়া

রাশিয়াকে বিদায় দিয়ে সেমিতে ক্রোয়েশিয়া

আবারও টাইব্রেকার, ডেনমার্ককে হারিয়ে শেষ আটে ক্রোয়েশিয়া

আবারও টাইব্রেকার, ডেনমার্ককে হারিয়ে শেষ আটে ক্রোয়েশিয়া